শিরোনাম
এশিয়া কাপের সেরা পাঁচ উইকেট শিকারি
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১৪
এশিয়া কাপের সেরা পাঁচ উইকেট শিকারি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্রিকেট মানেই রান। রানের জন্যই যেন খেলা। জয় পরাজয়ের ভিত্তিই যখন রানসংখ্যা তখন ক্রিকেট রানেরই খেলা। আর এই রানকেই নিজের দলের অনুকূলে রাখার কাজটাই নিবিড়ভাবে করেন কিছু মানুষ। আমাদের কাছে তাদের পরিচয় বোলার হিসেবে। খুব বড় ঘটনার জন্ম না দিলে বোলারদের প্রায়ই থাকতে হয় অপাংক্তেয় হিসেবে।


বিকেলে মাঠে গড়াচ্ছে এশিয়া কাপের প্রথম ম্যাচ। বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এশিয়ার কাপের ১৪তম আসর। আগের সব আসরের মত এবারো সবার হয়ত নজর থাকবে রোহিত, তামিম, ধাওয়ান, কুশাল পেরেরা কিংবা ফখর জামানের মত ব্যাটসম্যানের দিকে। তবে পিছিয়ে থাকবেন না বোলাররাও। আলো ছড়াতে প্রস্তুত মোস্তাফিজ, মাশরাফি, বুমরাহ, আমির কিংবা আশ্বিনের মত বোলাররা।


এবারে একনজরে দেখে নিন এশিয়া কাপের আগের আসরগুলোয় সফল ৫ বোলারের নাম।


১. মুত্তিয়া মুরালিধরন
ম্যাচ - ২৪
উইকেট - ৩০
বেস্ট বোলিং - ৩১/৫
এশিয়া কাপে বোলিং করেছেন অনেকেই। ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, ভেঙ্কেটশ প্রাসাদ, জাগাভাল শ্রীনাথ কিংবা আকিব জাভেদ, চামিন্দা ভাস। তবে সবাইকে টপকে এশিয়া কাপের সেরা বোলার মুরালিধরন। অবশ্য এতে বিষ্ময়ের কিছু নেই। ক্যারিয়ারের শেষ দিন পর্যন্ত তার মায়াবী স্পিনের ফাদে পড়ছেন বিশ্বসেরা সব ব্যাটসম্যান। শুধু টেষ্ট ক্রিকেটেই না এশিয়া কাপের সর্বোচ্চ উইকেটধারী বোলারের নাম মুরালিধারন। মাত্র ৩.৭৫ ইকোনমি রেটে তার মোট উইকেট ৩০ টি।


২. অজন্তা মেন্ডিস
ম্যাচ - ৮
উইকেট - ২৬
বেস্ট বোলিং - ১৯/৬
দুর্বোধ্য স্পিনার হিসেবে খ্যাতি ছিল ক্যারিয়ারের পুরোটা সময়। তার ব্যতিক্রমী বোলিং স্টাইলে বারবার দিশেহারা হয়েছেন ব্যাটসম্যানরা। ক্যারিয়ার খুব বড় করতে না পারলেও অল্প দিনেই নিজেকে চিনিয়েছেন মেন্ডিস। এশিয়া কাপের বেস্ট বোলিং ফিগারটাও তারই দখলে। বিষ্ময়কর ৩.৯৮ ইকোনমিক রেটে মাত্র ৮ ম্যাচেই উইকেট নিয়েছেন ২৬ টি।


৩. সাঈদ আজমল
ম্যাচ - ১২
উইকেট - ২৫
বেস্ট বোলিং - ২৬/৩
ক্যারিয়ারের শুরু থেকে ব্যাটসম্যানদের শাসন করেছেন পাকিস্তানের স্পিন সেনসেশন সাঈদ আজমল। মাত্র ১২ ম্যাচেই তার ঝুলিতে জমা পড়েছে ২৫ উইকেট। ১৯.৪০ গড়ে তার ইকোনমি রেট ছিল মাত্র ৪.২১। অবৈধ বোলিং এ্যাকশনের জন্য নিষিদ্ধ ছিলেন বেশ অনেক দিন। পরে এ্যাকশন বদলে ফিরে এলেও নিজের ফর্ম আর ফিরে পাননি তিনি। ক্যারিয়ার থেমেছে খুব বড় হয়ে ফুটে ওঠার আগেই।


৪. লাসিথ মালিঙ্গা
ম্যাচ - ১২
উইকেট - ২৪
বেস্ট বোলিং - ৩৪/৫
তালিকার ৪ নাম্বারেও আছেন শ্রীলঙ্কান পেস ব্যাটারি। এশিয়া কাপে মোট ৩ বার ৫ উইকেট নিয়ে ১২ ম্যাচে ২৪ বার ব্যাটসম্যানদের প্যাভিলিয়ন দেখিয়েছেন মালিঙ্গা। ক্যারিয়ার জুড়ে বেশ কয়েকবার বোলিং এ্যাকশন নিয়ে ঝামেলায় পড়লেও বারবার ফিরে এসেছেন নিজের মত করে।


৫. চামিন্দা ভাস
ম্যাচ - ১৯
উইকেট - ২৩
বেস্ট বোলিং - ৩০/৩
সে এক দিন ছিল শ্রীলঙ্কান শিবিরে। ভাস, মুরালি, আতাপাত্তু, জয়সুরিয়া, সাঙ্গাকারা, জয়াবর্ধনে কিংবা দিলশান... কে ছিল না শ্রীলঙ্কান দলে? শ্রীলঙ্কান সেই স্বর্ণালী দলের অন্যতম সদস্য চামিন্দা ভাস। ২০০৩ সাল বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে প্রথম ৩ বলেই নিয়েছিলেন ৩ উইকেট।১৯৯৫ সাল থেকেই ব্যাটসম্যানদের সাইলেন্ট কিলার ছিলেন এই পেস ব্যাটারি। এশিয়া কাপে ১৯ ম্যাচে তার মোট উইকেট সংখ্যা ২৩... ইকোনমি রেট ৪.১৯।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com