শেয়ারবাজারে আধাঘণ্টায় লেনদেন ২০০ কোটি টাকা
প্রকাশ : ০৭ মে ২০২৩, ১৩:২৩
শেয়ারবাজারে আধাঘণ্টায় লেনদেন ২০০ কোটি টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শেয়ারবাজারে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। রবিবার (৭ মে) সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেনে বেশ ভালো গতি রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।


লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রথম আধাঘণ্টার প্রধান মূল্য সূচক বেড়েছে ৮ পয়েন্ট। দাম বাড়ার তালিকায় রয়েছে ২৫ শতাংশ প্রতিষ্ঠান। লেনদেন হয়েছে প্রায় ২০০ কোটি টাকা।


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এ বাজারটিতেও লেনদেনে ভালো গতি রয়েছে।


একই দিনে শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসই'র প্রধান সূচক ৬ পয়েন্ট বেড়ে যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় ২০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক বাড়ে ১১ পয়েন্ট।


তবে এরপর বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। এতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতাও কমেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪৪ মিনিটে ডিএসইতে ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬২টির। আর ১১৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে।


এতে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক বেড়েছে ৬ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে দশমিক ১৪ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে ২ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২০৯ কোটি ৪ লাখ টাকা।


অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১ কোটি ৪৮ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৬৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।


বিবার্তা/বিদ্যুৎ/মাসুম


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com