শিরোনাম
মামলা জিতে বিড়াল ৬ কোটি টাকার মালিক
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০১৮, ১৬:২২
মামলা জিতে বিড়াল ৬ কোটি টাকার মালিক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মামলা মোকদ্দমা হয় সাধারণত মানুষেরই মধ্যে। তুচ্ছ পশুও যে মামলা করতে পারে, তা ক’জন জানে? তেমনই এক ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়।


সেখানকার এক বিড়াল কফি কোম্পানির বিরুদ্ধে মামলা করে ৭ লাখ ১০ মার্কিন ডলার ক্ষতিপূরণ পাওয়ার রায় পেয়েছে। বিড়ালের এই অর্থ তার মালিক পাবেন, এতে কোনো সন্দেহ নেই। কারণ বিড়ালটির দেখভাল তারাই করে থাকেন।


ঘটনার সূত্রপাত ২০১৩ সালে। যুক্তরাষ্ট্রের একটি নামকরা কফি কোম্পানি গ্রিনাডে ১ লাখ ৫০ হাজার ডলারের চুক্তি করে গ্রুম্পি ক্যাট লিমিটেডের সঙ্গে। চুক্তি অনুসারে গ্রুম্পি ক্যাটের ছবি তারা আইসড কফি নামে যেসব পণ্য বাজারে আছে, সেখানে ব্যবহার করবে। তবে তারা সেটি করেনি।


মনমরা এই বিড়ালের ছবি ২০১২ সালে ইন্টারনেটে ভাইরাল হয়ে গেলে এর খ্যাতি বেড়ে যায়। টিভি ও ক্রিসমাসে এই বিড়ালের ঘটা করে সাক্ষাতকার নিতে থাকে নামী দামী মার্কিন কোম্পানিগুলো। এজন্য খ্যাতিমান এই বিড়ালের ছবি কফি কোম্পানি ব্যবহার করে তাদের টি-শার্টে ও অন্য কফিজাত পণ্যে।



বিষয়টি বিড়ালের মালিকদের নজরে এলে তারা গ্রিনাডে কোম্পানির বিরুদ্ধে চুক্তি ভঙ্গের মামলা করে। মামলায় হেরে যায় গ্রিনাডে কফি কোম্পানি। জরিমানা হিসেবে গুনতে হয় ৭ লাখ ১০ হাজার ডলার। যার পুরোটাই পাবে গ্রুম্পি ক্যাট লিমিটেড।


গ্রুম্পি ক্যাটের আসল নাম হচ্ছে টারডার সচ। মনমরা হয়ে থাকার জন্য এই বিড়াল সবার কাছে প্রিয়। এজন্য একে গ্রুম্পি ক্যাট বলে থাকে লোকজন।


বিবার্তা/সুমন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com