টেস্ট জয়ে সৌরভকেও টপকালেন কোহলি
প্রকাশ : ২৩ আগস্ট ২০১৮, ১২:৫৬
টেস্ট জয়ে সৌরভকেও টপকালেন কোহলি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইংল্যান্ড সফরে এজবাস্টন এবং লর্ডস টেস্টে হেরে কঠিন সমালোচনার মুখে পড়েছিল ভারতীয় ক্রিকেট দল। সেই সমালোচনা এড়িয়ে নটিংহাম টেস্টে ২০৩ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত।


এই জয়ের মধ্য দিয়ে ভারতের সাবেক কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলীকে ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ক হিসেবে মাত্র ৩৮টি টেস্টে নেতৃত্ব দিয়ে ২২টিতে জয় উপহার দেন কোহলি।


ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৪৯টি টেস্টে নেতৃত্ব দেন। তার অধিনায়কত্বে ২১ টেস্টে জয় পায় ভারত।


অধিনায়ক হিসেবে ভারতে সফল মহেন্দ্র সিং ধোনি। তার নেতৃত্বে ৬০টি টেস্টের মধ্যে ২৭টিতে জয় পেয়েছে ভারত। শুধু টেস্ট ক্রিকেটেই নয়! ওয়ানডে এবং টি-টোয়েন্টির বিচারেও ভারতীয় অধিনায়ক হিসেবে সফল ধোনি।


এমএস ধোনির নেতৃত্বে ১৯৯টি ওয়ানডে ম্যাচের মধ্যে ১১০টিতে জয় পায় ভারত। আর ১৭৪টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়ে ভারতকে ৯০টিতে জয় উপহার দেন সাবেক অধিনায়ক আজহার উদ্দিন।


টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফর্মেটে ২০০৭ সাল থেকে ২০১৬ পর্যন্ত ৭২ ম্যাচে নেতৃত্ব দিয়ে ভারতকে ৪১টি খেলায় জয় উপহার দেন ধোনি। গত বছর থেকে এ পর্যন্ত ১৭টি টি-টোযেন্টি ম্যাচে নেতৃত্ব দেন বিরাট কোহলি। তার অধিনায়কত্বে ১১ ম্যাচে জয় পায় ভারত।


গত বুধবার নটিংহাম টেস্টের পঞ্চম ও শেষ দিনে ব্যাটিং নেমে মাত্র ২.৫ ওভার খেলতেই গুটিয়ে যায় স্বাগতিক ইংল্যান্ড ক্রিকেট দল। আগের দিনে ৯ উইকেটে ৩১১ রান সংগ্রহ করা ইংল্যান্ড শেষ দিনে মাত্র ৬ রান তুলতেই গুটিয়ে যায়।


প্রথম ইনিংসে ১৬১ রানে অলআউট হয়ে যাওয়া ইংলিশদের জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে প্রয়োজন ছিল ৫২১ রান। চতুর্থ ইনিংসে রানের পাহাড়ের নিচে চাপা পড়া ইংল্যান্ড ৩১৭ রান সংগ্রহ করতে সক্ষম হয়। দলের হয়ে সর্বোচ্চ ১০৬ রান করেন জস বাটলার। এছাড়া ৬২ রান আসে বেন স্টোকসের ব্যাট থেকে।


সংক্ষিপ্ত স্কোর


ভারত ১ম ইনিংস:৩২৯/১০ (কোহলি ৯৭, রাহানে ৮১) এবং ২য় ইনিংস:৩৫২/৭ (কোহলি ১০৩, পান্ডিয়া ৫২*)।


ইংল্যান্ড ১ম ইনিংস:১৬১/১০ (বাটলার ৩৯, কুক ২৯;পান্ডিয়া ৫/২৮) এবং ২য় ইনিংস:৩১৭/১০ (বাটলার ১০৬, স্টোকস ৬২;বুমরাহ ৫/৮৫)।


ফল: ভারত ২০৩ রানে জয়ী।


ম্যাচ সেরা: বিরাট কোহলি (ভারত)।


পাঁচ ম্যাচ সিরিজে ২-১ এগিয়ে ইংল্যান্ড।


বিবার্তা/তৌহিদ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com