বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ
ভারত শীর্ষে ওঠায় বাংলাদেশ নেমে গেল এক ধাপ
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪, ১৩:৫৫
ভারত শীর্ষে ওঠায় বাংলাদেশ নেমে গেল এক ধাপ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হারলেও দ্বিতীয় টেস্টেই দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে ভারত। মাত্র দেড়দিনেই প্রোটিয়াদের ৭ উইকেটে হারিয়ে সিরিজ ড্র করেছে রোহিত শর্মার দল।


এই জয়ের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে ছয় থেকে এক লাফে শীর্ষে উঠে এসেছে ভারত। এতে ক্ষতি হয়েছে বাংলাদেশের। চার থেকে পাঁচ নম্বরে নেমে গেছে টাইগাররা।


এক ধাপ পিছিয়েছে পাকিস্তানও। তার পাঁচ থেকে নেমেছে ছয় নম্বরে। শীর্ষস্থান হারিয়ে দুইয়ে দক্ষিণ আাফ্রিকা, তিনে নিউজিল্যান্ড এবং চারে এখন অস্ট্রেলিয়া।


কেপটাউন টেস্টে জয়ের সুবাদে মূল্যবান ১২ পয়েন্ট সংগ্রহ করেছে ভারত। ৪ ম্যাচে দুই জয় আর এক ড্র নিয়ে ভারতের পয়েন্ট এখন ২৬। যেহেতু শতাংশ হিসেবে অবস্থান নির্ধারিত হয়, তাই ৫৪.১৬ শতাংশ পয়েন্ট নিয়ে ভারত এক নম্বরে।


২ ম্যাচে এক জয়ে ১২ পয়েন্ট দক্ষিণ আফ্রিকার। তারা ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে দুইয়ে এবং সমান পয়েন্ট নিয়ে তিনে আছে নিউজিল্যান্ড। ৭ ম্যাচে ৪ জয়ে ৪২ পয়েন্ট নিয়ে চারে অস্ট্রেলিয়া। তাদের জয়ের হারও ৫০ শতাংশ।


বাংলাদেশ ২ ম্যাচে এক জয়ে ১২ পয়েন্ট ও ৫০ শতাংশ জয়ের হার নিয়ে আছে পাঁচ নম্বরে। ছয়ে থাকা পাকিস্তান ৪ ম্যাচে ২ জয় পেয়েছে, তাদের পয়েন্ট হওয়ার কথা ছিল ২৪।


কিন্তু স্লো ওভার রেটের কারণে ২ পয়েন্ট কাটা গেছে বাবর আজমদের। ৪৫.৮৩ শতাংশ জয়ের হার নিয়ে তাই ছয় নম্বরে আনপ্রেডিক্টেবলরা। ওয়েস্ট ইন্ডিজ সাত, ইংল্যান্ড আট আর শ্রীলঙ্কা আছে তালিকার নয় নম্বরে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com