বিশ্বকাপ প্রথম পর্বের মজাদার ০০৭
প্রকাশ : ৩০ জুন ২০১৮, ১৬:৪৮
বিশ্বকাপ প্রথম পর্বের মজাদার ০০৭
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

০১. শূন্য
১৯৮২ সালের পর এই প্রথমবারের মতো বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে আফ্রিকান দলের সংখ্যা শূন্য (০)। এবারের বিশ্বকাপে ওঠায় সেনেগালের যা-ওবা সম্ভাবনা ছিল, তা-ও ‘ফেয়ার প্লে’-র নিয়মের কবলে পড়ে নস্যাৎ হয়ে যায়। গ্রুপ ‘এইচ’-এ জাপানের সঙ্গে পয়েন্ট ও গোল ব্যবধান এক হওয়া সত্ত্বেও ডিসিপ্লিনারি রেকর্ড খারাপ হওয়ায় বাদ পড়ে সেনেগাল।


০২. গোল এবং গোলশূন্য ড্র
এবার বিশ্বকাপে প্রথম পর্বে ৪৮ ম্যাচে গোল হয়েছে মোট ১২২টি। সে-হিসেবে ম্যাচপ্রতি গোল গড়ে ২ দশমিক ৫৪। গত বিশ্বকাপে যেটা ছিল ২ দশমিক ৬৭। এর আগের মাত্র ৫টি বিশ্বকাপে ম্যাচপ্রতি গড়ে এমন কম গোল হয়েছে। তবে মজার বিষয় হলো, রাশিয়া বিশ্বকাপে ৩৬টি ম্যাচের পর প্রথম গোলশূন্য ড্র হয়েছে। গোলশূন্য ড্র ম্যাচ পেতে যে কোনো বিশ্বকাপের তুলনায় যা দীর্ঘতম অপেক্ষা।


০৩. আত্মঘাতী গোলের রেকর্ড
বিশ্বকাপের প্রথম পর্ব শেষে টপ স্কোরার কে? ইংল্যান্ডের হ্যারি কেন। ৫ গোল নিয়ে তিনিই গোলদাতাদের শীর্ষে আছেন। তবে তারও আগে গিয়ে বসে আছে ‘আত্মঘাতী গোল’। প্রথম রাউন্ডে ৯টি আত্মঘাতী গোল হয়েছে, যা গত বিশ্বকাপের সর্বোচ্চ আত্মঘাতী গোলের রেকর্ড ভেঙেছে। গত বিশ্বকাপে এই সংখ্যা ছিল ৬টি।


০৪. জার্মানি নেই, বুন্দেল লিগা আছে
জার্মানি যেমন প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছে, তেমনি জার্মান বুন্দেস লিগায় খেলা ৩৭ খেলোয়াড়ও বিদায় নিয়েছেন। বিশ্বকাপে জার্মান লিগে খেলা মোট ৬৭ জন খেলোয়াড় খেলছিলেন। এখন পর্যন্ত যাঁরা টিকে আছেন, তাঁদের মধ্যে ১০ জন সুইজারল্যান্ড এবং ৭ জন জাপান দলে খেলছেন।


০৫. ২৫০০তম গোল
টিউনিশিয়ার ফখরেদ্দিন বেন ইউসেফ পানামার বিপক্ষে যে গোলটি করেন, সেটি ছিল বিশ্বকাপ ইতিহাসের আড়াই হাজারতম গোল।


০৬. বিশ্বকাপের উপহার
আইসল্যান্ডের খেলোয়াড় রুরিক গিসলাসন যখন বিশ্বকাপে খেলতে আসেন, তখন তাঁর ইন্সটাগ্রামে ফলোয়ার ছিল ৪০ হাজার। এই উইঙ্গার খেলেন দ্বিতীয় বিভাগের জার্মান দল জান্ডহাউজেনে। আর্জেন্টিনার বিপক্ষে বদলি খেলোয়াড় হিসেবে নামার পরই তাঁর সোশাল মিডিয়া ভাগ্য খুলে যায়। ইন্সটাগ্রামে তাঁর ফলোয়ার এখন ১২ লাখ এবং দিন দিন তা বাড়ছেই।


০৭. রাশিয়া বিশ্বকাপের ১০০
এবারের বিশ্বকাপে ১০০তম গোলটি লিওনেল মেসির। গোলটি তিনি করেন নাইজেরিয়ার বিপক্ষে। সূত্র : ডিডাব্লিউ


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com