পরামর্শ করার ইসলামি রীতি ও গুরুত্ব
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ০৯:৪৯
পরামর্শ করার ইসলামি রীতি ও গুরুত্ব
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠার অন্যতম উপাদান হলো পরামর্শভিত্তিক কাজ করা। পরিবার, সমাজ ও রাষ্ট্র—সব পর্যায়ে পরামর্শভিত্তিক কাজ করার গুরুত্ব অপরিসীম। পরামর্শ করে কাজ করলে যেমন মানসিক তৃপ্তি পাওয়া যায়, তেমনি আল্লাহর রহমত নাজিল হয়। মহানবী (সা.) সব কাজে সাহাবিদের সঙ্গে পরামর্শ করতেন এবং তাঁদের পরামর্শভিত্তিক কাজ করার নির্দেশ দিতেন।


একদিন হজরত আলী (রা.) মহানবী (সা.)-কে জিজ্ঞাসা করলেন, ‘হে আল্লাহর রাসুল (সা.), আমরা এমন কোনো সমস্যায় পতিত হলাম যার সমাধান কোরআন ও হাদিসে নেই, তখন আমরা কী করব?’ তিনি বললেন, ‘তোমরা সবাই মিলে পরামর্শ করে কাজ করবে।’ পরামর্শ করার নির্দেশ দিয়ে আল্লাহ তাআলা বলেন, ‘আর কাজে-কর্মে তাদের সঙ্গে পরার্মশ করো। এরপর যখন সংকল্প করবে তখন আল্লাহর ওপর ভরসা করবে। নিশ্চয়ই আল্লাহ তাঁর ওপর ভরসাকারীদের ভালোবাসেন।’ (সুরা আলে-ইমরান: ১৫৯) এককভাবে সিদ্ধান্ত গ্রহণ করার অধিকার থাকলেও মহানবী (সা.) পরামর্শভিত্তিক তা করতেন। ফলে তাঁর প্রতিটি কাজকর্ম সাহাবিদের কাছে পছন্দনীয় ছিল।


পরামর্শ করার ইসলামি রীতি হলো, দায়িত্বশীলসহ সব সদস্য অজু করে বসবেন। কোরআন তেলাওয়াতের মাধ্যমে সভার কাজ আরম্ভ হবে। এরপর সবাই দরুদসহ মাসনুন দোয়া পড়বেন এবং দায়িত্বশীল ডানদিক থেকে মতামত যাচাই করে পরামর্শ তলব করবেন। আশা করা যায়, সবার মতামতের ভিত্তিতে সুন্দর একটি সিদ্ধান্ত গ্রহণ করা যাবে। ভুল হওয়ার আশঙ্কা কম থাকে। কারণ একটি মাথার চেয়ে বেশি মাথার চিন্তা নিঃসন্দেহে কার্যকর এবং দ্রুত সিদ্ধান্ত নিতে সহায়ক। ফলে জটিল সমস্যাও সমাধান হয় অনায়াসে। তাই বাস্তবজীবনে পরামর্শভিত্তিক কাজ করার গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com