ম্যাকগ্রাকে টপকে শীর্ষে অ্যান্ডারসন
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১৮
ম্যাকগ্রাকে টপকে শীর্ষে অ্যান্ডারসন
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

মাত্রই শেষ হওয়া ওভাল টেস্টটা স্মরণীয় হয়ে থাকবে ইংল্যান্ডের জন্য। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন অ্যালিস্টার কুক। আর ম্যাচের শেষ উইকেটটি নিয়ে টেস্টের সর্বোচ্চ উইকেটশিকারি পেসার হিসেবে রেকর্ড বুকে নিজের নাম লেখালেন জেমস অ্যান্ডারসন। টপকে গেলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি সাবেক তারকা গ্লেন ম্যাকগ্রাকে।


৫৬৩ উইকেট নিয়ে ফাস্ট-বোলার হিসেবে টেস্টে সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকায় এতদিন শীর্ষে ছিলেন ম্যাকগ্রা। ২০০৭ সালে অবসরে যাওয়া এই ডানহাতি পেসার খেলেন ১২৪ টেস্ট। ১১ বছর পর তার রেকর্ডটা ভেঙে চূড়ায় উঠলেন অ্যান্ডারসন। ১৪৩ টেস্ট খেলা ইংলিশ পেসারের উইকেট সংখ্যা এখন ৫৬৪টি।


মঙ্গলবার ওভালে সিরিজের শেষ টেস্টের পঞ্চম দিনটা অ্যান্ডারসন শুরু করেন ম্যাকগ্রার সঙ্গে সমতায় থেকে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ভারতীয়দের হাতে তখনও ৫ উইকেট। প্রথম ৪ উইকেট নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেন আদিল রশিদ ও স্যাম কারান। আর মোহাম্মদ শামির মিডল-স্ট্যাম্প উড়িয়ে বিরাট কোহলিদের অলআউট করেন অ্যান্ডারসন। ৩৬ বছর বয়সী তারকা দলকে উপহার দেন ১১৮ রানের বিশাল জয়। আর নিজে উঠে যান অনন্য উচ্চতায়।


পেসারদের মধ্যে সবার আগে ৫০০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ। বাংলাদেশের বর্তমান বোলিং কোচ ২০০১ সালে ৫১৯ উইকেট নিয়ে অবসরে যান। তখন সেটাই ছিল টেস্ট ক্রিকেটে কোনো বোলারের সর্বোচ্চ উইকেট শিকারের নজির। পরে তাকে ছাড়িয়ে যান ম্যাকগ্রা। আর এবার ম্যাকগ্রাকে পেছনে ফেললেন অ্যান্ডারসন।


টেস্টের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় চতুর্থ স্থানে থাকা অ্যান্ডারসনের ওপরে আছেন তিন স্পিনার। শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন ১৩৩ টেস্টে ৮০০ উইকেট নিয়ে ইতিহাসের সফলতম বোলার। পরের দু'টি স্থানে আছেন যথাক্রমে অজি শেন ওয়ার্ন (১৪৫ টেস্টে ৭০৮ উইকেট) ও ভারতীয় অনিল কুম্বলে (১৩২ টেস্টে ৬১৯ উইকেট)।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com