শিরোনাম
“জনগ‌ণের ক্ষমতায়ন” নি‌শ্চিতে কাজ কর‌ছেন ওমর ফারুক চৌধুরী : সম্রাট
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ২০:৩৪
“জনগ‌ণের ক্ষমতায়ন” নি‌শ্চিতে কাজ কর‌ছেন ওমর ফারুক চৌধুরী : সম্রাট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

যুবসমাজ‌কে বই পড়ার প্র‌তি আগ্র‌হী কর‌তে এবং বাংলা‌দে‌শের স্বাধীনতা ও মু‌ক্তিযু‌দ্ধের স‌ঠিক ই‌তিহাস, বঙ্গবন্ধুর জীবনী ও রাষ্ট্রনায়ক শেখ হা‌সিনার জীবনী নতুন প্রজ‌ন্মের কা‌ছে পৌছে দি‌তে কাজ ক‌রে যা‌চ্ছে যুবলীগ। একই সা‌থে শেখ হা‌সিনার দর্শন জনগ‌ণের ক্ষমতায়ন প্র‌তিটা মানু‌ষের মা‌ঝে ছ‌ড়ি‌য়ে দি‌তে কাজ কর‌ছে সংগঠন‌টি। যুবসমাজ‌কে নি‌য়ে পরিচালিত এসব গঠনমূলক কাজকর্ম ও চিন্তা-ভাবনার কথা জানান ঢাকা মহানগর দ‌ক্ষিণ যুবলী‌গের সভাপ‌তি ইসমাইল চৌধুরী সম্রাট।


সম্প্র‌তি বিবার্তার সা‌থে আলাপকা‌লে ঢাকা মহানগর যুবলী‌গের বি‌ভিন্ন কর্মকাণ্ড নি‌য়ে কথা ব‌লেন তিনি।


ইসমাইল চৌধুরী সম্রাট ব‌লেন, আমি ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের দায়িত্ব নেয়ার পর থেকে জনগণের ক্ষমতায়ন সুদৃঢ় করার জন্য কাজ করে যাচ্ছি। যুবলী‌গের চেয়ারম্যার ওমর ফারুক চৌধুরীর নেতৃত্বে যুব জাগরণ প্রতিষ্ঠার মাধ্যমে যুবসমাজকে বই পড়তে উদ্বুদ্ধ করে যাচ্ছি। আমারা স্বাধীনতার ইতিহাস, বঙ্গবন্ধুর জীবনী, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার জীবনী সমাজে ছড়িয়ে দিতে কাজ ক‌রে যা‌চ্ছি।


‌তি‌নি ব‌লেন, ৬ষ্ঠ জাতীয় কংগ্রেসের মাধ্যমে মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী চেয়ারম্যান এবং হারুনুর রশিদ সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে ওমর ফারুক চৌধুরী যে কাজটি প্রথম শুরু করেছেন সেটি হচ্ছে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দর্শন জনগণের ক্ষমতায়ন সুদৃঢ় করা। এটি ছিল আমাদের মূল স্লোগান। জনগণের ক্ষমতায়নের জন্য আমাদের চেয়ারম্যান দীর্ঘ দিন কাজ করে যাচ্ছেন। তি‌নিই আমাদের কাজ করার জন্য সব সময় অনুপ্রেরণা দিয়েছেন।


‌তি‌নি আ‌রো বলেন, আমাদের চেয়ারম্যান সাংগঠনিক সমস্ত কাজের ফাঁকেও যুবসমাজকে আগামী দিনের স্বপ্ন দেখানোর জন্য লেখালেখি করছেন। আগামী দিনের যুবসমাজ কেমন রাষ্ট্র দেখত চায়, কেমন দিন চায় সেই ভাবনা থেকে যুব জাগরণ কেন্দ্র গড়ে তোলা হয়েছে। এগুলোর মাধ্যমে আমরা নিজেরাও স্বপ্ন দেখেতে শিখেছি। আমরা চাই একটি যুবকও যেন বেকার না থাকে।



গঠনমূলক কাজ পরিচালনার মাধ্যমে যুবলীগ যুবসমা‌জের নেতৃত্ব দি‌চ্ছে জা‌নি‌য়ে তি‌নি বলেন, সম্মানিত চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরীর নেতৃত্বে অমর একুশে বইমেলায় যুব জাগরণের স্টল থাকে। আগস্ট মাসে আমরা মাসব্যাপী কর্মসূচিপালন করি, আগে যেটি কয়েক দিনের মাধ্যে সীমাবদ্ধ ছিল। আগস্ট মাসে মাসব্যা্পী কর্মসূচির মধ্যে আমাদের আলোকচিত্র প্রদর্শনী , সংবাদচিত্র প্রদর্শনী , সভা-সেমিনার , আলোচনা ও বুক স্টল থাকে। ফেব্রুয়ারীর পুরো মাস, আগস্টের পুরো মাস,বঙ্গবন্ধুর জন্মদিন, বঙ্গমাতার জন্মদিন, নেত্রীর জন্মদিন, শেখ কামালের জন্মদিনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবসে আমাদের কর্মসূচি থাকে।


দে‌শে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় যুবলী‌গের ভূ‌মিকা তু‌লে ধ‌রে সম্রাট ব‌লেন, যতবার গণতন্ত্র হুমকির সম্মুখিন হয়েছে ততোবারই দেশের যুবসমাজ গণতন্ত্র পুনরুদ্ধারের লড়াইয়ে এগিয়ে এসেছে। দেশের স্বার্থে যখন যেভাবে যুবলীগে নেতৃত্ব দেয়ার প্রয়োজন হয়েছে, আমাদের চেয়ারম্যান সেভাবেই নেতৃত্ব দিয়েছেন।


‌তি‌নি আরো ব‌লেন, গত ৫ জানুয়ারী নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় এসেছে। বিএনপি-জামাত সেই নির্বাচন চায়নি। তারা চেয়েছিল দেশে একটি অসংবিধানিক সরকার ক্ষমতায় আসুক। তাদের আগুন সন্ত্রাসী কর্মকাণ্ডের সময় আমাদের চেয়ারম্যানের নেতৃ‌ত্বে আমরা রাজধানীর বিভিন্ন স্থানে দফায় দফার কর্মসূচি পালন করে‌ছি। যখন গণতন্ত্র হুমকির সম্মূখিন হয়েছে যুবলীগ এগিয়ে এসছে।


তি‌নি আ‌রো ব‌লেন, রাজধানীতে হেফাজত যে তাণ্ডব চালিয়েছে সেই সহিংস আন্দোলনের সশস্ত্র সন্ত্রাসীদের সামনে নিরস্ত্র যুব সমাজ দাঁড়িয়েছিল। সেদিনও যুবলীগ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। যখনই জামা, বিএনপি বা স্বাধীনতাবিরোধীরা যুদ্ধাপরাধীদের রক্ষার চেষ্টা করেছে তখনই আমাদের চেয়ারম্যানের নেতৃত্বে যুবসমাজ ঝাঁপিয়ে পড়েছে। একটি সময়ে আওয়ামী লীগের নাম নিলে মানুষকে হত্যা করা হত। জাতির পিতাকে হত্যার পর বিএনপি-জামাত এ দেশের মানুষের উপর নির্যাতন চালিয়েছে। নিজেরপরিবারের সদস্যদের হারিয়েও আমাদের নেত্রী, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেমে থাকেননি। নেত্রীকে নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে। চব্বিশবার তাঁকে হত্যার ষড়যন্ত্র করা হয়েছে। আমাদের নেত্রী বলেছেন ”দেশের জনগণের জন্য আমি আমার বাবার মত কাজ করবো।” বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, শেখ হা‌সিনার নেতৃ‌ত্বে বর্তমান ডিজিটাল বাংলাদেশই সেই সোনার বাংলা।


বঙ্গবন্ধু হত্যার পর যুবলীগ সবার আ‌গে এ‌গি‌য়ে এ‌সে‌ছে উল্লেখ ক‌রে মহানগর দ‌ক্ষিণ যুবলী‌গের সভাপতি বলেন, বঙ্গবন্ধুহত্যার আগে তৎকালীন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলুল হক মনি জীবন দিয়েছিলেন। তারপর এই নৃশংস হত্যাকাণ্ডের পর এই যুবলীগই সবার আগে গর্জে উঠেছিল। সেদিন প্রতিবাদ করতে গিয়ে ঢাকা, চট্টগ্রাম, বগুড়ায় যুবলীগকর্মীদের প্রাণ দিতে হয়েছিল।


তি‌নি ব‌লেন, এরশাদবিরোধী আন্দোলন, খালেদাবিরোধী আন্দোলন যুবলীগের রক্তের মাধ্যমে সফলতা লাভ করেছে। যুবলীগের নেতা-কর্মীরা গণতন্ত্রের জন্য তাদের জীবন উৎসর্গ করেছে। আর এখন শেখ হাসিনার চলার পথকে প্রশস্ত রাখতে, মসৃণ করতে কাজ করে যাচ্ছে।


বিবার্তা/ওরিন/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com