শিরোনাম
সরকারই সব অনাচারের জন্য দায়ী : ডা. জাফরুল্লাহ
প্রকাশ : ২০ অক্টোবর ২০১৭, ১৯:০১
সরকারই সব অনাচারের জন্য দায়ী : ডা. জাফরুল্লাহ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারের ব্যর্থতার কারণেই সমাজে অনাচারের জন্ম হয়, ঘুষ-দুর্নীতি-দুবৃর্ত্তায়ন প্রাতিষ্ঠানিক রুপ পায়। এ অভিমত প্রকাশ করেছেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, সরকারই সব অনাচারের জন্য দায়ী।


ভাষা সৈনিক অলি আহাদের মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রী ও বেগম খালেদা জিয়া বাণী প্রদান না করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে তিনি বলেন, অলি আহাদ-ভাষা মতিনরা ভাষা আন্দোলন না করলে দেশ স্বাধীন হতো না। ভাষা আন্দোলনই হলো বাংলাদেশের স্বাধীনতার বীজ। আর দেশ স্বাধীন না হলে হাসিনা-খালেদা কেউ প্রধানমন্ত্রী হতে পারতেন না। দেশ স্বাধীন হয়েছে বলে অনেকই কোটিপতি হয়েছেন, তানা হলে থালা নিয়ে রাস্তায় হাটতে হতো।


শুক্রবার রাজধানীর তোপখানাস্থ বাংলাদেশ শিশুকল্যাণ মিলনায়তনে ভাষা সৈনিক অলি আহাদের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তৃণমূল নাগরিক আন্দোলন আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।


ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, একটি জাতির সবাই জাতীয় বীর নয়। জাতীয় বীর থাকে কয়েকজন। অলি আহাদ তেমনই একজন জাতীয় বীর। যাদের কারণেই আজকের স্বাধীন বাংলাদেশ। তাদের সম্মান না করলে অন্ধকার দূরিভূত হবে না। অলি আহাদকে শ্রদ্ধা জানাতে গণমাধ্যমগুলোর কার্পণ্যতার কথা উল্লেখ করে বলেন, মওলানা ভাসানী, অলি আহাদ, ভাষা মতিনের মত জাতীয় বীরদের সম্মান করতে না পারা জাতির জন্য লজ্জাজনক।


তিনি হাসপাতালে চিকিৎসা নিতে ব্যর্থ মায়ের ফুটপাতে সন্তান প্রসবে হাইকোর্টের সুয়োমুটো রুল জারি করায় বিচারপতিদের ধন্যবাদ জানিয়ে বলেন, বিরোধী দলের প্রায় ১৫-২০ হাজার নেতা-কর্মী জেলে। তাদের জামিন কেন হয় না? এই বিষয়েও বিচাপতিদের ভূমিকা রাখা উচিত। বিচারপতিদের ঘুমিয়ে থাকলে হবে না। বিবেককে জাগ্রত করতে হবে। তা না হলে তাদের পরিণতিও এসকে সিনহার মতো হতে পারে।


তিনি বুধবার আদালতে বেগম খালেদা জিয়ার সাহসী বক্তব্যের প্রসংশা করে বলেন, বেগম জিয়া সাহসী ও ভালো কাজ করেন। কিন্তু, সেটা দেরিতে করেন। আর এই কারণেই আন্দোলন গড়ে ওঠে না। অলি আহাদ-ভাষা মতিনরা আন্দোলন সংগ্রাম বুঝতেন। তাদের প্রদর্শিত পথেই আন্দোলন গতে তুলতে হবে।


সংগঠনের সভাপতি মুহাম্মদ মোস্তাফিজুর রহমান লিটনের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন ভাষা সৈনিক আবদুল জলিল, ভাষা মতিনের স্ত্রী গুলবদন্নেছা মনিকা মতিন, পিডিপি মহাসচিব এহসানুল হক সেলিম, ডিএল সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, জাগপা সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, এনপিপি মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, কৃষক দল নেতা শাহজাহান মিয়া সম্রাট, ন্যাপ সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কেএম রকিবুল ইসলাম রিপন, ঘুড়ে দাড়াও বাংলাদেশ সভাপতি কাদের সিদ্দিকী, জাতীয় গণতান্ত্রিক আন্দোলন সভাপতি এম. জাহাঙ্গির আলম, সংগঠনের সাধারণ সম্পাদক মো. রমজান আলি প্রমুখ।


বিবার্তা/বিপ্লব/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com