শিরোনাম
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর কাছে সবাই অসহায়!
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৯, ১৮:৪০
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর কাছে সবাই অসহায়!
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

দেশের জনপ্রতিনিধিরা জনগণের বন্ধু। কিন্তু কুড়িগ্রামের রৌমারী উপজেলায় জনপ্রতিনিধিই জনগণের শত্রুতে পরিণত হয়েছেন। এমন অভিযোগ উঠেছে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের বিরুদ্ধে।


শুধু তিনি নয়, তার সাথে স্থানীয় ইউএনও’র বিরুদ্ধেও অভিযোগ উঠেছে। তারা দু’জন মিলে উপজেলার ফলুয়ার চর, খঞ্জনমারা এবং বলুয়ার চর প্রায় শতাধিক কৃষকের কৃষি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছেন। তবে এর প্রতিবাদে এলাকাবাসী বিক্ষোভ মিছিল, গণস্বাক্ষর কর্মসূচি, প্রধানমন্ত্রীর কার্যালয়েও অভিযোগ করেও কোনো সমাধান পাচ্ছেন না। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) বিবার্তার কাছে এমন অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্তরা।



রৌমারিতে অবৈধভাবে বালু তুলে অন্যস্থানে ফেলানো হচ্ছে


ক্ষতিগ্রস্তরা জানান, কুড়িগ্রামের রৌমারী উপজেলার ফলুয়ার চর, খঞ্জনমারা এবং বলুয়ার চর প্রায় শতাধিক কৃষকের কৃষি জমি থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও তার লোকজন। তবে এটা বন্ধের দাবিতে গত ২৭ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়, কুড়িগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে আবেদনও করেছেন ভুক্তভোগীরা। কিন্তু এখনো পর্যন্ত এ সমস্যার কোনো সমাধান হয়নি।


প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরিত ওই আবেদনে বলা হয়েছে, গত ২৩ নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং রৌমারী উপজেলার নির্বাহী কর্মকর্তাসহ তাদের লোকজন নিয়ে রেকর্ডকৃত নিজস্ব মালিকানা সম্পত্তি থেকে জোরপূর্বক ড্রেজার মেশিন দ্বারা বালু মাটি তুলে বিক্রি করার কাজের উদ্বোধন করেন। জমির মালিকরা জমি থেকে মাটি তুলতে নিষেধ করায় ক্ষমতাশালীরা তাদের হুমকি দেন।


অভিযোগকারীরা আরো জানান, নদীভাঙনের কারণে এলাকার মানুষজন নিঃস্ব হয়ে গেছে। জীবনযাপনের জন্য একমাত্র কৃষি ভরসা। ফলে কৃষি জমি থেকে মাটি খনন করলে মারাত্মক ক্ষতির মুখে পড়বেন কৃষকরা। এই অঞ্চলে সরকারি ঘোষিত কোনো বালু মহাল না থাকায় অবৈধভাবে কৃষি জমি থেকে বালু উত্তোলন করলে শস্যক্ষেতসহ মূল ব্রহ্মপুত্রের সাথে সংযোগ হয়ে শতশত ঘরবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান নদীগর্ভে বিলিন হওয়ার আশংকা করেন। দীর্ঘ মেয়াদি ক্ষতির হাত থেকে রক্ষা পেতে স্থানীয় বাসিন্দারা প্রধানমন্ত্রী বরাবর আবেদন করেছেন।



ড্রেজার মেশিনে পাইপ লাগিয়ে বালু ফেলা হচ্ছে


এদিকে, রৌমারী উপজেলার সোনাভরি নদী থেকে ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে এলাকাবাসী। গত ৯ ডিসেম্বর এলাকাবাসী বিক্ষোভ মিছিল নিয়ে উপজেলা চত্বরে এসে মানববন্ধন করে। এ সময় বালু উত্তোলন বন্ধের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগও দাখিল করা হয়। মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন এলাকাবাসী।


এ ব্যাপারে জানতে চাইলে কুড়িগ্রাম রৌমারী উপজেলার বাগুয়ার চর গ্রাম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান বিবার্তাকে বলেন, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, উপজেলা চেয়ারম্যান, ইউনিওসহ সরকারি কর্মকর্তাদের নিয়ে বালু উত্তোলনের কাজ উদ্বোধন করে গেছেন। এরপর থেকেই সেখান থেকে বালু উত্তোলন করা হচ্ছে।


তিনি বলেন, আমাদের মালিকানাধীন জমি থেকে মাটি উত্তোলন করা হচ্ছে। সেই জমিগুলোতে ধান চাষ করা হয়। কিন্তু মাটি উত্তোলনের কারণে আমরা আমাদের জমিতে ফসল ফলাতে পারছি না।


রোমরী উপজেলার বন্দবেড় ইউনিয়নের ৯ নং ওয়ার্ড আওয়ামী লীগ সদস্য মো. আব্দুল মান্নান বিবার্তাকে বলেন, আমাদের জমি থেকে অবৈধভাবে বালু মাটি উত্তোলন করা হচ্ছে। সেখান থেকে বালু মাটি উত্তোলন করা হচ্ছে; সেই জমিগুলো ফসলী। এতে অনেক কৃষক নিঃস্ব হচ্ছেন।



অবৈধভাবে বালু ফেলে নদীর তীরও ভরাট করা হচ্ছে


তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের জমি থেকে জোরপূর্বক মাটি নেয়া হচ্ছে। প্রতিবাদ করেও কোনো লাভ হচ্ছে না।


প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সাথে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।


তবে রৌমারী উপজেলার নির্বাহী অফিসার মো. আল ইমরানের সাথে যোগাযোগ করা হলে তিনি বিবার্তাকে বলেন, বিষয়টি আমরা দেখছি।


বিবার্তা/খলিল/উজ্জ্বল/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com