শিরোনাম
আবুধাবিতে চলছে শাহজাদ ঝড়
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৩
আবুধাবিতে চলছে শাহজাদ ঝড়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত হয়েছে আগেই। আজ আফগানিস্তানের বিপক্ষে ‘মূল্যহীন’ ম্যাচে যে তারা বেশ কিছু খেলোয়াড়কে বিশ্রাম দেবে, তা অনুমিতই ছিল। সর্বশেষ ম্যাচের একাদশ থেকে আজ পাঁচটি পরিবর্তন এসেছে।


তবে ভারতের ফাইনাল নিশ্চিত হয়ে গেছে। আফগানিস্তানের নিশ্চিত হয়ে গেছে বিদায়। এশিয়া কাপের উত্তেজনাবিহীন লড়াইয়ে টস জিতে প্রথমে ব্যাটিং করছে আফগানিস্তান।


আফগান ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদের ঝড়ো হাফ সেঞ্চুরিতে রানের চাকা দ্রুত ঘুরছে আফগানদের। শেষ পর্যন্ত আফগানিস্তানের সংগ্রহ দাঁড়িয়েছে তিন উইকেটে ৮১ রান। ৫৫ বলে ৬৯ রান নিয়ে ক্রিজে আছেন শাহজাদ।


এর আগে টস জিতে ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক আজগর আফগান। আর আফগানের সিদ্ধান্ত যে ভুল ছিল না, সেটা ব্যাটিংয়ে নামার পরই বুঝিয়ে দিলেন মোহাম্মদ শাহজাদ। তবে আফগানদের সেই রথে লাগাম টেনে ধরছেন ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা।


দুই ওপেনার অধিনায়ক রোহিত শর্মা ও সহ অধিনায়ক শিখর ধাওয়ানের কেউই আফগানদের বিপক্ষে খেলছেন না। ভারতকে নেতৃত্ব দিচ্ছেন তাই মহেন্দ্র সিং ধোনি। ৬৯৬ দিন পর ভারতকে নেতৃত্ব দিচ্ছেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান।


নেতৃত্ব পেয়ে একটি মাইলফলকও ছুঁয়েছেন ধোনি। অধিনায়ক হিসেবে এটি তার ২০০তম ওয়ানডে। মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে দুইশ ওয়ানডেতে অধিনায়কত্ব করলেন তিনি। আগের দুজন রিকি পন্টিং ও স্টিফেন ফ্লেমিং।


ফ্লেমিং নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন ২১৮ ম্যাচে। ২৩০ ওয়ানডেতে অধিনায়কত্ব করেছেন পন্টিং। এর মধ্যে ২২৯ ম্যাচে অস্ট্রেলিয়ার জার্সিতে, অন্যটি আইসিসি বিশ্ব একাদশের হয়ে। সে ম্যাচে সেঞ্চুরিও করেছিলেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক।


মাইলফলকের ম্যাচে ধোনি অবশ্য টসে হেরেছেন। টস জিতে ব্যাটিং নিয়েছে আফগানিস্তান। ভারত রোহিত-ধাওয়ানের সঙ্গে ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ ও যুজবেন্দ্র চাহালকেও বিশ্রাম দিয়েছে। একাদশে এসেছেন লোকেশ রাহুল, মনিশ পান্ডে, দীপক চাহার, সিদ্ধার্থ কৌল ও খলিল আহমেদ।


আফগানিস্তান দলে পরিবর্তন হয়েছে দুটি। একাদশে ঢুকেছেন জাভেদ আহমাদি ও নজিবুল্লাহ জাদরান। বাদ পড়েছেন এহসানউল্লাহ ও সামিউল্লাহ শেনওয়ারি।


সুপার ফোরে নিজেদের প্রথম দুই ম্যাচে জিতেছে ভারত। হারিয়েছে বাংলাদেশ আর পাকিস্তানকে। উল্টো ফল আফগানিস্তানের। তারা বাংলাদেশ আর পাকিস্তানের কাছে হেরে বিদায় নিয়েছে।


সবশেষ ২০১৪ এশিয়া কাপে মুখোমুখি হয়েছিল ভারত-আফগানিস্তান। আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসে ওই একবারই ভারতের বিপক্ষে খেলেছিল নবী-আসগর আফগানরা। ঢাকায় অনুষ্ঠিত সেই ম্যাচে আফগানিস্তান প্রথমে ব্যাট করতে নেমে ১৫৯ রানে অলআউট হয়েছিল। জবাবে ৩২ ওভারেই ভারত ২ উইকেট হারিয়ে জয় তুলে নিয়েছিল।


ভারত


লোকেশ রাহুল, আম্বাতি রাইডু, মনিষ পান্ডে, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), দীনেশ কার্তিক, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, দীপক চাহার, সিদ্ধার্থ কাউল, কুলদ্বীপ যাদব ও খলিল আহমেদ।


আফগানিস্তান


মোহাম্মদ শাহজাদ, জাবেদ আহমাদী, হাসমতউল্লাহ শাহীদি, আসগর আফগান (অধিনায়ক), নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, রশিদ খান, গুলাবদীন নাঈব, মুজিব উর রহমান ও আফতাব আলম।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com