দুর্লভ হলুদ হীরা
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৮, ২০:৫৪
দুর্লভ হলুদ হীরা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

হলুদ রঙের বৃহৎ আকারের দুর্লভ হীরকখণ্ড পাওয়া গেছে কানাডার একটি খনিতে।। গত শুক্রবার পাওয়া ৫৫২ ক্যারেটের ওই হীরকখণ্ডটি আকারে অনেকটা মুরগির ডিমের মতো। দেশটির উত্তর-পশ্চিম প্রান্তের দিয়াভিক খনিতে এর সন্ধান মিলেছে।


ডোমিনিয়ান ডায়মন্ড মাইন রিও টিনটো গ্রুপের বিশেষজ্ঞরা খনি থেকে এটি উত্তোলন করেছেন। কানাডার ইতিহাসে এ পর্যন্ত সন্ধান পাওয়া হীরকখণ্ডের মধ্যে ১ দশমিক ২ ইঞ্চির এই হীরাটিই সবচেয়ে বড়।


সিএনএন ও নিউজ উইকের খবরে বলা হয়েছে, গত শুক্রবার পাওয়া হলুদ রঙের হীরাটি অত্যন্ত উঁচুমানের। এ শতকে পাওয়া সপ্তম বৃহৎ হীরা এটি। বিশ্বের সবচেয়ে বড় ৩০টি হীরার মধ্যে এটি অন্যতম। সাধারণত আফ্রিকার খনিগুলোতে এমন ধরনের হীরা পাওয়া যায়। এর আগে কানাডার খনি থেকে সবচেয়ে বড় যে হীরা পাওয়া গিয়েছিল, নতুন হীরকখণ্ডটি তার প্রায় তিনগুণ। এই পাথরটি কাটা ও তার রুক্ষতা কমিয়ে পলিশ করার জন্য শিগগির নিলাম হাঁকা হবে বলে জানিয়েছে রিও টিনটো গ্রুপ।


বিশেষজ্ঞদের মতে, সোনার মতো হলুদ রঙের দুষ্প্রাপ্য হীরকখণ্ডটি দামের দিক থেকেও দুর্মূল্য। সাধারণত আমেরিকার নানা খনিতে মেলা হলুদ রঙের পাথরগুলোর (টাইপ টুএ) মাথাটি সাদা হয়। সেগুলোর দাম ধার্য হয় কিছুটা ছাড় দেয়ার পর। তবে এই বিশেষ খণ্ডটির ক্ষেত্রে এমন কোনো ছাড় দেয়া হবে না।


বিবার্তা/রোকন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com