আইফোনে ফাঁসল নাসির
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪, ২০:০০
আইফোনে ফাঁসল নাসির
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার নাসির হোসেনকে সব ধরনের ক্রিকেট থেকে ২ বছরের জন্য নিষিদ্ধ করেছে বিশ্ব ক্রিকেটে নিয়ন্ত্রণ সংস্থা (আইসিসি)।


১৬ জানুয়ারি, মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থা।


আবুধাবির টি-টেন লিগে খেলতে গিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছিল নাসির হোসেনের বিরুদ্ধে। তদন্ত শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় এবার তাকে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করল আইসিসি।


নাসিরের বিরুদ্ধে দুর্নীতির মতো গুরুতর অভিযোগ শুরু হয় গত বছর ১৯ সেপ্টেম্বর। যেখানে আইসিসি আমিরাত ক্রিকেট বোর্ডের দুর্নীতিবিরোধী কোডের তিনটি ধারা ভঙ্গের অভিযোগ আনে তার বিরুদ্ধে। আর সেই অভিযোগে অভিযুক্ত হওয়া আজ বাংলাদেশ ক্রিকেটের অলরাউন্ডার নাসিরকে সব ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।


নাসিরের এই ঘটনা শুরু ২০২১ সালের সংযুক্ত আরব আমিরাতের টি-টেন লিগ ঘিরে। সেবার পুনে ডেভিলস ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেন তিনি। সেবার নাসির পুনের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। ওই সময়ই পুনে সর্বশেষবার টুর্নামেন্টে অংশ নিয়েছে। সে সময় তার বিরুদ্ধে আনা অন্যতম অভিযোগটি হলো ৭৫০ মার্কিন ডলারের উপহার পেয়েও সেটির বিষয়ে কিছুই জানাননি তিনি।


ক্রিকেটে কারো কাছ থেকে কোনো কিছু উপহার পেলে সেটা আইসিসির দুর্নীতির আওতায় পড়ে যায়। নাসির হোসেন সেই ফাঁদেই আটকা পরেন। নাসির হয়ত সেটা বুঝতে পারেননি অথবা উপহার পাওয়ার বিনিময়ে কোনো একটি অসৎ প্রস্তাব পেয়েছিলেন এই ক্রিকেটার। যা গোপন করে তাকে পড়তে হলো এমন বড় শাস্তির মুখে।


আইসিসির সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, নাসির নিযুক্ত দুর্নীতি দমন কর্মকর্তার কাছে একটি উপহারের রসিদ প্রকাশ করতে ব্যর্থ হন, যেটা তাকে দেওয়া হয়েছিল।


তিনি নতুন আইফোন ১২-এর মাধ্যমে দুর্নীতির কাজে জড়িত হতে যে পদ্ধতি বা আমন্ত্রণ পেয়েছিলেন, সেটির বিশদ বিবরণ আইসিসির দুর্নীতি দমন কর্মকর্তার কাছে প্রকাশ করতে ব্যর্থ হন। আর ধারার ২.৪. ৬ অনুচ্ছেদ লঙ্ঘন হয়েছে, যাতে তিনি বাধ্যতামূলক যুক্তি ছাড়াই, অভিযুক্ত বিষয়ে মনোনীত দুর্নীতি দমন কর্মকর্তার তদন্তে সহযোগিতা করতে ব্যর্থ বা প্রত্যাখ্যান করেছেন।


উল্লেখ্য, ৩২ বছর বয়সী নাসির হোসেন বাংলাদেশ জাতীয় দলের হয়ে ১৯টি টেস্ট, ৬৫টি ওয়ানডে ও ৩১টি টি২০ ম্যাচ খেলেছেন। ওয়ানডে ও টেস্টে তার রয়েছেন একটি করে সেঞ্চুরি। পাশাপাশি টেস্টে ৮টি, ওয়ানডেতে ২৪টি ও টি২০তে ৭টি উইকেট নেন তিনি। ২০১৮ সালের পর বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলেননি নাসির।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com