মাইকেল ফেল্পসের রেকর্ড ভাঙলো এক শিশু
প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ১৬:৩২
মাইকেল ফেল্পসের রেকর্ড ভাঙলো এক শিশু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কিংবদন্তীতুল্য মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের নাম কে না জানে! আর ক্লার্ক কেন্ট আপুয়াদাকে কে-ই বা চেনে!


তবে এবার বুঝি চেনার সময় হয়ে এলো। কারণ, ১০ বছর বয়সী ফিলিপিনো বংশোদ্ভুত এ মার্কিন বালক এমনিতেই আপন বলয়ে সুপারম্যান নামে পরিচিত, এবার সে নামকরণের সার্থকতাও প্রমাণ করেছে, ভেঙে দিয়েছে বিশ্বকাঁপানো সাঁতারু মাইকেল ফেল্পসের একটি বিশ্বরেকর্ড। ১৯৯৫ সালে ১০০ মিটার বাটারফ্লাইয়ে এ রেকর্ড করেছিলেন ফেল্পস। দু' দশকেরও বেশি সময় ধরে রেকর্ডটি অক্ষত ছিল। এবার এক শিশুর আঘাতে তা ভেঙে গেল।


ফার ওয়েস্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশিপে মন্টারে কাউন্টি অ্যাকুয়াটিক টিমের হয়ে পুলে এ ঘটনা ঘটায় বিস্ময়বালক ক্লার্ক। সে শুধু ১০০ মিটার বাটারফ্লাইয়ে সেরাই হয়নি, সাঁতার শেষও করে ১ ০৯ ৩৮ মিনিটে, যা ফেল্পসের চাইতে এক সেকেন্ড কম। অথচ সে প্রতিযোগিতামূলক সাঁতারে অংশ নিচ্ছেই মাত্র গত চার বছর যাবৎ।


ক্লার্কের কোচ দিয়া রিয়ানা পরে সিএনএন-কে বলেন, আমি অনেককে সাঁতার কোচিং করিয়েছি। কিন্তু এ ছেলেটি তাদের কারো মতোই নয়, এ একেবারে আলাদা।


ও যে আলাদা, তা জানা যায় তার পিতার দেয়া তথ্যেও। তার পিতা ক্রিস আপুয়াদা বলেন, ক্লার্ক পিয়ানো শেখে। মার্শাল আর্টও পারে। স্কুলে কম্পিউটার ক্লাসে কোডিং, স্টেম এসব প্রোগ্রামেও সে সবসময় অংশ নেয়।


ক্লার্ক নিজেকে নিয়ে কী বলে এবার শুনুন । সে বলে, এসব আমি আসলে ভালোই পারি, তবে একটু ব্যালান্স রাখতে হয় আর কী। আর সাঁতার আমার খুব ভালো লাগে। কারণ, সাঁতারে অনেক মানুষ আমাকে সাপোর্ট দেয়। সাঁতার কাটতে গেলে আমার কোচ ওখানে থাকেন, মা-বাবাও থাকেন।


সাঁতারের এ ইয়াং সেনসেশন অন্যদের বলেছে নিজের অন্তর্নিহিত ক্ষমতাটি আবিস্কার করতে। তার কথা, বড় স্বপ্ন দেখো। নিজের স্বপ্ন বাস্তবায়নে অবিচল থেকো আর যে কাজ করবে সেটি থেকে মজা পাও। সূত্র খালিজ টাইমস


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com