শিরোনাম
ইংল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বেলজিয়াম
প্রকাশ : ২৯ জুন ২০১৮, ০২:৩৮
ইংল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বেলজিয়াম
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম ইংল্যান্ডকে হারালো বেলজিয়াম। আর এতে করে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নক আউট পর্ব নিশ্চিত করলো। নক আউটে তাদের প্রতিপক্ষ এশিয়ার দেশ জাপান।


এই জয়ে মোট ১১ ম্যাচ পর ইংল্যান্ডের বিপক্ষে জয় পেল তারা। সব মিলিয়ে ‍দুই দলের ২২ মুখোমুখিতে এটি বেলজিয়ামের দ্বিতীয় জয়।


উভয় দলেরই দ্বিতীয় পর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় এ ম্যাচটি নিজেদের সাইড বেঞ্চের শক্তি পরীক্ষার ভালো একটা সুযোগ হিসেবে নিয়েছে দু’দলই। ইংল্যান্ড তাদের ৯টি পরিবর্তন নিয়ে একাদশ সাজায়। অন্যদিকে বেলজিয়ামও দলের সেরা তারকাদের বসিয়ে রেখে একাদশ নির্বাচন করে।


নিয়মরক্ষার ম্যাচে দু’দলের খেলা ছিল অনেকটাই শরীর বাঁচানোর। আক্রমণের ধার কম ছিল এবং টান টান উত্তেজনা ছিল না।


কালিনিনগ্রাদে অনুষ্ঠিত ম্যাচটিতে আজ প্রথমার্ধে কোনো দলই গোল করতে পারেনি। ম্যাচের ৬ষ্ঠ মিনিটেই দারুণ এক আক্রমণ করে বেলজিয়ামের ইউরি তিয়েলমান্স। ন্যাসার চাদলির কাছ থেকে বল পেয়ে ডান পায়ের দারুণ এক শট নেন তিয়েলমান্স। সেটিই অসাধারণ দক্ষতায় ঠেকিয়ে দেন থিবাত কুর্তোস।


১০ম মিনিটে নিশ্চিত গোল বেঁচে যায় ইংল্যান্ড। বক্সের মধ্যে মিকি বাতসুয়াইর জটলার মধ্য থেক ডান পায়ের আলতো শট নেন। গোলরক্ষক পিকফোর্ডকে ফাঁকিয়ে দিয়ে বলটি গড়িয়ে গড়িয়ে যাচ্ছিল ইংল্যান্ডের বক্সের মধ্যে। শেষ মুহূর্তে ঝাঁপিয়ে পড়ে বলটি ক্লিয়ার করেন গ্যারি কাহিল।


১২তম মিনিটে যেন প্রথম গোলের সুযোগ তৈরি করে ইংল্যান্ড। মার্কাস রাশফোর্ড ডান পায়ের শট নিলেও বক্সের মধ্যে সেটি ঠেকিয়ে দেন বেলজিয়ামের ডিফেন্ডাররা। ১৪ মিনিটে জ্যামি ভার্ডি ডান পায়ের অসাধারণ একটি হেড নিয়েছিলেন। ট্রেন্ট আলেকজান্ডার আরনল্ডের ক্রস থেকে আসা বলটিতে হেড করলেও সেটি চলে যায় পোস্টের বাইরে দিয়ে।



২৭ মিনিটে দারুণ একটি বল নিয়ে ইংল্যান্ডের পোস্ট লক্ষ্যে গিয়েছিলেন মিকি বাতসুয়াই। কিন্তু তার ডান পায়ের শটটি ঠেকিয়ে দেন ইংলিশ ডিফেন্ডাররা। পরের মিনিটেই মারুয়ানে ফেল্লাইনির ডান পায়ের শট ঠেকিয়ে দেন ইংলিশ ডিফেন্ডাররা। ৩৪ মিনিটে রুবেন লফটাস চেকের দারুণ এক হেড মিস হয়ে যায়। বল চলে যায় বাইরে। পরের মিনিটেই দারুণ একটি চেষ্টা ছিল আদনান জানুজাইর। কিন্তু সেটিও সফলতার মুখ দেখেনি।


৩৭ মিনিটে থোর্গান হ্যাজার্ড ডান পায়ের শট নিলে সেটি চলে যায় বক্সের বাইরে দিয়ে। তিন মিনিট পর, খেলার ৪০ মিনিটে সেই থোর্গান হ্যাজার্ডই গোল লক্ষ্যে ডান পায়ের দারুণ এক শর্ট চলে যায় বক্সের বাইরে। ৪৩ মিনিটে আদনান জানুজাইর বাম পায়ের শট মিস হয়ে যায়। শেষ পর্যন্ত প্রথমার্ধের খেলা শেষ হলো গোলশূন্য ড্র দিয়ে।


বিরতির পর আক্রমণে ধার বাড়ায় বেলজিয়াম। তাতে ফল আসে ৫১ মিনিটে। টিলেমান্স নিজে শট না নিয়ে বল দেন ফরোয়ার্ড আদনান ইয়ানুজাইকে। দারুণভাবে কাটিয়ে কোনাকুনি শটে ইংল্যান্ডের জাল কাঁপান তিনি।


৬৬ মিনিটে সমতায় ফেরানোর দারুণ সুযোগ পেয়েছিলেন রাশফোর্ড। বেলজিয়াম রক্ষণ ভেঙে প্রবেশ করে শট নিলেও গোলরক্ষকের ছোঁয়ায় তা লক্ষ্যভ্রষ্ট হয়।


শেষ দিকে আর ব্যবধানে হেরফের হয়নি। বেলজিয়াম গ্রুপ সেরার আনন্দ নিয়েই মাঠ ছাড়ে।


এই গ্রুপে তিন ম্যাচে তিনটি জিতে ৯ পয়েন্ট নিয়ে সবার উপরে থেকে পরের পর্বে গেলো বেলজিয়াম। তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ইংল্যান্ড। ৩ পয়েন্ট নিয়ে পরে তিউনিসিয়া। সব ম্যাচে হেরে সবার নিচে রয়েছে পানামা।


দ্বিতীয় রাউন্ডের ম্যাচে আগামী ২ জুলাই বাংলাদেশ সময় রাত বারোটায় জাপানের বিপক্ষে মাঠে নামবে বেলজিয়াম। আর কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে আগামী ৩ জুলাই বাংলাদেশ সময় রাত বারোটায় কলম্বিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড। কলম্বিয়া-ইংল্যান্ড ম্যাচের মাধ্যমে শেষ হবে দ্বিতীয় রাউন্ড।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com