শিরোনাম
বিপজ্জনক হেটমায়ারকে ফেরালেন মিরাজ
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৮, ১৪:৩১
বিপজ্জনক হেটমায়ারকে ফেরালেন মিরাজ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

টি-টোয়েন্টি মেজাজে ব্যাটিং করছিলেন শিমরন হেটমায়ার। তার ঝড়ো ব্যাটিংয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় ৮৮ রানে ৫ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজ। অবশেষে তাকে থামালেন মেহেদী হাসান মিরাজ। দলীয় ১৮০ রানে হেটমায়ারকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে ফেরান তিনি। আউট হওয়ার আগে ৫ চার আর ৪ ছক্কায় ৪৭ বলে ৬৩ বলে রান করেছেন হেটমায়ারা।


এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫০ ওভারে ৬ উইকেটে ১৮৭ রান তুলে চা বিরতিতে গেছে ওয়েস্ট ইন্ডিজ। ডওরিচ ৩৫ আর দেবেন্দ্র বিশু ২ রানে ক্রিজে আছেন। বাংলাদেশের চেয়ে এখনো ১৩৭ রানে পিছিয়ে আছে ক্যারিবীয়রা।


ক্যারিবীয় ইনিংসের ১১তম ওভারের প্রথম বলে কাইরন পাওয়েলকে (১৪) এলবির ফাঁদে ফেলে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন তাইজুল। তাতেই নতুন রেকর্ড গড়েছেন তাইজুল ইসলাম। সাবেক স্পিনার মোহাম্মদ রফিকের এক বছরে নেয়া ৩৩ উইকেট নেয়ার রেকর্ড ভেঙে বাংলাদেশের পক্ষে নির্দিষ্ট বছরে ৩৪টি উইকেট নেয়ার রেকর্ড গড়েছেন তিনি।


ঠিক পরের ওভারে প্রথম বলেই শাই হোপকে (১) বোল্ড করেন সাকিব। এরপর ষষ্ঠ বলে ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে ফেরান টাইগার দলপতি। মাঝখানে সুনিল আমব্রিসের ক্যাচ ফেলেছেন মুশফিকুর রহিম।


সাকিব আল হাসান আর তাইজুলের ঘূর্ণিতে দিশেহারা ওয়েস্ট ইন্ডিজকে পথ দেখাচ্ছিলেন রস্টন চেজ। চতুর্থ উইকেটে সুনীল আমব্রিসের সঙ্গে জুটি গড়েন তিনি। তবে ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই চেজকে (৩১) প্যাভিলিয়নে ফিরিয়েছেন অভিষিক্ত নাঈম হাসান। ১৭ বছর বয়সী এই অফস্পিনারের টেস্ট ক্যারিয়ারের প্রথম সাফল্য এটি। এরপর আমব্রিসকেও (১৯) তুলে নেন নাঈম।


চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে ৮ উইকেটে ৩১৫ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। শুক্রবার দ্বিতীয় দিনে বেশিক্ষণ টিকতে পারেনি স্বাগতিকরা। স্কোরবোর্ডে আর ৯ রান যোগ করে প্রথম ইনিংসে ৩২৪ রানে আলআউট হয়েছে সাকিব আল হাসানের দল। টেস্টে ক্যারিবীয়দের বিপক্ষে এটি টাইগারদের ষষ্ঠ সর্বোচ্চ দলীয় সংগ্রহ।


এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের খেলা। কারণ হিসেবে জানা যায়, ম্যাচ রেফারি ডেভিড বুনের মা পরলোকগমন করেছেন। চট্টগ্রাম টেস্টের দায়িত্ব থেকে তাকে বিশ্রাম দিয়েছে আইসিসি। এই ম্যাচের জন্য তার জায়গায় স্থলাভিষিক্ত হয়েছেন বাংলাদেশের শিপার আহমেদ।


দ্বিতীয় দিনে বাংলাদেশের ইনিংস টিকেছে মাত্র ২৮ বল। প্রথম চার ওভার নির্বিঘ্নেই কাটিয়ে দিয়েছিলেন আগের দিন অপরাজিত থাকা তাইজুল ইসলাম আর নাঈম হাসান। কিন্তু জোমেল ওয়ারিকানের করা ৯৩তম ওভারের প্রথম বলেই শাই হোপের হাতে ক্যাচ দিয়ে ফেরেন নাঈম। ৭৪ বল মোকাবেলায় ২ বাউন্ডারিতে ২৪ রান করেছেন অভিষিক্ত এই ক্রিকেটার।


পরের বলেই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন মোস্তাফিজ। কিন্তু রিভিউ নিয়ে এ যাত্রায় বেঁচে যান তিনি। তৃতীয় ডেলিভারিতে আবারও এলবিডব্লিউ হন মোস্তাফিজ। এবার রিভিউ নিলেও আর রক্ষা হয়নি তার। বাংলাদেশ অলআউট হয় ৩২৪ রানে।


৬৮ বলে ৩৯ রানে অপরাজিত ছিলেন তাইজুল। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সমান ৪টি করে উইকেট দখল করেছেন শ্যানন গ্যাব্রিয়েল আর ওয়ারিকান। দেবেন্দ্র বিশু আর কেচার রোচ নিয়েছেন একটি করে উইকেট।


বিবার্তা/জহির


>> প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৩২৪ রান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com