বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ মানুষ
প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ১০:৪১
বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ মানুষ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

একেবারেই বিরল এক ভিডিও ফুটেজে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এক সদস্যের তথ্য উঠে এসছে, বলা হচ্ছে তিনিই বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ মানুষ।


ব্রাজিলের আমাজন জঙ্গলে ২২ বছর ধরে ৫০ বছর বয়সী মানুষটি একা বাস করছেন। তার গোত্রের সব সদস্য খুন হওয়ার পর থেকেই তার একাকী জীবনের শুরু।


ব্রাজিল সরকারের ইনডেজিনাস এজেন্সি ফুনাই এই ভিডিওটি ধারণ করেছে। দূর থেকে তোলা সেই অস্পষ্ট ভিডিওতে দেখা যায়, একজন পুরুষ একটি কুড়াল দিয়ে গাছ কাটছেন।


ভিডিওটি বিশ্বের নানা স্থানে শেয়ার করা হয়েছে কিন্তু এখানে আরো অনেক বিষয় রয়েছে যেগুলো আসলে খালি চোখে ধরা পড়ছে না। ফুনাই বলেছে, ১৯৯৬ থেকে তাকে পর্যবেক্ষণ করা হচ্ছে।


বেশ কয়েকটি কারণ রয়েছে এর পিছনে। প্রথমত, এটা নিশ্চিত হওয়া যে তিনি বেঁচে আছেন, দ্বিতীয়ত কোন কোন এলাকায় তিনি ঘোরাফেরা করে সে স্থানগুলো চিহ্নিত করা। ওই ব্যক্তির উত্তর-পশ্চিমাঞ্চলীয় রনডোনিয়া প্রদেশের দিকে চলাচল রয়েছে।


ব্রাজিলের সংবিধান অনুযায়ী প্রত্যেক আদিবাসীর ভূমি বা জমির অধিকার রয়েছে। তাই ওই এলাকাকে সংরক্ষিত করার জন্য সরকারের নতুন করে আদেশ দেয়ার প্রয়োজন ছিল, আর সে কারণেই ভিডিওটি ধারণ করা হয়।


ওই ব্যক্তি সম্পর্কে খুব কমই জানা গেছে। যদিও তাকে নিয়ে নানা ধরণের গবেষণা প্রতিবেদন রয়েছে , সংবাদমাধ্যমে প্রতিবেদন হয়েছে। কিন্তু তার সম্পর্কে বিস্তারিত কিছুই জানা যায়নি।


বলা হচ্ছে, এই ব্যক্তির সঙ্গে বাইরে থেকে কখনো কেউ যোগাযোগ করতে পারেনি ও কথা বলেনি। তার গোষ্ঠীর নাম কেউ জানে না এবং তারা কোন ভাষায় কথা বলতো সেটাও কেউ জানে না। ১৯৯৫ সালে কৃষকরা তাদের উপর হামলা করলে এই ব্যক্তি ছাড়া তার গোত্রের সবাই নিহত হয়।


ব্রাজিলীয় মিডিয়া ওই ব্যক্তির নাম দিয়েছে ‘হোল ইন্ডিয়ান’, কারণ তিনি গভীর গর্তে বসবাস করেন। এর আগে তিনি তার খড়ের কুটির ও হাতে নির্মিত সরঞ্জাম মশাল ও তীরও ব্যবহার ছেড়ে দিয়েছেন। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com