শিরোনাম
কমলার রঙ বেগুনি হয়ে যাওয়ার রহস্য উদঘাটন
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৫
কমলার রঙ বেগুনি হয়ে যাওয়ার রহস্য উদঘাটন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্ট্রেলিয়ায় কমলা ফালি করে কাটার পর সেটি হঠাৎ করেই বেগুনি রঙের হয়ে যাচ্ছে। তবে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, তারা এই রহস্যের সমাধান করতে সক্ষম হয়েছে।


কমলা বেগুনি হয়ে যাওয়ার ঘটনা দেশটিতে কয়েকদিন আগে ব্যাপক জল্পনার সৃষ্টি করেছিল।


ব্রিজবেন শহরে নেটি মফিট নামের এক নারী এ বিষয়ে তদন্তের দাবি করলে বিষয়টি নিয়ে হৈচৈ শুরু হয়। ওই নারীর ছেলে একটি কমলার কিছু অংশ খাওয়ার পর ফেলে রেখে দিলে কিছুক্ষণ পর তার রঙ বদলে যায়।


বিজ্ঞানীরা বলেছেন, কমলালেবু ফল ও ধারাল ছুরির মধ্যে প্রাকৃতিক বিক্রিয়ার কারণেই এমনটা হয়েছে। আর রঙ বদলে যাওয়া এই কমলা স্বাস্থ্যের জন্যে কোনো হুমকি নয়।


স্বাস্থ্য অধিদফতর কুইন্সল্যান্ড হেলথের প্রধান রসায়নবিদ স্টুয়ার্ট কার্সওয়েল বলেছেন, কাটার পর কমলার রঙ কেন বদলে যায় তার কারণ খুঁজে বের করতে তারা বেশ কয়েকবার পরীক্ষা চালিয়েছেন।


গবেষণার ফলাফল হচ্ছে, কমলার মধ্যে এনথোসায়ানিন নামের যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তার সাথে সদ্য ধার দেয়া ছুরির লোহার কণিকার বিক্রিয়ার ফলে এমন হয়ে থাকে।



বিজ্ঞানীদের এই গবেষণায় অত্যন্ত খুশি মফিট। তিনি বলেছেন, এই রহস্যের সমাধান হওয়াটা দারুণ একটি ঘটনা।


তিনি বলেন, আমার মনে হয়েছিল কেউ যেন কমলার টুকরোটি কালির দোয়াতের ভেতর চুবিয়েছিল। আমার প্রথমেই দুশ্চিন্তা হয়েছিল যে এটি খাওয়ায় আমার ছেলের শরীর খারাপ করবে কি না। কিন্তু তার কিছু হয়নি। শুনতে হয়তো নাটকীয় মনে হতে পারে।


গবেষক স্টুয়ার্ট কার্সওয়েল বলেছেন, রক্ত, মূত্র, পানি, মাটি, মাছ ও খাবার দাবারের নমুনার ওপর আমরা এই পরীক্ষাটি চালিয়েছি। কমলার ক্ষেত্রে একেবারেই ভিন্ন ফল পাওয়া গেছে।


মফিট যে ছুরি দিয়ে কমলা কেটেছিলেন এবং যে শার্পনার দিয়ে ছুরিটি ধার দিয়েছিলেন সেগুলোকে পরীক্ষা করে দেখেছে স্বাস্থ্য দফতর।


কুইন্সল্যান্ড সরকার বলছে, একই সাথে তারা ছেলেটির পরিবারকে আশ্বস্ত করেছেন, বেগুনি হয়ে যাওয়া কমলা খাওয়ার কারণে তার স্বাস্থ্যের কোনো সমস্যা হবে না। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com