টানা ১০ বছর ধরে বিশ্বভ্রমণ!
প্রকাশ : ৩০ জুলাই ২০২৩, ০৯:১৪
টানা ১০ বছর ধরে বিশ্বভ্রমণ!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভ্রমণ করতে কে না ভালোবাসে? ডেনমার্কের বাসিন্দা টোর্বজর্ন পেদেরসেন যেন এদিক দিয়ে সবাইকে ছাড়িয়ে গেলেন। টানা ১০ বছর বিশ্বভ্রমণ শেষে গত বুধবার নিজ দেশে ফিরেছেন তিনি। এ সময়ে পৃথিবীর ‘প্রতিটি’ দেশে পা পড়েছে তাঁর।


পেদেরসেন বিশ্বভ্রমণ শুরু করেন ২০১৩ সালের ১০ অক্টোবর। এর পর থেকে তিনি ট্রেন, বাস, নৌকা, এমনকি হেঁটেও দেশে দেশে ঘুরেছেন। কখনোই উড়োজাহাজ ব্যবহার করেননি। ভাড়া করেননি গাড়িও। এভাবে গত মে মাসের শেষ দিকে ২০৩ নম্বর ও সর্বশেষ দেশ হিসেবে মালদ্বীপ ভ্রমণ করেন তিনি। এরপর জাহাজে করে ডেনমার্কে ফেরেন।


পেদেরসেনের বয়স এখন ৪৪ বছর। তাঁকে সবাই ‘থর’ নামেও চেনে। একসময় কাজ করতেন নৌপরিবহন খাতে। বর্তমানে রেডক্রসের একজন দূত হিসেবে দায়িত্ব পালন করছেন। বাড়ি ফিরে তাঁর ভাষ্য, তিনি বহুদিন ধরে বাড়ি ফেরার স্বপ্ন দেখছিলেন। তবে এখন নিজের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত। নতুন করে পেশাজীবন শুরু করা নিয়ে উদ্বেগ রয়েছে। তবে দৈনন্দিন জীবনের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন।


বিশ্বভ্রমণ চলাকালে বান্ধবীকে বিয়ে করেন পেদেরসন। তবে করোনা মহামারির কারণে অনলাইনে বিয়ের পর্ব সারতে হয়েছে তাঁদের। পেদেরসেন জানালেন, এত বছর দেশের বাইরে থাকলেও তাঁরা দুজন ভালোভাবেই সম্পর্ক টিকিয়ে রেখেছেন।


গত ১০ বছরে বিভিন্ন দেশে তাঁদের ২৭ বার দেখা হয়েছে। বিশ্বভ্রমণ চলাকালে তাঁদের মধ্যে দশম সাক্ষাতের সময় বিয়ের প্রস্তাব দেন পেদেরসেন।


গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য বলছে, এর আগে উড়োজাহাজে না চড়েই বিশ্বভ্রমণ শেষ করেছিলেন যুক্তরাজ্যের গ্রাহাম হিউজেস। তবে ভ্রমণের মাঝে তাঁকে বাড়ি ফিরতে হয়েছিল, যেটা পেদেরসেন করেননি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com