শিরোনাম
বিক্রি হবে তুরস্কের প্রাচীন শহর
প্রকাশ : ০৭ মে ২০১৮, ১২:০৫
বিক্রি হবে তুরস্কের প্রাচীন শহর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আড়াই হাজার বছরের পুরনো তুরস্কের একটি শহরে বিক্রি করা হচ্ছে। ধন-সম্পদ শিকারিদের খপ্পর থেকে শহরটিকে বাঁচানোর জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।


একই সাথে শহরটির বিভিন্ন অংশে যে ক্ষয়ক্ষতি হচ্ছে সেটা মেরামত করাও একটা দিক। ১৩৩ হেক্টর বা ৩৩০ একর জমির এই সম্পত্তি এখন ব্যক্তি-মালিকানায় রয়েছে। শহরটি প্রাচীন গ্রীসের বারগাইলিয়া।


তুরস্কের দৈনিত হুরিয়াত এক প্রতিবেদনে বলেছে, এর মালিক এর দাম ৩৫ মিলিয়ন লিরা বা ৮.৩ মিলিয়ন ডলার ঘোষণা করেছে।


শহরটির থিয়েটার, প্রাচীন গ্রীসের নগরদুর্গ, মহল্লা এবং আরো গুরুত্বপূর্ণ ইমারাত যেগুলো গ্রেড ওয়ান প্রত্নতত্ত্ব নিদর্শন হিসেবে ধরা হয় সেগুলো এখন গবাদি পশুর চারণ ভূমিতে পরিণত হয়েছে।


দীর্ঘদিন আগে পরিত্যক্ত বিশাল এক আশ্রম এখন পশুর থাকার জায়গা হিসেবে ব্যবহার হচ্ছে।



এই শহরের এক মালিক হুসেইন ইউকপিনার বলেছেন, তিনি একা এই প্রাচীন নগরীটি রক্ষা করতে পারছেন না। তাই এখন সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।


প্রাচীন এই নগরীটি কোনো তাৎপর্যপূর্ণ প্রত্নতাত্ত্বিক খননকাজ করা হয়নি। আবার এটা এখন সম্পদ শিকারিদের নজরে রয়েছে।


ইতোমধ্যে রোমান সাম্রাজ্যের মোজাইক চুরি হয়েছে বলে খবর বের হয়েছে। এটা গ্রেড ওয়ান প্রত্নতাত্ত্বিক নিদর্শন হওয়ার পরেও ব্যক্তি মালিকানার অধীনে থাকায় কোনো সরকার এটা রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেয়নি।


এবারই যে এই শহরটি বিক্রির চেষ্টা চলছে এমনটা নয়। ২০১৫ সালেও একবার বিক্রির চেষ্টা করা হয়েছিল। স্থানীয় আবাসন ব্যবসায়ীরা সে সময় চমকদার বিজ্ঞাপন দিয়েছিলেন শহরটির বর্ণনা দিয়ে। তবে এবারে গতবারের মূল্যের তুলনায় দুই মিলিয়ন কম মূল্য নির্ধারণ করা হয়েছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com