শেষ কার্যদিবসে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার
প্রকাশ : ২৬ জুন ২০২৩, ১১:১৩
শেষ কার্যদিবসে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পবিত্র ঈদুল আজহার আগে শেষ কার্যদিবসে লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার পাশাপাশি ঊর্ধ্বমুখী রয়েছে মূল্যসূচক। সেইসঙ্গে লেনদেনে ভালো গতি রয়েছে।


প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ৯ পয়েন্ট। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৫০ শতাংশ প্রতিষ্ঠান। আর লেনদেন হয়েছে প্রায় ১০০ কোটি টাকা।


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেনে সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেইসঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশিসংখ্যক প্রতিষ্ঠান।


আগামী ২৯ জুন দেশে পালিত হবে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ। এ ঈদ উপলক্ষে ২৭ জুন সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। তাই মঙ্গলবার (২৭ জুন) শেয়ারবাজারে লেনদেন হবে না। ঈদের ছুটি শেষে শেয়ারবাজারে লেনদেন শুরু হবে ২ জুলাই। অর্থাৎ টানা পাঁচদিন শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকবে।


ঈদের আগে শেষ কার্যদিবসে শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৩ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এ ঊর্ধ্বমূখী প্রবণতা লেনদেনের প্রথম আধাঘণ্টাজুড়েই অব্যাহত থাকে। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ে।


এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪০ মিনিটে ডিএসইতে ১২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৩৭টির। আর ১২৮টির দাম অপরিবর্তিত রয়েছে।


এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১০ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ২ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ২ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১১৩ কোটি ৮৯ লাখ টাকা।


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে এক কোটি ২৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৬৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com