শিরোনাম
যেসব কারণে ফরাসিদের কাছে ধরাশায়ী মেসিরা
প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ১৮:০১
যেসব কারণে ফরাসিদের কাছে ধরাশায়ী মেসিরা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বের খেলায় শনিবার ফ্রান্সের মুখোমুখি হয় সাবেক বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বাঁচা মরার লড়াইয়ের খেলায় আর্জেন্টিনাকে ৪-৩ গোলের ব্যবধানে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে উঠে যায় আরেক বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।


বিশ্বকাপের প্রথম নক আউট ম্যাচে অন্যতম ফেভারিট লাতিন আমেরিকার এই দেশের হারের কারণগুলো তা একনজরে দেখে নেয়া যাক।


ফ্রান্সের প্রথম মিশন ছিল কোনোভাবেই ফুটবল তারকা মেসিকে ফ্রি খেলতে না দেয়া। দেশঁর এই রণনীতি একেবারে অক্ষরে অক্ষরে মেনে চলেছেন পোগবা-কতেঁরা। মেসির পায়ে বল গেলেই তাকে ঘিরে ধরেন ফরাসি ফুটবলাররা। ফলে একেবারেই খেলতে পারেননি মেসি।


আর্জেন্টিনার আক্রমণ প্রথম থেকেই ছিল ভুলে ভরা। আগুয়েরো, ইগুয়াইনকে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রেখে শুরুতেই খানিকটা ব্যাকফুটে চলে গিয়েছিল আর্জেন্টিনা। এর ফলে প্রথম থেকেই চাপে পড়ে যায় আর্জেন্টিনার মাঝমাঠ।


নিজেদের এগিয়ে নিতে হোমওয়ার্ক কম হয়েছিল বলে মনে করেন বিশ্লেষকরা। নিজেদের মধ্যে মধ্যে সমন্বয়ের অভাব ছিল। এমবাপে যে গতিতে মাত করতে পারেন, তা বোধহয় ভুলে গিয়েছিলেন সাম্পাওলি। এমবাপের গতির সামনে বারবার খুলে যাচ্ছিল আর্জেন্টিনার ডিফেন্সের দরজা।


আর্জেন্টিনার ডিফেন্সকে বারবার আক্রমণ করে দুর্বল করে দিয়েছিল এমবাপে-গ্রিজম্যান-জিহুরারা। বারবার মেসিকে অ্যাটাক এবং দুরন্ত গতিই এগিয়ে নিয়ে যায় ফরাসিদের।


এছাড়া গ্রুপ পর্ব থেকেই বোঝা যাচ্ছিল, ছন্দে নেই আর্জেন্টিনা ডিফেন্স। ক্রোটদের বিরুদ্ধে তিন গোল তো বটেই, নাইজেরিয়া এবং আইসল্যান্ডের বিরুদ্ধেও গোল হজম করতে হয়েছে তাদের। সেই দুর্বল ডিফেন্সই বিশ্বকাপ যাত্রা শেষ করল মেসিদের।


গ্রুপ পর্বের তিন ম্যাচের পরেও মেসি নির্ভরতা কাটিয়ে উঠতে পারল না আর্জেন্টিনা। বিপক্ষ যেন বুঝেই গিয়েছিল, শুধুমাত্র মেসিকে আটকাতে পারলেই শেষ হবে আর্জেন্টিনার দৌড়। আর হলও তাই। ফ্রান্স শুধু মেসিকে খেলতে না দিয়েই বাজিমাত করে গেল।


ফ্রান্স-আর্জেন্টিনা খেলার পরতে পরতে ছড়িয়ে ছিল নাটক আর রোমাঞ্চ। চিত্রনাট্যের শেষ পর্যায়ে জয়ী হল ফ্রান্স। শেষ হাসি হাসতে পারল না আলবিসেলেস্তেরা।


আক্রমণ-পাল্টা আক্রমণে জমে উঠা এ খেলা ক্ষণে ক্ষণে রঙ বদলেছে। এবারের আসরের এ পর্যন্ত সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচও ধরা হচ্ছে এটি।


বিবার্তা/তৌহিদ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com