ফিক্সিংয়ে নাটের গুরু ভারত : মার্শাল
প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৮, ২২:৪৯
ফিক্সিংয়ে নাটের গুরু ভারত : মার্শাল
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্রিকেটের অন্ধকার দিকের নাম ম্যাচ ফিক্সিং। ক্যারিয়ার কিংবা দেশের কথা না ভেবে জুয়াড়িদের কাছে নিজেদের বিক্রি করে দেন অনেক ক্রিকেটার। একের পর এক কঠোর শাস্তি দিয়েও বন্ধ করা যাচ্ছে না এই অসৎ পন্থা। ফিক্সিংয়ের 'আঁতুড় ঘর' হিসেবে পাকিস্তানের কুখ্যাতি থাকলেও নানা দেশকে এখন তা গ্রাস করেছে। এবার ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে খোদ ভারতের বিপক্ষে! যারাই কি না 'ক্রিকেট বিশ্বের মোড়ল'!


জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোকে দেয়া এক সাক্ষাতকারে এ অভিযোগ করেন অ্যালেক্স মার্শাল।


ফিক্সিংয়ের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বসে নেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ম্যাচ পাতানো রোধে নানা পদক্ষেপ নিচ্ছে ক্রিকেটের অভিভাবক সংস্থা। চলমান শ্রীলঙ্কা-ইংল্যান্ড সিরিজে কড়া নজরদারি রেখেছে আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিট (এসিইউ)।


সম্প্রতি ম্যাচ ফিক্সিং কান্ডে অভিযুক্ত হন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক সনাথ জয়সুরিয়া। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার কোড অফ কন্ডাক্টের ২.৪.৬ এবং ২.৪.৭ ধারা দুটি লঙ্ঘন করেছেন বলে অভিযোগ আনা হয়েছে এই প্রাক্তন ক্রিকেটারের বিরুদ্ধে।


বর্তমানে শ্রীলঙ্কায় ম্যাচ পাতানোর ঘটনা অহরহ ঘটছে। দেশটিতে সন্দেহভাজন জুয়াড়ির তালিকায় থাকা সবাই স্থানীয় কি না জানতে চাওয়া হলে এসিইউর মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল জানান, শ্রীলঙ্কায় জুয়াড়িরা স্থানীয় এবং ভারতীয়ই হয় বেশি। সর্বোপরি গোটা বিশ্ব চষে বেড়ানো বেশিরভাগ দুর্নীতিবাজ জুয়াড়িই ভারতীয়।


ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে মার্শাল আরও বলেন, ক্রিকেট বিশ্বের প্রতিটি দেশেই কম-বেশি ফিক্সিং হয়। সেগুলোর বেশিরভাগই করে থাকেন ভারতীয় জুয়াড়িরা। ভারতে এর হারও অনেক বেশি।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com