স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে নেদারল্যান্ডস
প্রকাশ : ০৭ জুলাই ২০২৩, ১৫:০২
স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে নেদারল্যান্ডস
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্রিকেট বিশ্বের দুই পরিচিত মুখ ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়েকে দর্শক বানিয়ে বিশ্বকাপের টিকিট কাটার লড়াইয়ে নেমেছিল স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস। দুই ইউরোপিয়ানের ব্যাট-বলের যুদ্ধে শেষ পর্যন্ত হাসল ডাচরা। বাস ডি লিডের অসাধারণ অলরাউন্ড নৈপুণ্যে ৪৩ বল হাতে রেখে স্কটিশদের ৪ উইকেটে হারিয়ে আগামী অক্টোবরে ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ নিশ্চিত করল নেদারল্যান্ডস।


সুপার সিক্সে টানা ৪ জয়ে সবার আগে বিশ্বকাপের টিকিট কেটেছে শ্রীলঙ্কা। দেখার ছিল, ডাচ-স্কটিশ যুদ্ধে কারা জেতে! কারণ দ্বিতীয় দল হিসেবে তাদেরই যে মূল আসরে যাওয়ার সুযোগ! আগের ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে আশাটা বেশ ভালোভাবে টিকিয়ে রেখেছিল স্কটল্যান্ড। ডাচদের বিশ্বকাপে যেতে হলে জয়ের পাশাপাশি এগিয়ে থাকতে হতো নেট রান রেটে। উজ্জীবিত কমলা জার্সিরা সেটিই করে দেখাল।


দাপুটে জয়ে ৫ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দুই ওঠে এলো নেদারল্যান্ডস। তাদের নেট রান রেট ০.১৬০। ডাচদের জায়গা ছেড়ে দিয়ে তিনে নেমে বিশ্বকাপ হাতছাড়া করা স্কটল্যান্ডের নেট রান ০.১০২।


অথচ আজ বুলায়াওতে জয়ের জন্য ব্রেন্ডন ম্যাকমুলেন দুর্দান্ত সেঞ্চুরিতে লড়াকু এক ইনিংসই এনে দিয়েছিলেন দলকে। তাঁর ১০৬ রানের সুবাদে ৯ উইকেটে ২৭৭ রান করে স্কটল্যান্ড। পাঁচ উইকেট নিয়ে প্রতিপক্ষে আর বেশি দূর এগোতে দেননি ডি লিড। পরে ব্যাট হাতে এই লক্ষ্যকেও মামুলি বানিয়ে ফেলেন তিনি। ৪৪ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় নেদারল্যান্ডস। ডি লিড ৯২ বলে করেন ১২৩ রান।


ওয়ানডে ইতিহাসে চতুর্থ ক্রিকেটার হিসেবে এক ম্যাচে ৫ উইকেট ও সেঞ্চুরি করলেন ডি লিড। ডাচরাও ওয়ানডে বিশ্বকাপে সুযোগ পেল ২০১১ সালের পর।


সংক্ষিপ্ত স্কোর
আইসিসি বিশ্বকাপ বাছাইপর্ব, সুপার সিক্স


স্কটল্যান্ড ২৭৭ / ৯ (৫০ ওভার) : ম্যাকমুলেন ১০৬, বেরিংটন ৬৪, ম্যাকিনটশ ৩৮ *; ডি লিড ৫-৫২


নেদারল্যান্ডস ২৭৮ / ৬ (৪২.৫ ওভার) : ডি লিড ১২৩, সিং ৪০; লিস্ক ২-৪২


ম্যাচসেরা: ডি লিড


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com