আবারও পাকিস্তানের অধিনায়ক বাবর আজম
প্রকাশ : ৩১ মার্চ ২০২৪, ১২:১৭
আবারও পাকিস্তানের অধিনায়ক বাবর আজম
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আবারও নেতৃত্বে বদল আনলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এবার ক্রিকেটের দুই ফরম্যাটে পাকিস্তানের অধিনায়ক হয়ে ফিরলেন বাবর আজম।


৩১ মার্চ, রবিবার পিসিবি সামাজিক যোগাযোগের মাধ্যম 'এক্স-এ পাকিস্তানের টি-টোয়েন্টি ও ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে বাবর আজমের নাম ঘোষণা করেছে।


মূলত নতুন নির্বাচক কমিটির পরামর্শেই বাবরকে নেতৃত্বে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেন পিসিবির চেয়ারম্যান মহসিন নকভী। পিসিবি বাবর ও নকভীর মধ্যকার বৈঠকের ভিডিও প্রকাশ করেছে।


২০১৯ সালে প্রথমবারের মতো টি-টোয়েন্টি দলের অধিনায়ক হন বাবর। এরপর ২০২০ সালে টেস্ট ও ওয়ানডে দলের নেতৃত্বেও আনা হয় তাকে। কিন্তু গত বছরের নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার জেরে সরে দাঁড়ান বাবর। তার বদলে টি-টোয়েন্টি দলের অধিনায়ক হন শাহিন শাহ আফ্রিদি এবং টেস্ট অধিনায়কের দায়িত্ব পান শান মাসুদ। তবে ওয়ানডে অধিনায়ক হিসেবে স্থায়ী কাউকে দায়িত্ব দেওয়া হয়নি।


পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ‌‘ডন’ জানিয়েছে, নতুন নির্বাচক কমিটি দায়িত্ব গ্রহণের পর থেকে অধিনায়ক হিসেবে বাবরকে আনার চেষ্টা করছিল। এমনকি পিসিবির পক্ষ থেকে তিন ফরম্যাটের জন্যই বাবরকে প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু পাকিস্তানের অন্যতম সেরা এই ব্যাটার কিছু শর্ত জুড়ে দেন। সেই শর্তগুলো নিয়েই পিসিবির চেয়ারম্যানের সঙ্গে আলোচনায় বসেছিলেন তিনি। এরপরই আসে নতুন সিদ্ধান্ত।


এদিকে বাবরকে সংক্ষিপ্ত ফরম্যাটের অধিনায়ক করায় পিসিবি ভেতরে এবং জাতীয় দলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকের মতে, শাহিনকে অন্তত টি-টোয়েন্টি দলের দায়িত্বে রাখা উচিত ছিল। বাঁহাতি পেসার শাহিনের অবস্থানও দলে বেশ শক্ত। ফলে তাকে পুরোপুরি অবহিত না করেই এমন সিদ্ধান্ত নেওয়ায় দলে বিভক্তির শংকা প্রকাশ করছেন অনেকে।


আরও একটি বিষয় নিয়ে পিসিবির ভেতরেই প্রশ্ন উঠতে শুরু করেছে। সম্প্রতি অবসর ভেঙে ফেরা মোহাম্মদ আমির ও ইমাদ ওয়াসিমের সঙ্গে বাবরের সম্পর্ক ভালো নয়। দুজনেই বাবরের নেতৃত্বের সমালোচনা করেছেন অতীতে। যদিও কিছুদিন আগেই পিসিবি চেয়ারম্যানের ডাকে অবসর ভেঙেছেন তারা দুজনেই। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাদের খেলার সম্ভাবনা আছে। কিন্তু বাবর নেতৃত্বে ফেরায়, এ নিয়েও জটিলতা দেখা দিতে পারে।


বাবর শুধু নেতৃত্বে নয়, থাকবেন নির্বাচক কমিটিতেও। যেখানে তার সঙ্গে থাকবেন সাবেক ক্রিকেটার আসাদ শফিক, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ ইউসুফ, আব্দুল রাজ্জাক ও ডাটা অ্যানালিস্ট বিলাল আফজাল। আমির ও ইমাদের দলে সুযোগ পাওয়া এই কমিটির ওপর নির্ভর করছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com