শিরোনাম
টয়লেট না বানানোয় বাবার বিরুদ্ধে পুলিশে অভিযোগ হানিফার
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৮, ১০:৩৩
টয়লেট না বানানোয় বাবার বিরুদ্ধে পুলিশে অভিযোগ হানিফার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শৌচাগার বানিয়ে দেয়ার কথা দিয়েও সেটি না রাখায় ভারতের তামিলনাডু রাজ্যের হানিফা জারা নামে সাত বছরের এক মেয়ে তার বাবার বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করেছে।


পুলিশের কাছে একটি চিঠিতে হানিফা অভিযোগ করেছে, তার বাবা তার সঙ্গে প্রতারণা করেছে, সেজন্য তাকে গ্রেফতার করা উচিত। কারণ বাইরে খোলা স্থানে মলমূত্র ত্যাগ করতে তার অনেক লজ্জা লাগে।


এখনো অনেক ভারতীয় শৌচাগার সুবিধার বাইরে রয়েছে। ইউনিসেফের হিসাবে, ভারতের অন্তত পঞ্চাশ কোটি মানুষ ঘরের বাইরে মাঠেঘাটে বা খোলা স্থানে মলমূত্র ত্যাগ করে থাকে।


রাজ্যের আম্বুর শহরে মা-বাবার সঙ্গে থাকে হানিফা। তাদের বাড়িতে কোনো টয়লেট বা শৌচাগার নেই।


হানিফা বিবিসি তামিল বিভাগকে বলেছে, তাদের বাড়ির আশেপাশের কয়েকজন প্রতিবেশীর এই সুবিধা রয়েছে। তাই বাড়িতে একটি শৌচাগার বানানোর জন্য সে তার বাবাকে বলেছিল। তখন সে নার্সারিতে পড়তো।


হানিফা বলেছে, বাইরে গিয়ে মলমূত্র ত্যাগ করতে আমার লজ্জা লাগে। যখন মানুষজন আমার দিকে তাকিয়ে থাকে, তখন আমার খুব খারাপ লাগে। খোলা স্থানে পয়ঃনিষ্কাশনের ক্ষতি সম্পর্কে স্কুলে জানার পর সে এ বিষয়ে আরো বেশি আগ্রহী হয়ে ওঠে।


পুলিশের কাছে লেখা চিঠিতে হানিফা লিখেছে, তার বাবা তাকে প্রতিশ্রুতি দিয়েছিল যদি সে ক্লাসে শীর্ষস্থানে থাকে, তাহলে বাড়িতে শৌচাগার বানিয়ে দেবে।


সে লিখেছে, নার্সারি থেকে আমি আমার ক্লাসে সবচেয়ে ভালো ফল করা শিক্ষার্থীদের মধ্যে রয়েছি। আমি এখন দ্বিতীয় অবস্থানে আছি। কিন্তু তিনি শুধু বলেই যাচ্ছেন যে, তিনি টয়লেট বানাবেন। এটা এক রকম প্রতারণা, সুতরাং তাকে গ্রেফতার করুন।


হানিফার অনুরোধ, যদি তার বাবাকে গ্রেফতার করা না হয়, তাহলে পুলিশ যেন অন্তত তার কাছ থেকে দিনক্ষণ লেখা মুচলেকা নিয়ে রাখে যে কবে তিনি বাড়িতে শৌচাগার বানিয়ে দেবেন।



হানিফার বাবা এহসানুল্লাহ বিবিসি তামিলকে বলেছেন, তিনি আসলে শৌচাগারটি বানানোর কাজ শুরু করেছেন, কিন্তু পর্যাপ্ত অর্থের অভাবে সেটির কাজ শেষ করতে পারেননি। কারণ এখন তিনি কর্মহীন।


তিনি বলেন, আরো খানিকটা সময় দেয়ার জন্য হানিফাকে আমি বলেছিলাম, কিন্তু সে আমার সঙ্গে কথা বলা বন্ধ করে দিয়েছে, কারণ আমি আমার কথা রাখতে পারিনি।


কিন্তু হানিফার মন তাতে গলেনি। একই বিষয় নিয়ে তাকে আমার কতদিন বলতে হবে? তিনি আমাকে একই অজুহাত দিয়ে যাচ্ছেন যে যথেষ্ট টাকা নেই। সেজন্য আমি পুলিশের কাছে গেছি। পরে সোমবার মায়ের সঙ্গে হানিফা তার স্কুলের কাছের পুলিশ স্টেশনে গিয়ে হাজির হয়।


ওই থানার পুলিশ কর্মকর্তা এ ভালারমাথি বিবিসি তামিলকে বলেন, ব্যাগ ভর্তি করে ট্রফি আর মেধার অনেক সার্টিফিকেট নিয়ে হানিফা থানায় এসে সেগুলো টেবিলে সাজিয়ে রাখতে শুরু করে। এরপর সে আমাদের জিজ্ঞেস করে, তোমরা কি আমাকে একটি টয়লেট (শৌচাগার) দিতে পারবে?


ভালারমাথি আরো বলেন, তারা এহসানুল্লাহকে ডেকে পাঠালে তিনি দ্রুত পুলিশ স্টেশনে হাজির হন।


এহসানুল্লাহ ভেবেছিলেন, তার স্ত্রী আর মেয়ে কোনো বিপদে পড়েছে। কিন্তু কি কারণে তাকে ডেকে পাঠানো হয়েছে, সেটা জেনে তিনি হতবাক হয় যান।


হানিফার এই চেষ্টা পুলিশ কর্মকর্তাদের সহানুভূতি পেয়েছে। ভালারমাথি বলেন, তার অভিযোগটি খুব সৎ ও সরল, তাই আমরা সমস্যাটি সমাধানের চেষ্টা করেছি।


তার এই কর্মকাণ্ডে জেলা কর্মকর্তাদের টনক নড়েছে। এখন তারা হানিফা ও তার প্রতিবেশীদের জন্য পাঁচশোর বেশি শৌচাগার বানানোর জন্য অর্থসংগ্রহ শুরু করেছেন।


সিটি কমিশনার এস পার্থসারথি বলেন, হানিফার অভিযোগটি দেখে আমরা খুবই খুশি হয়েছি। আমরা স্কুলে এ রকম ক্লাসের আয়োজন করছি, যাতে ছাত্রছাত্রীরা বাড়িতে শৌচাগার বসানোর জন্য তাদের মা-বাবা কাছে দাবি তোলেন। এছাড়া ক্লিন ইন্ডিয়া ক্যাম্পেইনে স্থানীয় মুখ হিসাবে তারা হানিফার ছবি অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছেন।


২০১৯ সালের মধ্যে ভারতের প্রতিটি বাড়িতে শৌচাগার স্থাপনের পরিকল্পনা করছে দেশটির সরকার, তবে অনেক স্থানে সেই পরিকল্পনা বাধার মুখে পড়েছে।


সাম্প্রতিক একটি জরিপে দেখা যায়, প্রত্যন্ত এলাকায় বসবাসকারী ৮৯ শতাংশ ভারতীয় খোলা স্থানে মলমূত্র ত্যাগ করতে পছন্দ করে, কারণ তারা চায় না তাদের বাড়ির কাছাকাছি স্থানে শৌচাগার থাকুক।


হানিফা বলছে, তার চিঠির ফলাফল দেখে সে খুবই খুশী। গত ১০ দিন ধরে সে তার বাবার সঙ্গে কথা বলা বন্ধ রেখেছিল। তবে পুলিশ তাদের মধ্যে শান্তি স্থাপন করতে পেরেছে। হানিফা ও তার বাবা অবশেষে পরস্পর হাত মিলিয়ে সন্ধি করেছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com