শিরোনাম
প্রতিভা অন্বেষনে ১২ জেলায় আরচারি ফেডারেশন
প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ০৬:৪২
প্রতিভা অন্বেষনে ১২ জেলায় আরচারি ফেডারেশন
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘গো ফর গোল্ড’ স্লোগান নিয়ে প্রতিভা অন্বেষনে মাঠে নামছে বাংলাদেশ আরচারি ফেডারেশন। লক্ষ্য ২০২০ টোকিও অলিম্পিক গেমসে স্বর্ণ। মাত্র দুই বছর পরে অনুষ্ঠিতব্য এ গেমসে স্বর্ণ পদক জয়ের লক্ষ্যটা যে কঠিন তা বলার অপেক্ষা রাখেনা। তারপরও তারা একটা লক্ষ্য স্থির করেছেন।


২০২০ সালে না হোক, পরের যেকোনো অলিম্পিকেও তো আসতে পারে পদক। মুখের লক্ষ্য টোকিও হলেও মনের লক্ষ্যটা তো আরো দূরে ফেডারেশনের। বাংলাদেশ আরচারি ফেডারেশনের এ লক্ষ্যের সঙ্গে যোগ হয়েছে সিটি গ্রুপ। তাদের উৎপাদিত পণ্য ‘তীর’ গত বছর অক্টোবরে পাঁচ বছরের জন্য আরচারির ‘গো ফর গোল্ড’ প্রজেক্টের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। কেবল টুর্নামেন্ট আয়োজনেই নয়, সে চুক্তির অধীনে সবচেয়ে বড় যে কাজটি রয়েছে, তা হলো সারাদেশ থেকে প্রতিভাবান আরচার খুঁজে বের করা। সে কাজে নেমে পড়ছে ফেডারেশন। প্রথম ধাপে ফেডারেশন বেছে নিয়েছে ১২ জেলা। পর্যায়ক্রমে দেশের ৬৪ জেলাকেই এই প্রতিভা অন্বেষন কর্মসূচির আওতায় আনবে ফেডারেশন।


প্রায় তিন মাসব্যাপী এই প্রতিভা অন্বেষণ কর্মসূচির জন্য সিটি গ্রুপ দিচ্ছে ৪৫ লাখ টাকা। ১২ জেলা পাবে তিন লাখ ৭৫ হাজার টাকা করে। জেলার বাছাই কার্যক্রম হবে জেলা ক্রীড়া সংস্থার মাধ্যমে। বাছাইয়ের জন্য কোচ পাঠাবে ফেডারেশন।


শনিবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) অডিটরিয়ামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল বলেন, প্রতি জেলায় দুই বাছাই ও বাছাই কৃতদের নিয়ে আট দিনের প্রশিক্ষণ হবে। প্রাথমিক বাছাইয়ের জন্য নেয়া হবে ৫০ জন, পরে সেখান থেকে সংখ্যা কমিয়ে করা হবে ২০। তাদের জেলা পর্যায়েই আট দিন প্রশিক্ষণ দেয়া হবে।


প্রতিটি জেলা থেকে চূড়ান্তভাবে দুজন করে আরচার নেয়া হবে। ১২ জেলার ২৪ আরচার নিয়ে ২২ মে আবাসিক প্রশিক্ষণ ক্যাম্প শুরু হবে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে। সেখানে ৩ ধাপে ৬০ দিন প্রশিক্ষণ দেয়া হবে তাদেরকে।


সংবাদ সম্মেলনে সিটি গ্রুপের নির্বাহী পরিচালক সোয়েব মোহাম্মদ আসাদুজ্জামান অলিম্পিকে স্বর্ণ জয়ের লক্ষ্য প্রসঙ্গে বলেছেন, আসলে লক্ষ্যটা বড় থাকলে ভালো লাগে। আমরা যদি বলতাম, অলিম্পিক ব্রোঞ্জ জিততে চাই, সেটা কী শুনতে ভালো লাগতো? তাই আমরা লক্ষ্যটা বড় রেখেছি। এই প্রতিভা অন্বেষনই আমাদের প্রধান কর্মসূচি। আগামীতে আরো জেলা আসবে এ কর্মসূচির আওতায়।


প্রতিভা অন্বেষনে প্রথম ধাপে বেছে নেয়া জেলাগুলো হলো, ফরিদপুর, চুয়াডাঙ্গা, জয়পুরহাট, নীলফামারী, দিনাজপুর, রাজশাহী, নড়াইল, বান্দরবান, বাগেরহাট, চট্টগ্রাম, গোপালগঞ্জ ও ঢাকা।


বিবার্তা/নুর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com