শিরোনাম
ঠিক যেন সিনেমার গল্প
প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৮, ১৯:২৩
ঠিক যেন সিনেমার গল্প
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এক দুর্ঘটনায় স্মৃতিশক্তি হারানো ব্যক্তি আরেক দুর্ঘটনায় তা আবার ফিরে পেলেন - এমন দৃশ্য বাংলা সিনেমায় আমরা প্রায়ই দেখি। কিন্তু বাস্তবে? না, খুবই দুর্লভ সেটা।


সেই দুর্লভ ব্যাপারটাই ঘটলো এবার ব্রিটেনে, যদিও স্মৃতিশক্তি নয়, এক ব্যক্তি ফিরে পেয়েছেন বাকশক্তি।


ঘটনাটি এ রকম - চার বছর আগে ৭৩ বছর বয়সী পিটার একটি স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর কথা বলার ক্ষমতা হারিয়ে ফেলেন। কিন্তু এ বছরের শুরুতে তিনি এক সকালে জেগে উঠে হঠাৎ টের পান যে তিনি আবার কথা বলতে পারছেন। এরপরই তিনি আবিষ্কার করেন যে তার আরেকটি স্ট্রোক হয়েছিল।


তাহলে এই দ্বিতীয় স্ট্রোকই কি তার কথা বলার ক্ষমতা ফিরিয়ে দিয়েছে?


যেদিন পিটার তার কথা বলার ক্ষমতা ফিরে পেলেন, সেদিন তিনি ছুটি কাটাতে পরিবারের সঙ্গে ডেভন শহরে ছিলেন।


মিস্টার পিটার বিবিসিকে বলেন, "আমি অন্য দিনগুলোর মতো স্বাভাবিকভাবে জেগে উঠলাম। আমার স্ত্রী ক্যারোল বিছানার আরেক পাশে শুয়ে ছিল। আমি উঠে দাঁড়িয়ে তার সাথে কথা বলতে থাকলাম। তখন আমার কাছে কোনো খটকা লাগেনি। শুধু এটাই মনে হচ্ছিলো যে আমি আমার স্ত্রীর সাথে কথা বলছি, যেটা খুব স্বাভাবিক।"


তিনি বলেন, "আমি ওর সঙ্গে কথা বলেই যাচ্ছিলাম, কিছুক্ষণ পর ক্যারোল তার মুখ খুলল। বলল, পিট, তুমি কথা বলছ!"


ক্যারোল সে সময়কার কথা মনে করে বলেন, "আমি ওর কথা শুনতে পেয়ে বার বার বলছিলাম, পিটার কথা বলতে থাকো। থেমো না! থেমো না! থেমো না! কারণ, এটা আবার চলে যেতে পারে। কথা চালাতে থাকো, চালাতে থাকো!


তাদের ছেলে জোনাথন পাশের ঘরেই ছিলেন। মা-বাবার কথোপকথন শুনতে পেয়ে তিনি দৌড়ে আসেন। বলেন, "কি হচ্ছে, মা? তোমার কণ্ঠস্বরে কোনো সমস্যা হলো নাকি! তাহলে এই ভারী কণ্ঠটা কার?"


জবাবে ক্যারোল বলেন, "এটা তোমার বাবার কণ্ঠ! তোমার বাবা কথা বলছেন।"


ক্যারোল বলেন, "আমরা সবাই কাঁদতে ও হাসতে শুরু করেছিলাম। এটা খুবই আবেগের মুহূর্ত ছিল। কারণ, টানা চার বছর আমরা তার মুখের কথা শুনতে পারিনি।"


পিটারের প্রথম শব্দটা কি ছিল, সেটাও তার স্ত্রীর মনে নেই। কেননা, তিনি এতোটাই চমকে গিয়েছিলেন যে কিছুই তাৎক্ষণিকভাবে ঠাহর করতে পারেননি।


পিটার বলেন, "আমি কি বলছিলাম সেটা নিয়ে ক্যারলের এতোটা আগ্রহ ছিল না। আমি যে কথা বলছি, এটাই তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল।"


দ্বিতীয় স্ট্রোক কখন হলো?
এরপর সবাই এ ঘটনাটি উদযাপন করতে বেরিয়ে পড়েন। কিন্তু সে সময় ক্যারল লক্ষ্য করেন যে পিটারের মুখের বাম পাশ ঝুলে পড়ছে।


পরে পিটার জানান যে তার পা খুব দুর্বল লাগছে, হাঁটতে অসুবিধা হচ্ছে। এসময় জোনাথন তার বাবাকে সোজা করে ধরে রাখেন। পরে তারা একটি ট্যাক্সি করে পিটারকে কাছের হাসপাতালে নিয়ে যান। সেখানে ডাক্তারি স্ক্যানে জানা যায় যে, তার আরেকটি স্ট্রোক হয়েছিল। ভাগ্যক্রমে এর নেতিবাচক প্রভাব বেশিক্ষণ স্থায়ী হয়নি। পিটারের মুখ ও পা কিছুক্ষণ পর স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। পরবর্তীতে তার কথা বলাতেও আর কোনো সমস্যা দেখা যায়নি।


এই দম্পতি বিশ্বাস করে যে হয়তো দ্বিতীয় স্ট্রোক যেকোনো ভাবে পিটারের মস্তিষ্কের কোনো একটা পথ পরিষ্কার করে দিয়েছে , যে কারণে প্রথম স্ট্রোকের পর তার কথা বলা বন্ধ হয়ে গিয়েছিল। সূত্র : বিবিসি


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com