১৪৩ রানেই শেষ বাংলাদেশ
প্রকাশ : ১০ মে ২০২৪, ২০:৩৩
১৪৩ রানেই শেষ বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিন ম্যাচ জিতে ইতোমধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে টাইগাররা। এবার হোয়াইটওয়াশের লক্ষ্য নিয়ে মাঠে নামছে শান্তরা। সেই লক্ষ্যে টসে হেরে ব্যাট করতে নেমে তামিম-সৌম্যের নতুন উদ্বোধনী জুটিতে শুরুটা ছিল স্বপ্নের মতো। জিম্বাবুয়ের বিপক্ষে ১০১ রানের উড়ন্ত সূচনা করে বাংলাদেশ। কিন্ত এরপর চরম ব্যাটিং বিপর্যয়ে মাত্র ৪২ রানে ১০ উইকেট হারিয়ে ১৪৩ রানে অলআউট হয় টাইগাররা।


১০ মে শুক্রবার টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। আগেই সিরিজ নিশ্চিত করা বাংলাদেশ এ ম্যাচে ৩ পরিবর্তন নিয়ে খেলতে নামে। দলকে ব্যাট হাতে ভালো শুরু এনে দেন তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকার।


শুরু থেকে কিছুটা নড়বড়ে ছিলেন সৌম্য। তবে অন্যপ্রান্তে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন তামিম। দারুণ ব্যাটিংয়ে ৩৪ বলে অর্ধশতক পূরণ করেন তামিম। দুজনের জুটিতে ১১তম ওভারে দলীয় শতক পূরণ করে বাংলাদেশ। তবে এরপরই ছন্দপতন।


তানজিদ তামিমকে দিয়েই বিপর্যয়ের শুরু। ৩৪ বলে ফিফটি পূর্ণ করার পর তিনি লুক জঙওয়ের বলে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ আউট হয়েছেন। যদিও নিজের কাজটা ঠিকই করে গিয়েছিলেন তিনি। ৫২ রানে ফেরেন এই ওপেনার। একই বোলারকে উইকেট দিয়েছেন সৌম্যও কিছুটা ধীরগতির ইনিংসে ৩৪ বলে ৪১ করে হয়েছেন এলবিডব্লু।


চলতি সিরিজে তিনে নামা হৃদয়ও সাজঘরে ফেরেন ১২ রানে। দলের আর কেউই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। সিকান্দার রাজার বলে সুইপ খেলতে গিয়ে ডিপ স্কয়ার লেগে বেনেটের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন মিডল অর্ডারের এই ভরসা। ১০ মাস পর টি-টোয়েন্টি খেলতে এসে ব্যর্থ সাকিবও। ব্যাটে-প্যাডে বিশাল গ্যাপ দিয়ে বল ঢুকতে সমস্যাই হয়নি। বেনেটের বলে ক্লিন বোল্ড হয়ে ফিরেছেন ১ রান করেই। জিম্বাবুয়ের সেরা বোলার জঙ্গে ৩ উইকেট নেন। এছাড়া বেনেট এবং গারাভা দুটি ও রাজা একটি করে উইকেট শিকার করেন।


একই ওভারের শেষ বলে ফিরেছেন অধিনায়ক শান্ত। দম ফেলার আগেই ফিরেছেন সাকিব আল হাসান (১), অধিনায়ক নাজমুল শান্ত (২) ও জাকের আলি (৬)। আসা-যাওয়ার মিছিল দেখে মিরপুরের গ্যালারিতে তখন ভুয়া ভুয়া স্লোগান।


যেকোনো ব্যাটিং বিপর্যয়ে রানআউট থাকবে, এটাই যেন ক্রিকেটের এক অলিখিত নিয়ম। মিরপুরেও এর ব্যতিক্রম হলো কই! তাসকিন আহমেদ শর্ট মিড উইকেটে বল ঠেলেই দৌড় দিয়েছিলেন। অপর প্রান্তে থাকা রিশাদের নিষেধ তার কানেই যাওয়ার আগেই রানআউট তিনি। ফিরেছেন ডাক মেরে। জঙওয়ে এরপরে ভেঙ্গেছেন রিশাদের স্ট্যাম্প। দারুণ এক ইয়র্কারে ধরাশায়ী তিনি।


তানজিম সাকিব একটা চারই মারতে পেরেছেন। বিপর্যয়ের মাঝে ওটা যেন ক্ষত বাড়িয়েছে বেশি। ভাগ্যটাও অবশ্য পাশে ছিল না তার। দিন যেন খারাপ যাবে, এটাই পণ ছিল। নয়ত বল কেন নিচের কানায় লেগে স্ট্যাম্পে ওভাবে নেমে আসবে! শেষ হয়েছে মুস্তাফিজের উইকেটে। মুজারাবানির বাড়তি বাউন্সের বলে উইকেটের পেছনে গিয়েছে ক্যাচ। ৪২ রানের ব্যবধানে ১০ উইকেট হারিয়ে বাংলাদেশের ইনিংস শেষ ১৪৩ রানেই।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com