ইতিহাস গড়ে ম্যাচ জিতলো ভারত
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৪, ১৯:১৮
ইতিহাস গড়ে ম্যাচ জিতলো ভারত
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইনিংস ব্যবধানে হেরেছিল ভারত। সে প্রতিশোধ কেপ টাউনে তুলে নিলো রোহিত শর্মার দল। মোহাম্মদ সিরাজ ও জসপ্রিত বুমরাহর উইকেট উৎসবে দুদিনেই ম্যাচ জিতে সমতায় সিরিজ শেষ করলো সফরকারীরা। জয় বা হার এসেছে এমন ম্যাচের তালিকায়, সবচেয়ে কম স্থায়ীকাল নিয়ে ইতিহাস গড়েছে এ ম্যাচ।


৪ জানুয়ারি, বৃহস্পতিবার সিরিজের দ্বিতীয় টেস্টে প্রোটিয়াদের বিপক্ষে ৭ উইকেটের জয় তুলে নিয়েছে ভারত। পুরো ম্যাচে খেলা হয়েছে মাত্র ৬৪২ বল। টেস্ট ইতিহাসে যেটা সবচেয়ে কম বল খেলে জয়ের রেকর্ড। তাতে ভেঙেছে ৯২ বছর আগের বিশ্ব রেকর্ড। সবশেষ ১৯৩২ সালে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্টের স্থায়ীকাল ছিল ৬৫৬ বল। যে ম্যাচে ইনিংস ও ৭২ রানে জয় পেয়েছিল অজিরা।


কেপ টাউনে বুধবার মাঠে গড়ানো পাঁচ দিনের ম্যাচ পেসারদের দাপটে ঠিকঠাক দুদিনও খেলা হয়নি। সিরাজের ৬ শিকারে মাত্র ৫৫ রানে গুঁড়িয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ ১৫ রান করেছিলেন কাইল ভেরেইনি।
জবাব দিতে নেমে স্বাচ্ছন্দ্যে ব্যাট করতে পারেনি ভারতও। রোহিত শর্মা, শুভমান গিল ও বিরাট কোহলিদের কল্যাণে অবশ্য ভালো শুরু পেয়েছিল ভারত। কিন্তু ৪ উইকেটে ১৫৩ তুলে নেয়া ভারত প্রোটিয়া পেসারদের তোপে বাকি ৬ উইকেট হারিয়েছে কোনো রান তোলা ছাড়াই। এ ইনিংসে ভারতের পক্ষে সর্বোচ্চ ৪৬ রান করেন কোহলি। রোহিত ৩৯ আর গিল ৩৬ রান করেন। প্রোটিয়াদের পক্ষে ৩টি করে উইকেট তুলে নেন কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি ও নন্দ্রে বার্গার।
এরপর ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয় প্রোটিয়া ব্যাটাররা। ওপেনার এইডেন মার্করাম প্রতিরোধ গড়ে না তুললে হয়তো ইনিংস ব্যবধানে হারের লজ্জায় পড়তে হতো স্বাগতিকদের। ১৭ চার ও ২ ছক্কায় ১০৩ বলে তার ১০৬ রানের লড়াকু ইনিংসে ভর করে ৯৮ রানে পিছিয়ে থাকা প্রোটিয়ারা ৭৯ রানের টার্গেট দেয় ভারতকে।
মার্করাম ছাড়া আর কোনো ব্যাটার ১২ রানের বেশি করতে পারেননি। জীবনের শেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে ১২ রান করে আউট হন ডিন এলগার। ১১ রান করেন ডেভিড বেডিংহ্যাম এবং মার্কো ইয়ানসেন। প্রোটিয়া শিবিরে ধস নামিয়ে এ ইনিংসে একাই ৬ উইকেট তুলে নেন বুমরাহ।
সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ১২ ওভারের মধ্যে ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ভারত। মারকুটে ব্যাটিংয়ে ২৩ বলে ৬ চারের মারে ২৮ রান করেন যশস্বী জয়সওয়াল। রোহিত ১৭ ও শ্রেয়াস আইয়ার ৪ রানে অপরাজিত থাকেন।
এ জয়ে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হলো ১-১ সমতায়। প্রথম ম্যাচে সেঞ্চুরিয়নে ইনিংস ও ৩২ রানের ব্যবধানে জিতেছিল প্রোটিয়ারা।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com