অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপের বদলা নিল ভারত
প্রকাশ : ২৪ নভেম্বর ২০২৩, ০০:০৬
অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপের বদলা নিল ভারত
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের স্মৃতি এখনো দগদগে ভারতের। আহমেদাবাদের গ্যালারির প্রায় লাখখানেক দর্শককে সেদিন স্তব্ধ করে দিয়েছিলেন প্যাট কামিন্সরা।


শুধু কী আহমেদাবাদ, সারা ভারতই যেন রূপ নিয়েছিল শোকের শহরে। তবে এবার সেই হারের কিছুটা বদলা নিলো ভারত।


ফরম্যাটটা ভিন্ন হলেও প্রতিপক্ষ একই সদ্য বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়া। বিশ্বকাপ ফাইনালের চার দিনের মাথায় শুরু হওয়া দুই দলের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই দারুণ রোমাঞ্চ ছড়ালো। শুক্রবার বিশাখাপত্তমে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে জশ ইংলিসের আগ্রাসী শতরানের সুবাদে অস্ট্রেলিয়া করেছিল ৩ উইকেটে ২০৮ রান। যদিও তার শতরান কাজে এলো না ভারতীয় ব্যাটারদের পাল্টা দাপটে। অধিনায়ক সূর্যকুমার যাদবসহ ভারতীয় ব্যাটারেরা টান টান লড়াইয়ে দলকে জয় এনে দিলেন ২ উইকেটে । পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।


জয়ের জন্য ২০৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই রুতুরাজ গায়কোয়াড়ের উইকেট হারায় ভারত। কোনও বল খেলার আগেই রানআউট হন তিনি। অন্য ওপেনার যশস্বী জয়সওয়ালও বড় রান পেলেন না। ৮ বলে ২টি চার এবং ২টি ছয়ের সাহায্যে ২১ রান করে আউট হলেন ম্যাথু শর্টের বলে। ২২ রানে ২ উইকেট হারানোর পর ভারতের ইনিংসের হাল ধরেন ঈশান কিশান এবং সূর্যকুমার যাদব। বিশ্বকাপে রান না পাওয়া সূর্যকুমারকে আবার চেনা মেজাজে দেখা গেল ২০ ওভারের ক্রিকেটে। দু’জনের মধ্যে তিনিই বেশি আগ্রাসী ছিলেন। তাদোর তৃতীয় উইকেটের জুটিতে আসে ১১২ রান। ইশান খেললেন ৩৯ বলে ৫৮ রানের ইনিংস। ২টি চার এবং ৫টি ছক্কা মারলেন তিনি। রান পেলেন না তিলক বর্মা (১০ বলে ১২)। ছয় নম্বরে নেমে আগ্রাসী ব্যাটিং করলেন রিঙ্কু সিংহ। উইকেটের অন্য প্রান্তে অবিচল ছিলেন সূর্যকুমারও। তিনি করলেন ৪২ বলে ৮০ রান। অধিনায়কের ব্যাট থেকে এল ৯টি চার এবং ৪টি ছয়। ব্যর্থ অক্ষর প্যাটেলও (২)। শেষ বেলায় সহজ পরিস্থিতিতে উইকেট ছুড়ে দিলেন তিনি। পর পর আউট হলেন রবি বিষ্ণোই, আর্শদীপ সিংহেরা। সহজ পরিস্থিতি কঠিন করে জিতে ভারত। শেষ বলে জয় এনে দিলেন কলকাতা নাইট রাইডার্সের রিঙ্কু। তিনি শেষ পর্যন্ত করলেন ২৩ রান।


অস্ট্রেলিয়ার পক্ষে ৪৭ রান খরচ করে ২ উইকেট নিলেন ভারতীয় বংশোদ্ভূত তনবীর সাঙ্ঘা। জেসন বেহরেনড্রফ অস্ট্রেলিয়ার অন্যতম সফল বোলার। তিনি ২৫ দিয়ে ১ উইকেট নিলেন। মার্কাস স্টয়নিস ৩ ওভারে দিলেন ৩৬ রান। নাথান এলিস খরচ করলেন ৪৪ রান। শর্টের ১৩ রানে ১ উইকেট।


এর আগে বিশাখাপত্তনমে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা খুব একটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। ১১ বলে ১৩ রান করে ইনিংসের পঞ্চম ওভারে সাজঘরে ফিরেছেন ম্যাথু শট। রবি বিষ্ণয়ের গুগলিতে লাইন মিস করে বোল্ড হয়েছেন তিনি। শট ফেরার পর তিনে নেমে রীতিমতো ঝড় তোলেন জশ ইংলিশ। ২৯ বলে প্রথম ফিফটি করেন তিনি। পরের ৫০ রান করেছেন মাত্র ২৬ বলে। সবমিলিয়ে ৯ চার আর ৮ ছক্কায় ৪৭ বলে তিন অঙ্ক ছুঁয়েছেন এই টপ অর্ডার ব্যাটার।


ইংলিশ ঝড় তুললেও এক প্রান্তে শান্ত হয়ে দাঁড়িয়ে ছিলেন স্টিভেন স্মিথ। তবে তিনিও ফিফটি পেয়েছেন। এই মাইলফলক ছুঁতে তিনি খরচ করেছেন ৪০ বল। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৫২ রান। শেষদিকে টিম ডেভিড ১৩ বলে ১৯ রান করলে দুইশো ছাড়ানো সংগ্রহ পায় অজিরা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com