ব্রাজিল-আর্জেন্টিনা সংঘাতের ঘটনায় আর্জেন্টাইন তরুণী গ্রেফতার
প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩, ১৯:৩৬
ব্রাজিল-আর্জেন্টিনা সংঘাতের ঘটনায় আর্জেন্টাইন তরুণী গ্রেফতার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানেই দুই দলের সমর্থক ও খেলোয়াড়দের মাঝে বাড়তি উন্মাদনা। সেই উন্মাদনা থেকেই ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে ঘটে আপত্তিকর ঘটনা। গতকাল মারাকানায় দারুণ একটা লড়াই দেখার অপেক্ষায় ছিল আর্জেন্টিনা এবং ব্রাজিলের সমর্থকরা। তবে ম্যাচের ফলের চেয়ে গ্যালারিতে দুই দলের সমর্থকদের সংঘর্ষ ও আর্জেন্টাইন ভক্তদের ওপর পুলিশের মারধরের ঘটনা আলোচনার জায়গা করে নিয়েছে।


ইতোমধ্যে এ ঘটনার তদন্তের ঘোষণা দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এর আগে ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ শেষে এক আর্জেন্টিনা নারী সমর্থককে গ্রেফতারের ঘটনা ঘটেছে। এই তথ্য জানিয়েছে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম ‘গ্লোবো’।


পুলিশের দাবি, মারিয়া বেলেম মাতেউচ্চি নামে ওই সমর্থকের বিরুদ্ধে মাঠে কর্মরত এক সদস্যের সঙ্গে বর্ণবাদী আচরণের অভিযোগ উঠেছে। ভুক্তভোগী ব্যক্তি জানিয়েছেন, ওই নারী তাকে বানর (পিচ অব মানকি) বলে গালি দিয়েছেন।


সংঘর্ষের ঘটনায় সবমিলিয়ে আটক করা হয়েছে ১৭ জনকে। পরে তাদের স্টেডিয়ামের স্পেশাল ক্রিমিনাল কোর্টে (জেক্রিম) হাজির করা হয়।


এদিন ম্যাচ শুরুর আগেই গ্যালারিতে হাতাহাতিতে জড়িয়ে পড়েন দুই দলের সমর্থকরা। আর্জেন্টিনার জাতীয় সঙ্গীত চলাকালেই দুয়োধ্বনি দিতে শুরু করেন ব্রাজিলের কিছু সমর্থক। একপর্যায়ে দুই পক্ষের দর্শকদের সামাল দিতে স্থানীয় পুলিশ লাঠিচার্জের আশ্রয়ও নিয়েছিলেন।


একপর্যায়ে প্রতিবাদ জানাতে দলকে মাঠ ছাড়ার ইঙ্গিত দেন লিও। যার সুবাদে খেলাও বন্ধ ছিল লম্বা সময় ধরে। ম্যাচের পর ব্রাজিল পুলিশের এমন আচরণের নিন্দা জানিয়েছেন মেসি। ম্যাচ শুরুর আগে এমন ঘটনায় বেশ ক্ষুব্ধ মেসি মাঠের খেলার দিকে ব্রাজিলিয়ানদের মনোযোগ নেই বলেও সরাসরি কটাক্ষ করেছেন।


মেসি বলেন, ‘আমরা দেখেছি পুলিশ কীভাবে মানুষের ওপর চড়াও হচ্ছিল। আমাদের পরিবারের বেশ কয়েকজন সদস্যও ওখানে ছিল। কোপা লিবার্তাদোরেসের ফাইনালেও একই কাজ করেছে তারা (ব্রাজিলের পুলিশ)। মাঠে খেলার চেয়ে সেসবেই তাদের মনোযোগ বেশি থাকে।’


পরবর্তীতে গ্যালারির মারামারি ও পুলিশের লাঠিচার্জ নিয়ে মেসির প্রতিক্রিয়ার জবাব দিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ)। এক বিবৃতিতে সিবিএফ জানায়, খেলায় শৃঙ্খলা রক্ষা ও পরিকল্পনা বাস্তবায়নের পুরো দায় ছিল রিও ডি জেনিরোর পুলিশের হাতে।


উল্লেখ্য, ম্যাচে স্বাগতিক ব্রাজিলকে ১-০ গোলে হারিয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বিজয়ী দলের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেছেন অভিজ্ঞ ডিফেন্ডার নিকোলাস ওটামেন্ডি। এই জয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বছাইপর্বে এককভাবে পয়েন্ট তালিকার শীর্ষস্থান দখলে নিল আলবিসেলেস্তেরা। এই নিয়ে ছয় ম্যাচ থেকে ১৫ পয়েন্ট সংগ্রহ করেছে লিওনেল মেসির দল।


অপরদিকে বাছাইয়ে এই তৃতীয় পরাজয়ে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের নামিয়ে দেয় পয়েন্ট তালিকার ষষ্ঠ স্থানে। ৬ ম্যাচ থেকে ৭ পয়েন্ট সংগ্রহ করেছে ব্রাজিল।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com