অচেনা রঙে চেনা সবজি
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৮, ১৭:৫৫
অচেনা রঙে চেনা সবজি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

হেমন্তের আগমনে শুরু হয়েছে পাতা ঝরার পালা, এসেছে নতুন নতুন সবজি। তবে পশ্চিমা দেশগুলোতে চেনা এসব সবজি এসেছে অচেনা রঙে - সাদা ফুলকপি নিয়েছে বেগুনি রং, শাক হয়েছে সাতরঙা।


০১. কমলা ও বেগুনি রঙের ফুলকপি
ফুলকপির বেগুনি রঙের পেছনে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট অ্যানথোসায়ানিন, যা লাল বাঁধাকপি ও রেড ওয়াইনেও থাকে। আর ফুলকপি কমলা রঙ নিচ্ছে বিটা-ক্যারোটিনের জন্য, যা শরীর ভিটামিন-এ তে রূপান্তর করে। কানাডার একটি ক্ষেতে প্রাকৃতিকভাবেই এ চেহারা নিয়েছে এসব ফুলকপি। রঙিন এসব ফুলকপির রয়েছে হালকা বাদামি গন্ধ।



০২. সোনালি জুকিনি
অনেকটা শসার মতো দেখতে পাশ্চাত্যের এই সবজি মূলত সবুজ রঙের হলেও হলদে বা সোনালি রঙেও পাওয়া যায়। শীতের সঙ্গে সঙ্গে তা রান্নাঘরে নিয়ে আসে নতুন শোভা। ভিন্ন রঙের এসব জুকিনি সবুজ রঙেরটার চেয়ে কিছুটা মিষ্টিও।



০৩. বেগুনি গাজর
বেগুনি গাজর দেখতে কিছুটা অদ্ভূতই লাগবে। কিন্তু আমাদের চেনা চেহারা হলুদ বা কমলা রঙ আসার আগে গাজর বেগুনি বা সাদাই থাকে। প্রাকৃতিক রূপান্তরের মধ্য দিয়েই রঙ বদলে তা হলুদ-কমলা হয়। এখন পাশ্চাত্যের বাজারে বেগুনি, কমলা থেকে হলুদ নানা রঙের গাজর পাবেন।



০৪. সাতরঙা শাক
অনেকটা পুঁইশাকের মতো এই শাক দেখতে হাঁসের পায়ের মতো। ‘শার্ড’ নামের এই শাক ভিটামিন এ, কে ও সি তে ভরপুর। পাশাপাশি এতে রয়েছে ম্যাগনেসিয়াম, আয়রন ও পটাসিয়ামসহ অনেক খনিজ। সবুজ ছাড়াও গোলাপি, বেগুনি, লাল, হলুদ, কমলা ও সাদা রঙে পাওয়া যাচ্ছে এই শাক।



০৫. ভুট্টা হয়েছে নীল
সাধারণত যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং মেক্সিকোতে পাওয়া যায় নীল রঙের ভুট্টা। সেখানে এটি ঐতিহ্যবাহী খাবার। আমাদের চেনা ভুট্টা এই রঙ নেয় অ্যানথোসায়ানিনের প্রভাবে, যেটা ব্লু বেরিতেও পাওয়া যায়। নীল ভুট্টার চিপস ও রুটি শুধু দেখতেই ভিন্ন নয়, হলুদ ভুট্টার চেয়ে এতে প্রোটিনও বেশি থাকে।



০৬. বেগুনি আলু
এটা দেখে বোকা বনে যাওয়ার কোনো মানে নেই। এগুলো খেতে আমাদের পরিচিত আলুর মতোই। পেরু ও বলিভিয়ায় এই আলু হলেও এখন পশ্চিমা বিভিন্ন দেশের সুপারমার্কেটগুলোতে নিয়মিতই তা পাওয়া যায়। গাছেই তৈরি হওয়া ফাইটোকেমিকেলের সংশ্লেষে আলু্র এই বাহারি রঙ, যা সোনালি, লাল এমনকি নীলও হয়ে থাকে। সূত্র : ডিডাব্লিউ


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com