৪০ বছরের শিরোপা-খরা ঘুচিয়ে চ্যাম্পিয়ন বিলবাও
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ১৫:২৯
৪০ বছরের শিরোপা-খরা ঘুচিয়ে চ্যাম্পিয়ন বিলবাও
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত ৪০ বছরে কখনোই শিরোপার স্বাদ পায়নি অ্যাথলেটিক বিলবাও। রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার সঙ্গে লা-লিগায় খেলা এই দলটি স্পেনের চতুর্থ প্রাচীনতম ক্লাব। ১৯৮৪ সালে সবশেষ শিরোপা জেতা দলটি গতকাল কোপা দেল রের ফাইনালে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়েছে মায়োর্কাকে। দুর্দান্ত এই জয়ে দীর্ঘ চার দশকের শিরোপা-খরা ঘুচিয়েছে এ প্রতিযোগীতার অন্যতম সফল এই স্প্যানিশ ক্লাবটি।


সেভিয়ায় মায়োর্কার বিপক্ষে বিলবাওয়ের ম্যাচটিতে নির্ধারিত সময়ের মাঝে জয়ের দেখা পায়নি কোনো দলই। এর আগে পাঁচ বার ফাইনালে হারা বিলবাও এদিন ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে। ৬০ হাজার দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়ামে ৫০ হাজার দর্শকই ছিল বিলবাওয়ের। তবে বিপুল সমর্থক নিয়ে ম্যাচে প্রথমে গোল হজম করে বসে ক্লাবটি। দানি রদ্রিগেজের গোলে এগিয়ে যায় মায়োর্কা।


ম্যাচের শুরুতে পাওয়া এই লিড গতকাল ৫০ মিনিট পর্যন্ত ধরে রেখেছিল মায়োর্কা। এক গোলে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরুর পরই বিলবাওকে সমতায় ফেরান ওইয়ান সানসেট। মায়োক্ররকার বিপক্ষে এই ম্যাচে কাল তুমুল আধিপত্য বিস্তার করে খেলেছে বিলবাও।


পুরো ম্যাচের ৬৯ শতাংশ সময় কাল বল নিজেদের দখলে রেখেছিল বিলবাও। গোল করার লক্ষ্যে শট নিয়েছে ৩০টি যেখানে মায়োর্কা নিতে পেরেছে কেবল ১৩টি। তবে প্রবল আক্রমণ শাণিয়েও এ দিন নির্ধারিত সময়ে জয়ের দেখা পায়নি বিলবাও।


এরপর অতিরিক্ত সময়েও কোনো দলই আর গোলের দেখা না পেলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। মায়োর্কার মানু মোরলেন্সের নেয়া শট ঠেকিয়ে দেন বিলবাওয়ের গোলরক্ষক, লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন আরেকজন যেখানে চার শটের সবকটিই জালে পাঠায় বিলবাও। আর এতেই চার দশক পর কোপা দেল রের শিরোপা নিজেদের করে নেয় ক্লাবটি।


কোপা দেল রের সব থেকে সফল দল বার্সেলোনা। এ প্রতিযোগিতায় কাতালানদের শিরোপা সংখ্যা ৩১টি। আর দুইয়ে থাকা বিলবাওয়ের শিরোপা ২৪টি।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com