প্রথম সেশনেই ৫ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ
প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ১২:৩৮
প্রথম সেশনেই ৫ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিলেটে প্রথম টেস্ট জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ধুঁকছে বাংলাদেশ। চতুর্থ দিন প্রথম সেশনেই হারিয়েছে ৫ উইকেট। জিম্বাবুয়ের ছুঁড়ে দেয়া ৩২১ রানের বিপরীতে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১১৫ রান। ৩ রানে ব্যাট করছেন মুশফিকুর রহিম। জয়ের জন্য প্রয়োজন আরো ২১০ রান।


জিম্বাবুয়ে বোলারদের জবাব পাচ্ছেন না বাংলাদেশী ব্যাটসম্যানরা। একের পর এক আসছেন আর যাচ্ছেন। সবশেষ যাওয়া-আসার মিছিলে যোগ দিলেন নাজমুল হোসেন শান্ত। এবার শিকারী ব্রেন্ডন মাভুতা। তার বলে সিকান্দার রাজার হাতে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি।


ইতিহাস বলছে, এ পরিস্থিতি থেকে জিততে হলে অসাধ্য সাধন করতে হবে বাংলাদেশকে। গড়তে হবে দুটি অনন্য রেকর্ড। নিজেদের টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড গড়তে হবে টাইগারদের। আগের রেকর্ডটি ২১৫। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ রান তাড়া করে জেতে টিম বাংলাদেশ।


বাংলাদেশের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে সবচেয়ে বড় রান তাড়া করে জেতার রেকর্ড নিউজিল্যান্ডের। ২০০৮ সালে ৩১৭ রান তাড়া করে জয় ছিনিয়ে নেয় কিউইরা। এবার জিততে হলে তাই একইসঙ্গে দুটি রেকর্ড নতুন করে লিখতে হবে মাহমুদউল্লাহ বাহিনীকে।


তৃতীয় দিন আলোকস্বল্পতায় ১৩.৫ ওভার কম হওয়ায় এদিন নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগে (সকাল সাড়ে ৯টা) খেলা শুরু হয়। আগের দিনের ২৬ রান নিয়ে ব্যাট করতে নামেন বাংলাদেশ দুই ওপেনার ইমরুল-লিটন। চতুর্থ দিনের শুরুতে এক্সট্রা বাউন্স পান পেসাররা। বাড়তি টার্ন পান স্পিনাররা। কিছু বল আপ-ডাউন করে। ফলে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়ে বাংলাদেশ।


যথাসম্ভব বলের গুণাগুণ বজায় রেখে খেলার চেষ্টা করেন লিটন। তা সত্ত্বেও হার মানতে হয় তাকে (২৩)। সিকান্দার রাজার এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরতে বাধ্য হন তিনি। ক্রিজে নেমেই আগ্রাসী হয়ে ওঠেন মুমিনুল হক। অতি রোমাঞ্চপ্রিয়তার খেসারতও গুনতে হয় তাকে। কাইল জার্ভিসের আউটসুইঙ্গারে প্লেড অন হয়ে ফেরেন তিনি।


শুরু থেকে রোবটের মতো চেষ্টা করেন ইমরুল কায়েস (৪৩)। তবে হার মানতে হয় তাকেও। রাজার বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। এতে চাপে পড়ে টাইগাররা। সেই চাপের মধ্যে ধৈর্যের পরিচয় দিতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ। ফের শিকারী রাজা। তার বলে শন অরভিনকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ফলে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।


বিবার্তা/জহির


>>রেকর্ড গড়েই জিততে হবে টাইগারদের

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com