জাবি শিক্ষার্থীর ভেন্ডিং মেশিন উদ্ভাবন
প্রকাশ : ২৭ মে ২০২৩, ১৯:৩৪
জাবি শিক্ষার্থীর ভেন্ডিং মেশিন উদ্ভাবন
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্বল্পমূল্যে হাতের কাছে স্যানিটারি ন্যাপকিন পেতে ভেন্ডিং মেশিন তৈরি করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)-এর ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) বিভাগের শিক্ষার্থী সবুজ দাশ।


সম্পূর্ণ দেশিয় প্রযুক্তিতে নিজস্ব উদ্ভাবনের মাধ্যমে এই ভেন্ডিং মেশিন তৈরি করা হয়েছে। প্রচলিত ভেন্ডিং মেশিনের তুলনায় এর খরচ কম হওয়ায় প্রযুক্তিটি সর্বোত্তম ব্যাবহারের সুযোগ রয়েছে। মেশিনটিতে ৫ টাকার কয়েন দিয়ে সহজেই ন্যাপকিন পাওয়া যাবে। সংক্রিয়ভাবে মোবাইল মেসেজের মাধ্যমে স্টক শেষ হওয়ার আগেই রিফিল করার জন্য বার্তা দেওয়া হবে।


মেশিন উদ্ভাবনের বিষয়ে সবুজ দাশ বিবার্তাকে বলেন, কয়েন ব্যবহার করে স্বল্পমূল্যে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে নারীদের অত্যন্ত প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী স্যানিটারি ন্যাপকিন সেবা প্রদানের লক্ষ্যেই এই উদ্যোগ । ইতোমধ্যে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষামূলক ব্যবহারের পর উল্লেখযোগ্য সাফল্য পাওয়া গিয়েছে।


প্রকল্পটির তত্ত্বাবধান করেছেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাজ্জাদুর রহমান। তিনি বিবার্তাকে বলেন, আমাদের দেশে স্কুল কলেজগুলোতে বিশেষত স্কুলগুলোতে ছাত্রীদের যখন শারীরিক পরিবর্তন হয় তখন শুরুর দিকে তারা অনেক সময় দোকান থেকে স্যানেটারি ন্যাপকিন কিনতে অস্বস্তি বোধ করে বা স্কুল টাইমে তাদের প্রয়োজন হয়। সে ক্ষেত্রে ভেন্ডিং মেশিন থেকে খুব সহজেই তারা স্বল্পমূল্যে প্যাড সংগ্রহ করতে পারবে।


তিনি আরও বলেন, এই মেশিনটি ১০০-১২৫ ডলারের মধ্যেই তৈরি করা সম্ভব। বিশ্ববিদ্যালয়ে কোন বিভাগ যদি এটি তৈরি করতে চায় আমরা তাদের কারিগরি সহায়তা দিব।


আইআইটির পরিচালক অধ্যাপক ড. এম শামীম কায়সার বিবার্তাকে বলেন, ব্যাপকভাবে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে এই ভেন্ডিং মেশিন ব্যবহারের ফলে নারী শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি কমবে এবং শিক্ষা প্রতিষ্ঠানে নারীদের উপস্থিতি আরো বাড়বে বলে আশা করছি।


বিবার্তা/আয়েশা/রোমেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com