শিরোনাম
সাকিব-লিটনকে হারিয়ে চাপে বাংলাদেশ
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৫৭
সাকিব-লিটনকে হারিয়ে চাপে বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

এশিয়া কাপের ১৪তম আসরের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ব্যাটে নেমে দুই উইকেট হারিয়ে চাপে পড়েছে বাংলাদেশ। প্রথম ওভারে লাসিথ মালিঙ্গার সুপার বোলিংয়ে লিটন দাস ও সাকিব আল হাসান কোনো রান না করেই সাজঘরে ফেরেন।


দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলে লিটন দাসকে (০) কুসল মেন্ডিসের তালুবন্দি করেন মালিঙ্গা। অফ স্টাম্পে পিচ করা বল একটু বেরিয়ে যাচ্ছিল। লিটন চেষ্টা করেছিলেন সামনের পায়ে ডিফেন্স করার। বল তার ব্যাটের কানায় লেগে যায় প্রথম স্লিপে মেন্ডিসের হাতে।


পরের বলেই স্টাম্প উড়ে যায় সাকিব আল হাসানের (০)। সুইং করে ভেতরে ঢোকা বলটি যেন চমকে দিয়েছিল সাকিবকে। এক বছর পর ওয়ানডে ক্রিকেটে স্বপ্নের মতো ফেরা হলো লাসিথ মালিঙ্গার।


তারমধ্যে মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে চোট নিয়ে মাঠে নামা তামিমও ফের চোট পেয়ে ফিরে গেলেন সাঁজঘরে। সুরাঙ্গা লাকমলের করা ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে বাঁ-হাতের কব্জিতে আঘাত পেয়েছেন তামিম। ব্যথা এতটাই যে ব্যাটিংটা চালিয়ে যেতে পারেননি তিনি। ২ রান নিয়ে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছেড়েছেন দেশসেরা ওপেনার। এখন পর্যন্ত লিটল মাস্টার মুশফিকুর রহিমকে নিয়ে ক্রিজে আছেন মোহাম্মদ মিঠুন।


উদ্বোধনী ম্যাচে টস ভাগ্যটা গেল বাংলাদেশের পক্ষে। লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজের সঙ্গে টস করতে নেমে কয়েন নিক্ষেপে জিতলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। টস জিতেই প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।


দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ৪১ ডিগ্রি তাপমাত্রার আবহাওয়ায় খেলতে নামছে বাংলাদেশ এবং শ্রীলংকা। দিবারাত্রির এই ম্যাচে নিশ্চিত অর্থেই বাংলাদেশ প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়ার কারণে সুবিধা পাবে।


এর আগে শুক্রবার বিকেলে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ছয় দলের অধিনায়কের সামনে উন্মোচন করা হয় এশিয়া কাপের ট্রফি।


অভিযানের শুরুতেই টাইগারদের চেনা প্রতিপক্ষ শ্রীলংকা। দু’দলেরই পরস্পরের নাড়ি-নক্ষত্র জানা। বাংলাদেশের জন্য সেটা যদি হয় স্বস্তির উপলক্ষ, তবে অস্বস্তির কারণ আছে অনেক। কারণ প্রথম পরীক্ষাটা চন্ডিকা হাথুরুসিংহের শ্রীলংকার বিপক্ষে। যে হাথুরুসিংহে তিন বছর বাংলাদেশ দলের কোচ ছিলেন। তিনি বাংলাদেশে শক্তি ও দুর্বলতার জায়গাগুলো খুব ভালোই জানেন।


এ ছাড়া এবারের আসরে মাশরাফিদের আসল চ্যালেঞ্জটা অন্য জায়গায়। শ্রীলংকা ও আফগানিস্তানের চেয়েও বড় প্রতিপক্ষ হয়ে উঠতে পারে সংযুক্ত আরব আমিরাতের বৈরী কন্ডিশন ও টুর্নামেন্টের অবিশ্বাস্য ঠাসা সূচি।


একইসঙ্গে হাথুরুর রণকৌশল সম্পর্কেও ভালো ধারণা আছে তামিমদের। এ নিয়ে তাই চিন্তার বিশেষ কিছু নেই। শুধু এ বছরই তিন সংস্করণ মিলিয়ে নয়বার হাথুরুর শ্রীলংকার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। অভিজ্ঞতাটা মিশ্র হলেও সাম্প্রতিক ফর্ম বিবেচনায় একটু হলেও এগিয়ে বাংলাদেশ।


সাকিব আল হাসান ও তামিম ইকলাব চোট শঙ্কা কাটিয়ে ওঠায় বাংলাদেশ যখন কিছুটা নির্ভার, শ্রীলংকা তখন চোটের থাবায় দলের অন্যতম সেরা দুই ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল ও দানুশকা গুনাতিলকাকে হারিয়ে বিপাকে।


এদিকে, বি-গ্রুপে বাংলাদেশ ও শ্রীলংকার সঙ্গে রয়েছে আফগানিস্তান। এ-গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গী বাছাইপর্ব পেরিয়ে আসা হংকং। গ্রুপপর্বে সব দলই খেলবে দুটি করে ম্যাচ।


দুই গ্রুপ থেকে দুটি করে দল উঠবে সুপার ফোর পর্বে। সেখানে চার দলই পরস্পরের মুখোমুখি হবে। প্রতিটি দল খেলবে তিনটি করে ম্যাচ। সুপার ফোরের শীর্ষ দুই দল ২৮ সেপ্টেম্বর মুখোমুখি হবে ফাইনালে। খেলা হবে দুবাই ও আবুধাবিতে।


বিবার্তা/তৌহিদ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com