দেড় বছর পর টেস্টে রোহিতের সেঞ্চুরি
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৫৬
দেড় বছর পর টেস্টে রোহিতের সেঞ্চুরি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্পিন সহায়ক উইকেটে ভারতীয় ব্যাটাররা সুবিধা করতে না পারলেও দলকে সামনে থেকে পথ দেখাচ্ছেন অধিনায়ক রোহিত শর্মা। তার নবম টেস্ট সেঞ্চুরিতে স্বাগতিকরা অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ১৭৭ রান টপকে গেছে। দেড় বছর পর টেস্টে শতকের দেখা পেয়েছেন এই ভারতীয় অধিনায়ক।


এর আগে লোকেশ রাহুল, রবীচন্দ্রন অশ্বিন, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি ও সূর্যকুমার যাদবরা বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেননি। ২০’র ঘর পেরোতে পেরেছেন কেবল অশ্বিন ও রাহুল। অন্যদিকে দুই অঙ্কের ঘরে পৌঁছার আগেই পুজারা ও যাদব আউট হয়ে ফেরেন।


ভারতের নাগপুরে প্রথম দিনে করা ১ উইকেটে ৭৭ রানের পর দ্বিতীয় দিন শুরু করেন রোহিত ও অশ্বিন। আগেরদিন রাহুলকে ফেরানো টড মারফি এদিন প্রথম আঘাত হানেন অশ্বিনের পায়ে। সেট হতে থাকা অশ্বিন এলডব্লিউর ফাঁদে পড়ে ২৩ রানে ফিরে যান। এরপর রোহিতকে সঙ্গ দিতে আসেন টেস্টে ভারতের নির্ভরযোগ্য ব্যাটার পুজারা। তবে মারফির ঘূর্ণিতে পথ হারান তিনিও। বোলান্ডকে ক্যাচ দিয়ে ফেরার আগে তিনি ৭ রান করেন।


চতুর্থ উইকেটে ক্রিজে আসেন কোহলি। কিন্তু তিনি রোহিতকে যোগ্য সঙ্গ দিতে পারেননি। বাম পা ঘেষে যাওয়া মারফির বলে ক্যাচ তুলে দেন তিনি। উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি বলটি সহজেই তালুবন্দী করে নেন। মাত্র ১২ রান করেন কোহলি। ধারাবাহিকভাবে উইকেট পতনের এই ধারা ধরে রাখেন সূর্যকুমারও। উইকেট বোঝার আগেই নাথান লায়নের বলে তিনি ৮ রানে বোল্ড হন।


পরবর্তীতে বোলিংয়ে দুর্দান্ত পারফর্ম করা রবীন্দ্র জাদেজার সঙ্গে জুটি বাধেন রোহিত। সেই জুটিতে ভারতের স্কোরবোর্ডে ৬১ রান যোগ হয়। অজিদের দুই পেসারকে স্বাগতিক ব্যাটাররা বেশ ভালোভাবেই মোকাবিলা করছিল। তবে অজি অধিনায়ক প্যাট কামিন্স দেরি হলেও স্বাগতিক অধিনায়কের গুরুত্বপূর্ণ উইকেটটি নিতে সমর্থ হন। ১২০ রানে বোল্ড হয়ে মাঠে ছাড়েন তিনি। শেষ খবর পাওয়া পর্যন্ত ব্যাটে জাদেজার সঙ্গ দিচ্ছেন অভিষিক্ত উইকেটরক্ষক ব্যাটার শ্রীকর ভারত। ইতোমধ্যে ভারত ৫৯ রানের লিড নিয়েছে। অস্ট্রেলিয়ার হয়ে মারফি ৪টি, লায়ন ও কামিন্স ১টি করে উইকেট নিয়েছেন।


এর আগেরদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামেন ডেভিড ওয়ার্নাররা। তবে ওপেনাররা শুরুতেই হোঁচট খান। দেখেশুনে খেলতে থাকা মার্নাস লাবুশানে ৪৯ রান করে আউট হয়ে যান। পরবর্তীতে স্টিভ স্মিথ ৩৭, হ্যান্ডসকম্ব ৩১ এবং অ্যালেক্স ক্যারির ৩৯ রানের সুবাদে কোনোরকমে ১৭৭ পর্যন্ত গিয়ে থামে সফরকারীদের ইনিংস।


ভারতের হয়ে জাদেজা ৫টি, অশ্বিন ৩টি, মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ ১টি করে উইকেট শিকার করেন।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com