ওয়ার্নারের বিদায়ী টেস্ট জিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়ার
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪, ১১:০৭
ওয়ার্নারের বিদায়ী টেস্ট জিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়ার
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

জয় দিয়েই ক্যারিয়ারের শেষ টেস্টটা রাঙিয়েছেন ডেভিড ওয়ার্নার। অন্যদিকে টানা তিন টেস্টে হেরে অজিদের মাটিতে আবারও হোয়াইটওয়াশের লজ্জায় ডুবেছে পাকিস্তান। এই টেস্ট জেতায় পাকিস্তান হোয়াইটওয়াশ হয়েছে ৩-০ ব্যবধানে।


বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে দ্য গ্রিন ম্যানদের উইকেটে হারিয়েছে অজিরা। এর আগে, সিরিজের প্রথম দুই ম্যাচে ৩৬০ ও ৭৯ রানের ব্যবধানে হেরেছিল শান মাসুদের দল।


এ নিয়ে টানা ষষ্ঠবার অজিদের মাটিতে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান। ১৯৯৫ সালের পর তাসমান পাড়ের দেশটিতে কোনো টেস্টে জয়ের স্বাদ পায়নি দ্য গ্রিন ম্যানরা। এমনকি ড্রয়ের দেখাও পায়নি তারা।


এর আগে, ৭ উইকেটে ৬৮ রানে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল পাকিস্তান। অপরাজিত ব্যাটার হিসেবে ক্রিজে ছিলেন মোহাম্মদ রিজওয়ান ও আমের জামাল। তবে দ্বিতীয় ইনিংসে তাদের দলের হাল ধরতে দেয়নি অজিরা। চতুর্থ দিনে ৪২ রান যোগ করতেই লায়নের শিকার বনে সাজঘরে ফেরেন রিজওয়ান। ৫৭ বলে ২৮ রানে থামেন তিনি।


রিজওয়ানের বিদায়ের দুই বল পর ফেরেন জামালও। কামিন্সের বলে হেডকে ক্যাচ দিয়ে থামেন তিনি (১৮)। এরপর হাসান আলী ৫ রানে ফিরলে ১১৫ রানে থামে দ্য গ্রিন ম্যানদের দ্বিতীয় ইনিংস।


এরপর দ্বিতীয় ইনিংসে সফরকারীদের দেওয়া ১৩০ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ২ উইকেটের বিনিময়ে জয় পায় অজিরা। ক্যারিয়ারের শেষ টেস্ট ইনিংসে ডেভিড ওয়ার্নারের ব্যাট থেকে আসে ৫৭ রান। ল্যাবুশেন করেন ৬২ রান।


এর আগে, প্রথম ইনিংসে ৩১৩ রান করে পাকিস্তান। জবাবে খেলতে নেমে ২৯৯ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ১৪ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করলেও স্বাগতিকদের ঘূর্ণি আর গতিতে ১১৫ রানে গুটিয়ে যায় পাকিস্তান। জস হ্যাজলউড চারটি ও লায়ন শিকার করেন তিনটি উইকেট।


এই টেস্ট দিয়ে ওয়ার্নারের ১২ বছরের ক্যারিয়ারের ইতি ঘটলো। যা ছিল তার ১১২তম টেস্ট। আউট হয়ে যাওয়ার সময় অজি ওপেনারকে দাঁড়িয়ে অভিবাদন জানান সবাই। ৮ উইকেটের জয়ের পর নিজের অনুভূতি এভাবেই জানান তিনি, ‘৩-০ ব্যবধানে জেতা মানে একটা স্বপ্ন সত্যি হওয়া। তাছাড়া ১৮ মাস যেভাবে কেটেছে ওই হিসেবে এমন বিদায়ের বিষয়টিও এখানে যুক্ত। আর মহান সব ক্রিকেটারদের সঙ্গে থাকতে পেরে আমি গর্বিত।’


৪৪.৬০ গড়ে ৮ হাজার ৭৮৬ রান নিয়ে টেস্ট ক্যারিয়ার শেষ করলেন ওয়ার্নার। ৭০.২০ স্ট্রাইক রেটে যেখানে সেঞ্চুরি ছিল ২৬টি আর হাফসেঞ্চুরি ৩৭টি।


সংক্ষিপ্ত স্কোর:
পাকিস্তান ১ম ইনিংস: ৩১৩


অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৯৯


পাকিস্তান ২য় ইনিংস: (আগের দিন ৬৮/৭) ৪৩.১ ওভারে ১১৫ (রিজওয়ান ২৮, জামাল ১৮, হাসান ৫, হামজা ১*; স্টার্ক ৪-১-১৫-১, হেইজেলউড ৯-২-১৬-৪, কামিন্স ৭-০-২৪-১, লায়ন ১৭.১-২-৩৬-৩, হেড ৬-১-১৯-১)।


অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (লক্ষ্য ১৩০) ২৫.৫ ওভারে ১৩০/২ (খাওয়াজা ০, ওয়ার্নার ৫৭, লাবুশেন ৬২*, স্মিথ ৪*; সাজিদ ১১-১-৪৯-২, হামজা ২-০-৯-০, হাসান ৪-০-১৫-০, সালমান ৫-০-২৮-০, জামাল ৩.৫-০-২২-০)।


ফল: অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী।


সিরিজ: ৩ ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জয়ী।


ম্যান অব দা ম্যাচ: আমের জামাল


ম্যান অব দা সিরিজ: পাট কামিন্স।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com