২৫০ বছরের পুরনো আওকর মসজিদ
প্রকাশ : ১৫ জুলাই ২০১৮, ১৭:১১
২৫০ বছরের পুরনো আওকর মসজিদ
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লোকমুখে জানা যায় “আওকর মসজিদ” নামকরণের পিছনে রয়েছে অলৌকিক একটি ইতিহাস! মসজিদের কাছে গিয়ে কেউ কথা বললে মসজিটিও নাকি কথা বলতো! কথার উত্তর ভেসে আসতো! সেই থেকে মসজিদটির নাম হয় 'আওকর মসজিদ'!


দিনাজপুরের খানসামা উপজেলার মীর্জার মাঠে ২৫০ বছরের পুরনো স্থাপত্য আওকর মসজিদ। মসজিদটি খানসামা উপজেলার মধ্য দিয়ে বয়ে যাওয়া বেলান নদীর পূর্ব তীরে গোয়ালডিহি ও ৩নং আঙ্গারপাড়া ইউনিয়নের মধ্যবর্তী হাসিমপুর-আংগারপাড়ার মীর্জার মাঠে অবস্থিত।


উপজেলা পরিসংখ্যানের তথ্যমতে, মসজিদটি ২৫২ বছর আগে ১১৭২ বঙ্গাব্দে নির্মিত। মীর্জা লাল বেগ এটি নির্মাণ করেন। চিকন ইট আর চুন-সুড়কি ব্যবহার করে তৈরি হয়েছে মসজিদটি। দেয়ালে রয়েছে আকর্ষণীয় কারুকাজ খচিত নকশা।


সরেজমিনে দেখা যায়, দীর্ঘকাল যাবৎ মসজিদটি পরিত্যাক্ত অবস্থায় পড়ে থাকায় দেয়ালে চুন-সুড়কি দিয়ে লাগানো ২৫০ বছরের পুরনো চিকন ইটগুলো খুলে গেছে অনেক জায়গায়। পুরো মসজিদের উপরের অংশ না থাকায় এবং চার দেয়ালের বিভিন্ন অংশ ভেঙ্গে যাওয়ায় মসজিদটি ঝুকিপূর্ণ অবস্থায় আছে।


খানসামা উপজেলার এই প্রাচীন স্থাপত্য নিয়ে এর আগেও বিভিন্ন মাধ্যমে লেখালেখি এবং উর্ধ্বর্তন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে মসজিদটির মেরামতের জন্য বলা হয়েছিল। ইতিমধ্যে উপজেলা প্রশাসন থেকে প্রাচীন এই মসজিদের সংস্কারের জন্য কাজ চলছে বলেও জানা যায়। তবে এখানো বাস্তবায়ন না হলেও প্রক্রিয়াধীন অবস্থায় রয়েছে বলেও জানান কর্তৃপক্ষ।


মসজিদটি পরিত্যাক্ত অবস্থায় থাকার ফলে জঙ্গলে ভরে গিয়েছিল উপরের অংশসহ দেয়ালগুলো। বর্তমানে এলাকাবাসীর উদ্যোগে ঝাড়-জঙ্গল সাফ করে মসজিদটি নামাজ আদায় করার উপযোগী করা হয়। তবে দেয়ালে বড় বড় ফাটল ধরা অংশের জন্য ঝুঁকি রয়েছে বলে জানান তারা।


বর্তমানে ঝুঁকিপূর্ণ অবস্থায়ই এলাকাবাসী নামাজ আদায় করছেন। পাশাপাশি মসজিদের কাছেই স্থাপন করেছেন ‘আওকর মসজিদ” নামে একটি মাদ্রাসা। মসজিদের দেখাশোনার জন্য স্থানীয়ভাবে একজন স্বেচ্ছাসেবক রয়েছেন।


এলাকাবাসীর দাবি, ঝুঁকিপূর্ণ এই প্রাচীন মসজিদটির দ্রুত সংস্কার করে মানুষ যাতে শান্তিপূর্ণভাবে নামাজ আদায় করতে পারে সে ব্যবস্থা নিতে হবে।


বিবার্তা/মোমেন/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com