শিরোনাম
আবার ফুটপাতে হকার
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৯, ১৭:০৩
আবার ফুটপাতে হকার
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

রাজধানী ঢাকাসহ সারাদেশে চলছে শৈত্যপ্রবাহ। অঞ্চল ভেদে কোথাও ‘তীব্র’, কোথাও ‘মাঝারি’ ও ‘মৃদু’ শৈত্যপ্রবাহ বইছে। এতে বিপর্যস্ত জনজীবন। অনেকটাই জবুথবু অবস্থা। আর এই সুযোগ কাজে লাগিয়ে রাজধানীর ফুটপাতগুলো দখল করে নিয়েছে হকাররা। চালিয়ে যাচ্ছে রমরমা ব্যবসা। ফুটপাতগুলো দেখে বোঝার উপায় নেই, এটি ফুটপাত নাকি ব্যবসাকেন্দ্র।


হাঁটার জায়গাজুড়ে পণ্যসামগ্রীর পসরা আর হকারদের ব্যস্ততা। পথচারীরা ফুটপাতে জায়গা না পেয়ে রাস্তায় হাঁটবেন, সেখানেও একই অবস্থা। রাস্তা দখল করে গাড়ি পার্কিং আর হকারদের ব্যবসা। রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।



রাতের আধারে ফুটপাত দখল করে জুতা বিক্রি করছেন হকার


গত বুধবার (১৯ ডিসেম্বর) থেকে শনিবার (২১ ডিসেম্বর) পর্যন্ত রাজধানীর উত্তরা, মহাখালী, মিরপুর, ফার্মগেট, কারওয়ান বাজার, গুলিস্তান, নিউমার্কেটসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ফুটপাত দখল করে হকাররা শীতের কাপড় বিক্রি করছে। আর তাদের কাছ থেকে নিম্ন, মধ্যবিত্ত এমনকি উচ্চ বিত্তরাও শীতের কাপড় ক্রয় করছেন।


গুলিস্তান গিয়ে দেখা গেছে, ফুটপাত ও সড়ক দখল করে হকারদের বসার সেই চিত্র আবার অনেকটা আগের অবস্থানে ফিরে এসেছে। মেয়র তার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী গুলিস্তান, মতিঝিল ও পার্শ্ববর্তী এলাকাগুলোসহ নিউ মার্কেটের ফুটপাত অবৈধ দখলমুক্ত করে দিলকুশা, নবাবপুর রোড, মতিঝিল আইডিয়াল স্কুল সংলগ্ন, সেগুনবাগিচা ও বায়তুর মোকাররম মসজিদ এলাকায় পাঁচটি হলিডে মার্কেট চালু করেছেন। এ ছাড়া পুনর্বাসনের লক্ষ্যে হকারদের তালিকা করে দেশে-বিদেশে কর্মসংস্থানের জন্য পরিচয়পত্র প্রবর্তনের কার্যক্রম গ্রহণ করেছেন। কিন্তু বাস্তবতা সম্পূর্ণ ভিন্ন।


এছাড়াও সরেজমিনে রাজধানীর উত্তরা এলাকায় গিয়ে দেখা গেছে, উত্তরা জমিস উদ্দিন থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত হকাররা ফুটপাত দখল করে শীতকালীন কাপড়সহ বিভিন্ন জিনিসপত্রের জমজমাট ব্যবসা করছেন। বিশেষ করে আজমপুর এলাকায় ফুটপাতের পাশাপাশি রাস্তা দখল করেও হকাররা শীতের পসরা বসিয়েছেন। এমনকি রাস্তার ডিভাইডারেও শীতের কাপড় সাটানো হয়েছে।


রাজধানীর ফার্মগেট এলাকায় গিয়ে দেখা গেছে, ফার্মগেট বাসস্ট্যান্ট এলাকায় আনন্দ সিনেমা হলের সামনের অংশ বন্ধ করে কাপড়, জুতা, ফলসহ নানা পণ্যের বাজার বসেছে।



ফুটপাতে অস্থায়ী দোকানে গরম কাপড় বিক্রি করছেন হকার


কলিমউল্লাহ নামের এক হকার বিবার্তাকে বলেন, বহু বছর ধরে ফার্মগেটে ফুটপাত-সড়কে ফল বিক্রি করি। এখানে না বসলে বসবো কোথায়? শীত আসলে ফাটপাতে বসে কিছু টাকা আয় করি। আর অন্য সময় বসলেও পুলিশের কারণে উঠে যেতে হয়। এখনো পুলিশ বসতে দিচ্ছে না। তারপরও তদবির করে বসছি।


আবুল কালাম নামের আরেক হকার বিবার্তাকে জানান, অন্য বছরের তুলনায় এবার শীতে ভালোই বেচাবিক্রি হচ্ছে। তবে এবার শীতে বেশি বিক্রি হচ্ছে কাপড়ের জুতা। পাশাপাশি শীতের জ্যাকেটও বিক্রি হচ্ছে।


উত্তরা আজমপুর ফুটপাতে শীতের কাপড় কিনতে আসা রাজন মিয়া বিবার্তাকে বলেন, মার্কেটগুলোতে অনেক দাম। তাই ফুটপাত থেকে শীতের কাপড় কিনতেছি।


জানা গেছে, চলতি মৌসুমে দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার তাপমাত্রা সর্বনিম্ন। শনিবার (২১ ডিসেম্বর) সকালে আবহাওয়া অধিদফতর বলছে, ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা এই মৌসুমে সর্বনিম্ন। সকাল ৭টা পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সকাল ৬টায় বাতাসের আর্দ্রতা ছিল ৯৯ শতাংশ। এ সময় তাপমাত্রা ছিল ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।


ঢাকায় এর আগে এ মৌসুমে ১৩ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা নামেনি। আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, ঢাকায় ২০ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৪ ডিগ্রি, ১৯ ডিসেম্বর ১৩ ডিগ্রি, ১৮ ডিসেম্বর ১৬ দশমিক ২ ডিগ্রি, ১৭ ডিসেম্বর ১৭ দশমিক ৬ ডিগ্রি, ১৬ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াস।



ফুটপাতে জুতার দোকান


ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।


অন্য বছরের তুলনায় ঢাকায় তাপমাত্রা সর্বনিম্ন হওয়াতে শীতের কাপড় বেশি বেচাকিনা হচ্ছে। আর এই সুযোগ কাজে লাগিয়ে হকাররা রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছেন।


বিবার্তা/খলিল/উজ্জ্বল/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com