শিরোনাম
মুমিনুল-সাকিবের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ
প্রকাশ : ২২ নভেম্বর ২০১৮, ১২:৫৩
মুমিনুল-সাকিবের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌম্য সরকারের বিদায়ের হোঁচট পাওয়ার পর মুমিনুল হক ও ইমরুল কায়েসের জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে বাংলাদেশ। কিন্তু শুরু থেকেই নড়বড়ে ইমরুল কায়েস ব্যক্তিগত ৩ ও ১৬ রানে লাইফ পেয়েছিলেন। দুবার জীবন পেয়েও খুব বেশিদূর এগোতে পারলেন না। এর মধ্যে হাফসেঞ্চুরি করেন মুমিনুল। মাত্র ৬ রান দূরে থাকতে জোমেল ওয়ারিকানের বলে শর্ট লেগে সুনীল আমব্রিসের সহজ ক্যাচ হয়ে সাজ ঘরের ফিরে যান ইমরুল।


এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৭ ওভারে ৩ উইকেট হারিয়ে ২১২ রান করেছে বাংলাদেশ। মুমিনুল হক (১১৫*) এবং সাকিব আল হাসান (২৫*) রান নিয়ে ব্যাট করছেন।


জোমেল ওয়ারিকানের আগের বলেই চার মেরেছিলেন ইমরুল কায়েস। বাঁহাতি ব্যাটসম্যান পরের বলেই ফিরলেন সুনীল অ্যামব্রিসের দারুণ এক ক্যাচে। লাঞ্চ বিরতির তখন মিনিট তিনেক বাকি। বাঁহাতি স্পিনারের লেগ স্টাম্পের বল পুশ করতে চেয়েছিলেন ইমরুল। ক্যাচ যায় শর্ট লেগে। বল অ্যামব্রিসের হাতে লেগে আটকে যায় শরীরে। এরপর তিনি হাতে জমান।


বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিকানকে রিভার্স সুইপ করে দুই রান নিলেন ইমরুল কায়েস। এই দুই রানে বাংলাদেশ ছাড়াল দলীয় শতরান। পূর্ণ হলো দ্বিতীয় উইকেট জুটির শতরানও। দলীয় ১ রানে সৌম্য সরকারের বিদায়ের পর জুটি বেঁধেছিলেন ইমরুল ও মুমিনুল হক। ১৫৭ বলে ছুঁয়েছে তাদের জুটির সেঞ্চুরি।


দায়িত্বশীল ব্যাটিংয়ে দারুণ এক ফিফটি করেছেন মুমিনুল হক। ব্যক্তিগত ৪৯ থেকে রোস্টন চেজের বল লং অফে পাঠিয়ে দুই রান নেওয়ার পথে ফিফটি পূর্ণ করেন বাঁহাতি ব্যাটসম্যান। ৬৭ বলে ফিফটি করতে ৭টি চার হাঁকান তিনি।


টানা দ্বিতীয় টেস্টে পঞ্চাশ পার করলেন মুমিনুল। সবশেষ টেস্টে মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে খেলেছিলেন ১৬১ রানের অসাধারণ এক ইনিংস।


দলীয় ১ রানেই সৌম্য সরকারের উইকেট হারানোর পর দ্বিতীয় উইকেটে ফিফটি রানের জুটি গড়েছেন ইমরুল কায়েস ও মুমিনুল হক। ৭৯ বলে ছুঁয়েছে জুটির পঞ্চাশ।


ইমরুল কায়েসের ভাগ্যটা আজ সুপ্রসন্নই বলতে হবে! শুরু থেকেই নড়বড়ে থাকা বাঁহাতি ব্যাটসম্যান যে আরো একবার জীবন পেলেন। এবার নো বলের কল্যাণে!


প্রথমবারের মতো আক্রমণে আসা বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিকানকে স্লগ সুইপে উড়াতে চেয়েছিলেন ইমরুল। তবে ধরা পড়েন ডিপ স্কয়ার লেগ ফিল্ডারের হাতে। পরে টিভি রিপ্লেতে দেখা যায়, বোলার ওভার-স্টেপ করেছিলেন, নো বল!


১৬ রানে জীবন পান ইমরুল। এর আগে ৩ রানে থাকতেও একবার জীবন পেয়েছিলেন। সেবার স্লিপে ক্যাচ ছেড়েছিলেন ফিল্ডার।


ম্যাচের তৃতীয় বলেই সৌম্য সরকারের উইকেট হারিয়ে ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। তবে প্রথম ঘণ্টায় আর কোনো বিপদ হতে দেননি ইমরুল কায়েস ও মুমিনুল হক।


ইমরুল শুরুতে নড়বড়ে থাকলেও ধীরে ধীরে নিজেকে গুছিয়ে নেওয়ার চেষ্টা করছেন। মুমিনুলকে অবশ্য শুরু থেকেই বেশ আত্মবিশ্বাসী দেখা গেছে।


প্রথম ঘণ্টায় ১১ ওভারে ১ উইকেট হারিয়ে ৪৪ রান তুলেছে বাংলাদেশ। ইমরুল ১৫ ও মুমিনুল ২৬ রানে অপরাজিত আছেন। শুরু থেকেই ঠিকমতো খেলতে পারছিলেন না ইমরুল কায়েস। এর মধ্যেই একবার জীবন পেলেন বাঁহাতি ব্যাটসম্যান।


পেসার কেমার রোচের অফ স্টাম্পের বল ব্যাটে খেলতে চেয়েছিলেন ইমরুল। বল তার ব্যাটের কানায় লেগে যায় দ্বিতীয় স্লিপে। তবে সহজ ক্যাচটা নিতে পারেননি রোস্টন চেজ। ৩ রানে জীবন পান ইমরুল।


এক বছর পর টেস্টে ফেরার শুরুটা ভালো হলো না সৌম্য সরকারের। বাঁহাতি ওপেনার টিকলেন মাত্র দুই বল। মারলেন ডাক।


পেসার কেমার রোচের অফ স্টাম্পের বাইরের বল ডিফেন্স করতে চেয়েছিলেন সৌম্য। বল তার ব্যাটের কানায় লেগে জমা পড়ে উইকেটকিপার শেন ডোরিচের গ্লাভসে।


দলীয় ১ রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ইমরুল কায়েসের সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন মুমিনুল হক।


টেস্ট অভিষেক হয়েছে তরুণ অফ স্পিনার নাঈম হাসানের। দলে ফিরেছেন ব্যাটসম্যান সৌম্য সরকার ও অধিনায়ক সাকিব আল হাসান।


বাংলাদেশ একাদশ সাজিয়েছে চারজন স্পিনার ও একজন পেসার নিয়ে। একমাত্র পেসার হিসেবে খেলছেন মুস্তাফিজুর রহমান।


লিটন দাস নেই আগে থেকেই। সর্বশেষ টেস্টের একাদশ থেকে জায়গা ছেড়ে দিতে হয়েছে খালেদ আহমেদ ও আরিফুল হককেও। অভিষেকের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে সাদমান ইসলামকে।


ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, নাঈম হাসান।


ক্রেইগ ব্রাফেট (অধিনায়ক), কাইরন পাওয়েল, শাই হোপ, সুনীল অ্যামব্রিস, রোস্টন চেজ, শিমরন হেটমায়ার, শেন ডোরিচ, দেবেন্দ্র বিশু, জোমেল ওয়ারিকান, শ্যানন গ্যাব্রিয়েল, কেমার রোচ।


আগের দিন তার খেলা নিয়ে একটা শঙ্কা তৈরি হয়েছিল। তবে সব শঙ্কা উড়িয়ে টস করতে নামলেন সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়ক টস জিতে অনুমিতভাবেই নিলেন ব্যাটিং। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচ শুরু সকাল সাড়ে নয়টায়।


দ্বিতীয় মেয়াদে অধিনায়ক হওয়ার পর দেশের মাটিতে এটিই সাকিব আল হাসানের প্রথম ম্যাচ। ম্যাচে ভালো করার জন্য প্রথম ইনিংসে ভালো করতে মুখিয়ে সাকিব। বিশেষ করে ব্যাটসম্যানদের দিকে তাকিয়ে অধিনায়ক।


ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে সাকিব বলেছেন, ‘আমাদের চেষ্টা থাকবে ভালো ব্যাটিং করার। দলের স্কোর যেন ভালো অবস্থায় রাখতে পারি। হাইস্কোরিং ম্যাচ নাও হতে পারে। মোটামুটি উইকেটও যদি হয় তাহলে তিনশ-প্লাস রান করতে পারলে খুবই ভালো।


‘আর যদি আরো ভালো ব্যাটিং উইকেট হয় ৪০০-৫০০ যদি করা যায়, এটা আমাদের জন্য সুবিধা হবে প্রথম ইনিংসে। সবাই চেষ্টা করবে ইনিংস বড় করার, সেটা ব্যক্তিগত দিক থেকে হোক আর দলীয় দিক থেকে হোক।’


চলতি বছরের মাঝামাঝি ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজটা দুঃস্বপ্নের মতো কেটেছিল বাংলাদেশের জন্য। বিশেষ করে প্রথম টেস্টের প্রথম ইনিংসে নিজেদের সর্বনিম্ন ৪৩ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। দুই ম্যাচই হেরেছিল তিন দিনে। এবার নিজেদের মাটিতে বাংলাদেশের সামনে প্রতিশোধ নেওয়ার সুযোগ।


বিবার্তা/জহির


>>শুরুতেই আউট সৌম্য

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com