শিরোনাম
সৌম্যর পথে হাঁটলেন মুমিনুলও
প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৮, ১৩:০৭
সৌম্যর পথে হাঁটলেন মুমিনুলও
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিরপুর টেস্টে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই হয়েছে বাংলাদেশের। অভিষেক টেস্টে সাদমান ইসলামও দারুণ শুরু করেছেন। তবে ৪২ রানের ওপেনিং জুটির পর ফিরেছেন সৌম্য সরকার। পেস বোলারহীন বাংলাদেশের প্রথম উইকেটটি নিয়েছেন ক্যারিবীয় স্পিনার রোস্টন চেজ।


রোস্টন চেজের বলে সৌম্যর দুর্বল শট সহজেই হাতে নিয়েছেন শাই হোপ। ১৯ রান করে বিদায় নিয়েছেন বাংলাদেশি ওপেনার। এরপর সাদমান ইসলাম ও মুমিনুল হকের জুটিটা বেশ জমে উঠেছিল। কিন্তু লাঞ্চের আগে শেষ ওভারে আউট মুমিনুল।


অফ স্টাম্পে পেসার কেমার রোচের শর্ট বল পুল করতে চেয়েছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। ঠিকমতো খেলতে পারেননি। বল উঠে যায় মিড অফে। সহজ ক্যাচ নেন রোস্টন চেজ। লাঞ্চের আগে এমন শট খেলে আউট হওয়া মানে প্রতিপক্ষকে উইকেট উপহার দেওয়া। ৪৬ বলে ২ চারে ২৯ রান করে ফেরেন মুমিনুল।


এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১২৬। সাদমান ইসলাম ৫৮ ও মোহাম্মদ মিঠুন ১৫ রান নিয়ে ব্যাট করছেন।


বাংলাদেশ এই ম্যাচের জন্য একাদশ সাজিয়েছে পেসার ছাড়াই। এই প্রথমবার কোনো পেসার না নিয়েই টেস্ট খেলছে বাংলাদেশ। চোট পেলেও মুশফিকুর রহিম একাদশে আছেন, কিন্তু উইকেটরক্ষক হিসেবে অন্তর্ভুক্তি হয়েছে লিটন দাসের।


বাংলাদেশ এ পর্যন্ত টেস্ট সিরিজ জিতেছে ৩টি। দুটি জিম্বাবুয়ের বিপক্ষে এবং একটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ২০০৯ সালের ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেও অতৃপ্তি ছিল সেই কারণে। মুশফিকদের নামের সামনে তিনটি সিরিজ জয় মূলত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে। এর আগে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার বিপক্ষেও সিরিজ জয়ের সুযোগ পেয়ে তা হাতছাড়া হয়েছে।


এবার বাংলাদেশের সামনে এই অপবাদ মুছে ফেলার সুযোগ। শুক্রবার থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে পরাজয় এড়াতে পারলেই ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় বারের মতো পকেটে পুরে ফেলা যাবে সিরিজ। জিতলে যোগ হবে আরও একবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার তৃপ্তি। একই সঙ্গে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমবার টেস্টে হারিয়ে দেশের মাটিতে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশের সুবর্ণ সুযোগ।


তবে কাজটা কঠিন। গত ৯ বছরে পৃথিবীর অনেক কিছু বদলে গেলেও ক্যারিবিয়ানদের বিপক্ষে বাংলাদেশের চিত্র বদলায়নি। একে অন্যের বিপক্ষে ৪টি টেস্ট সিরিজ খেলেছে। সেই ৪টিতেই সিরিজ জয়ী ওয়েস্ট ইন্ডিজ। যার মধ্যে ৩টিতেই আবার বাংলাদেশকে করেছে হোয়াইটওয়াশ। সর্বশেষ গত জুলাইয়েও ক্যারিবীয়ান সফরে গিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজটা ২-০ তে হেরেছে বাংলাদেশ। অবশেষে চট্টগ্রামে এলো সেই মাহেন্দ্রক্ষণ। ক্যারিবিয়ানদের বিপক্ষে তৃতীয় জয়ের পর এখন টাইগারদের সামনে টেস্ট সিরিজ জয়ের হাতছানি।


বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, লিটন দাস (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, নাঈম হাসান, সাদমান ইসলাম, তাইজুল ইসলাম।


ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কিয়েরন পাওয়েল, শাই হোপ, সুনীল আমব্রিস, রোস্টন চেজ, শিমরন হেটমায়ার, শেন ডাউরিচ, জোমেল ওয়ারিকান, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, শারমন লুইস।


বিবার্তা/জহির


>>দারুণ শুরুর পর সাজঘরে সৌম্য

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com