৫৩১ রানের জবাবে ১৭৮ রানে অল আউট বাংলাদেশ
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ১৫:৩৩
৫৩১ রানের জবাবে ১৭৮ রানে অল আউট বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুই সেশন শেষ হওয়ার আগেই বাংলাদেশ অলআউট হয়ে গেলো তৃতীয় দিনে এসে। ৯ উইকেট হারিয়ে ফেললো এই সময়ে। শ্রীলঙ্কার করা ৫৩১ রানের জবাবে ব্যাট করতে নেমে ১৭৮ রানে অলআউট হয়ে গেছে টাইগাররা। ফলে প্রথম ইনিংসেই শ্রীলঙ্কার চেয়ে ৩৫৩ রান পিছিয়ে পড়েছে নাজমুল হোসেন শান্তর দল।


ওপেনার জাকির হাসান ছাড়া সবাই হয়েছেন ব্যর্থ। বরাবরের মতোই টেস্ট মেজাজে খেলেছেন মুমিনুল। কিন্তু অপরপাশে তাকে সঙ্গ দেওয়ার মতো ছিল না কেউই।


এমসিসির ১৪.১.১ আইন অনুযায়ী, ৫ দিনের টেস্টে কোন দলের তুলনায় ২০০ বা তারচেয়ে বেশি লিড পেলেই একটি দল তার প্রতিপক্ষকে ফলো-অনে পাঠাতে পারে। সেই হিসেবে ৫৩১ রান করা শ্রীলঙ্কার বিপক্ষে ফলো-অন এড়াতে বাংলাদেশের দরকার ছিল ৩৩১ রান। ৩৫৩ রানে পিছিয়ে থেকে ইনিংস শেষ করেছে বাংলাদেশ। লঙ্কানরা চাইলে বাংলাদেশকে ফলো-অনে পাঠাতে পারে।


তাইজুল ইসলাম ও জাকির হাসান মিলেই আজ তৃতীয় দিনের খেলা শুরু করেছিলেন। গতকাল ২৮ রানে দিনশেষ করা জাকির আজ সকালেই তুলে নিয়েছেন নিজের ফিফটি। তবে এরপর আর ইনিংস বড় করতে পারেননি তিনি, দলীয় ৯৬ রানে বিশ্ব ফার্নান্দোর বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ৫৪ রানে সাজঘরে ফিরেন তিনি।


এরপর ক্রিজে তাইজুলের সঙ্গী হন অধিনায়ক নাজমুল শান্ত। তবে টাইগার অধিনায়ক আরও একবার হতাশ করেছেন দলকে। প্রয়োজনের সময়ে তিনি উইকেটে টিকতে পেরেছেন কেবল ১১ বল, সাজঘরে ফিরেছেন কেবল ১ রান করেই।


এদিকে লঙ্কান বোলারদের সামলে আজ বেশ ভালোই খেলছিলেন তাইজুল ইসলাম। কিন্তু দ্রুত দুই উইকেট হারানোর পর হার মানতে হয়েছে তাকেও। তবে ফেরার আগে ৬১ বল খেলেছেন তিনি, করেছেন ২২ রান। এদিকে মধ্যাহ্নবিরতির আগে দ্রুত তিন উইকেট হারিয়ে চাপে পড়ে টাইগাররা। এদিকে বিরতি থেকে ফিরেও সুবিধা করে ওঠতে পারেনি বাংলাদেশ। দীর্ঘ এক বছর পর সাদা পোশাকে মাঠে নামা সাকিব আল হাসান আউট হয়েছেন ২৩ বলে ১৫ রান করে।


সাকিব ফেরার পর হতাশ করেছেন লিটন দাসও। সিলেট টেস্টে অবিবেচকের মত শট খেলে আউট হওয়া এই ব্যাটার আজ আউট হয়েছেন ৩ বলে ৪ রান করে। এক ওভারেই সাকিব-লিটনকে ফিরিয়েছেন আসিতা ফার্নান্দো। এরপর ক্রিজে মুমিনুলের সঙ্গী হয়েছিলেন শাহাদত দিপু। তবে তিনিও দলের প্রয়োজনে প্রতিরোধ গড়তে পারেননি। এদিকে দীপু ফেরার পর মুমিনুলের সঙ্গে জুটি গড়ার চেষ্টায় ছিলেন মেহেদী মিরাজ।


তবে শেষ পর্যন্ত তিনিও পারেননি নিজের উইকেট রক্ষা করতে। প্রবাদ জয়সুরিয়ার বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে আউট হয়েছেন তিনি। এদিকে এক প্রান্তে নিয়মিত উইকেট হারানোর মাঝেও অপরপ্রান্তে ভরসার প্রতীক হয়ে ছিলেন মুমিনুল। তবে শেষ পর্যন্ত হার মানতে হয়েছে তাকেও। ফার্নান্দোর বলে লেগ বিফোর উইকেটের শিকার হয়ে তিনি সাজঘরে ফিরেছেন ৮৪ বলে ৩৩ রান করে। মুমিনুল ফেরার পর টাইগাররাও অলআউট হয়েছে ১৭৮ রানেই।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com