স্যার ব্রাডমানের পথে কোহলি
প্রকাশ : ২৫ আগস্ট ২০১৮, ১৫:৫৯
স্যার ব্রাডমানের পথে কোহলি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্রিকেট ইতিহাসে অস্ট্রেলিয়ায় একমাত্র দল যারা ইংল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে পিছিয়ে থাকার পর পাঁচ ম্যাচ সিরিজ জিতেছিল ৩-২ ব্যবধানে।


আর অসাধ্য কাজটা সম্ভব হয়েছিল স্যার ডন ব্র্যাডম্যানের কারণে। ১৯৩৬-৩৭ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল ইংল্যান্ড। প্রথম দুই টেস্ট জিতে সিরিজ জয়ের অপেক্ষায় ছিল সফরকারীরা। কিন্তু ব্র্যাডমানের হাত ধরে ঘুরে দাঁড়ায় অসিরা।


দাপটের সঙ্গে জিতে নেয় শেষ তিন টেস্ট। আর ব্র্যাডম্যান ছিলেন সেই তিন জয়ের নায়ক। তৃতীয় টেস্টে মেলবোর্নে খেলেন ২৭০ রানের ইনিংস। চতুর্থ টেস্টে অ্যাডিলেডে। ওই টেস্টে তার ব্যাট থেকে আসে ২১২ রান। পঞ্চম ও শেষ টেস্ট আবার মেলবোর্নে। শেষ টেস্টে তার ব্যাটে রানের ফুলঝুরি। ১৬৯ করেছিলেন ডানহাতি ব্যাটসম্যান। তার একক নৈপূণ্যে অসিরা জিতেছিল সিরিজ। অধিনায়ক ব্র্যাডম্যান নিজের প্রথম অ্যাসাইনমেন্টেই সফল।


বিরাট কোহলির ভারত এমনই এক কীর্তি গড়ার অপেক্ষায়। পাঁচ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে তারা। প্রথম দুই টেস্টে বাজেভাবে হারের পর ট্রেন্ট ব্রিজে তৃতীয় টেস্টে ঘুরে দাঁড়িয়েছে ভারত। সাউদাম্পটনে ৩০ আগস্ট শুরু হবে চতুর্থ টেস্ট ম্যাচ। ভারত কি পারবে ১৯৩৬-৩৭ মৌসুমের অস্ট্রেলিয়া দল হতে?


পুরোনো ইতিহাস টানতে নারাজ ভারতের কোচ রবী শাস্ত্রী। বলেছেন, ‘১৯৩৬-৩৭? আমি তখনও পৃথিবীতে আসিনি। আমাকে কেন ওই কথা জিজ্ঞেস করছেন। আমরা একটা একটা ম্যাচ নিয়ে ভাবছি। আমরা সাউদাম্পটনে নতুন করে আবার শুরু করতে যাচ্ছি।’


স্যার ডন ব্র্যাডম্যান যেভাবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন বিরাট কোহলিও তাই করছেন। নটিংহ্যাম টেস্টে প্রথম ইনিংসে ৯৭ ও দ্বিতীয় ইনিংসে ১০৩ রান করেছেন। এর আগে প্রথম টেস্টে এজবাস্টানে প্রথম ইনিংসে ১৪৯ ও দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৫১ রান। বলার অপেক্ষা রাখে না বর্তমান সময়ের ‘ডন’ হচ্ছেন বিরাট কোহলি। এবার স্যার ডন ব্র্যাডমানের আরেকটি কীর্তি কোহলি ছুঁতে পারেন কিনা সেটাই দেখার।


বিরাটকে নিয়ে আশাবাদী শাস্ত্রী, ‘আমি নিশ্চিত করে বলতে পারি বিরাট আবার নতুন করে শুরু করবে। ও এখনও ওর সেরাটা দিতে পারেনি। হয়তো সামনে ভালো কিছুই অপেক্ষা করছে।’


২০১৮ সাল দারুণ কাটছে বিরাট কোহলির। টেস্টে এখন পর্যন্ত সর্বোচ্চ ৭২৬ রান করেছেন ডানহাতি ব্যাটসম্যান। টেস্টে ৬০০০ রান ছোঁয়ার অপেক্ষায় কোহলি। ইংলিশদের বিপক্ষে সাউদাম্পটনে প্রথম ইনিংসে ৬ রান করতে পারলেই টেন্ডুলকারকে ছাপিয়ে যাবেন কোহলি। টেন্ডুলকার ৬০০০ রান করেছিলেন ১২০ ইনিংসে। বিরাট এখন পর্যন্ত খেলেছেন ১১৮ ইনিংস।


পাশাপাশি রাহুল দ্রাবিড়ের একটি রেকর্ড ছাপিয়ে যাওয়ার অপেক্ষায় কোহলি। ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ড সফরে সর্বোচ্চ ৬০২ রান করেছেন দ্রাবিড়। ২৯ বছর বয়সি কোহলি এখন পর্যন্ত ৪৪০ রান করেছেন। দ্রাবিড়কে ছাড়িয়ে যেতে তার দরকার ১৬৩ রান। পারবেন কি কোহলি?


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com