ওডিয়াই র‍্যাংকিয়ে এগিয়েছে বাংলাদশ, পিছিয়েছে ভারত
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২৬
ওডিয়াই র‍্যাংকিয়ে এগিয়েছে বাংলাদশ, পিছিয়েছে ভারত
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

এশিয়া কাপের হট ফেভারিট দল ভারত ১৫ সেপ্টেম্বর, শুক্রবার বাংলাদেশের বিপক্ষে ম্যাচটা জিততে পারলে তিন ফরম্যাটেই ১ নম্বরে উঠে আসত। কিন্ত গতকালের ম্যাচ হারের পর ভারতের শুধু সে স্বপ্নই ভাঙ্গেনি বরং পেয়েছে দুঃসংবাদ। র‍্যাংকিয়ে তারা ২ থেকে পিছিয়ে ৩ এ। আর বাংলাদেশ এক ধাপ এগিয়ে ৭ এ উঠে এসেছে।


এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে গতকাল ভারতের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেও পাকিস্তান এবং শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজেয় রোহিত শর্মাদের হারিয়েছে টাইগাররা। এমন জয়ে ফিরে এসেছে ১১ বছর আগের স্মৃতি। ২০১২ সালে এশিয়া কাপে ভারতকে হারানোর পর কালই প্রথম আবার প্রতিবেশী দেশটির বিপক্ষে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে জয় পেয়েছে লাল-সবুজের দল।


সুপার ফোরে বাঁচা-মরার লড়াইয়ে পাকিস্তানকে শেষ ওভারের নাটকীয়তায় হারিয়েছিল শ্রীলঙ্কা। ফলে এশিয়া কাপের ফাইনালে পৌঁছে যাওয়ার সাথে র‍্যাঙ্কিংয়েও উন্নতি ঘটে দেশটির। বাংলাদেশকে টপকে ৯৩ পয়েন্ট নিয়ে সাত নম্বরে উঠে আসে লঙ্কানরা। আর টানা হারের কারণে বাংলাদেশ চলে যায় আটে।


তবে ভারতের বিপক্ষে জয় পাওয়ায় নিজেদের হারানো স্থান আবারো দখল করে নিতে পেরেছে বাংলাদেশ। রোহিত শর্মাদের বিপক্ষে জয় পাওয়ায় লাল-সবুজ দলের রেটিং পয়েন্ট এখন ৯৪। ফলে শ্রীলঙ্কাকে টপকে ফের সাত নম্বর স্থান পুনর্দখল করেছে টাইগাররা।


আগামীকাল বিকাল সাড়ে তিনটায় এবারের আসরের শিরোপা নির্ধারণী ম্যাচটি অনুষ্ঠিত হবে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে। এশিয়া কাপ ফাইনালে যদি শ্রীলঙ্কা হারাতে পারে ভারতকে তবে চ্যাম্পিয়ন হবার পাশাপাশি ফের সাত নম্বরে উঠে আসার সুযোগ আছে লঙ্কানদের সামনে।


এদিকে র‍্যাংকিংয়ে এক নম্বরে থেকে এশিয়া কাপ আসর শুরু করলেও শ্রীলঙ্কার কাছে হেরে বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান দল র‍্যাংকিয়ে তৃতীয় স্থানে নেমে গিয়েছিল তারা। পাকিস্তানের অ্যাকাউন্টে ১১৫ রেটিং রয়েছে, যেখানে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ হারার আগে পর্যন্ত ভারতের অ্যাকাউন্টে ১১৬ রেটিং পয়েন্ট ছিল এবং রোহিত শর্মার দল এই তালিকার দ্বিতীয় স্থানে ছিল।


ভারতের এক নম্বর দল হওয়ার সমীকরণ ছিল অস্ট্রেলিয়ার হাতে। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ান দল দক্ষিণ আফ্রিকার কাছে হারলে এবং ভারত যদি বাংলাদেশকে হারাত তাহলেই এক নম্বরে চলে যেত ভারত। দক্ষিণ আফ্রিকার কাছে হেরে অস্ট্রেলিয়া ভারতের এক নম্বর হওয়ার রাস্তাটা সহজ করে দিলেও বাংলাদেশের কাছে হারার কারণে এক নম্বরে যাওয়া হয়নি উল্টো ২ নম্বর স্থান থেকে পিছিয়ে এখন ৩ এ ভারত। তথ্যসূত্র: হিন্দুস্থান টাইমস বাংলা


বিবার্তা/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com