শিরোনাম
নিবন্ধন প্রক্রিয়া সারা বছর চালু রাখার দাবিতে মানববন্ধন
প্রকাশ : ২২ জুলাই ২০১৭, ১৪:৪০
নিবন্ধন প্রক্রিয়া সারা বছর চালু রাখার দাবিতে মানববন্ধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০-খ ধারার বিলুপ্তি, কেন্দ্রীয় কমিটি, কেন্দ্রীয় কার্যালয় ও গঠনতন্ত্রের ভিত্তিতে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন প্রদান ও নিবন্ধনের প্রক্রিয়া সারা বছর চালু রাখার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

 

শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘দল নিবন্ধন আইন সংশোধন আন্দোলন’ এ মানববন্ধনের আয়োজন করে।

 

মানববন্ধনে বক্তারা বলেন, পূর্বে যেখানে ১০টি জেলা কমিটি এবং ৫০টি উপজেলা কমিটি করার বিধান ছিল এখন তার দ্বিগুণ করে ২২টি জেলা কমিটি এবং ১০০ উপজেলা কমিটির বিধান করা হয়েছে; যা একটি নতুন দলের জন্য খুবই কষ্টকর। নির্বাচন কমিশনকে দল নিবন্ধনের প্রক্রিয়া গণতন্ত্রের স্বার্থে শিথিল করতে হবে।

 

বক্তারা আরো বলেন, ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০-খ ধারার বিলুপ্তিসহ নিবন্ধন প্রক্রিয়া সারা বছর চালু রাখা ছাড়াও শুধু কেন্দ্রীয় কমিটি, কেন্দ্রীয় কার্যালয় ও গঠনতন্ত্রের ভিত্তিতে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন প্রদানের দাবি জানান।

 

মানববন্ধন থেকে উক্ত দাবিসমূহ আদায়ে আগামী ২৯ জুলাই ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে গোলটেবিল প্রতিবাদী আলোচনা সভার ঘোষণা দেয়া হয়।

 

মানববন্ধনে বাংলাদেশ কংগ্রেসে চেয়ারম্যান ও অনিবন্ধিত রাজনৈতিক দলের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলনের সভাপতি মো. দেলোয়ার হোসাইন, বিএনএ জোটের কো-চেয়ারম্যান ও বিএলডিপির চেয়ারম্যান, সাবেক মন্ত্রী এম. নাজিম উদ্দিন আল আজাদ, বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব অ্যাডভোকেট মো. ইয়ারুল ইসলাম, তৃণমূল জনতা পার্টির চেয়ারম্যান ও গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. মো. নাজিম উদ্দিন আহমেদ ও মহাসচিব বীর মুক্তিযোদ্ধা সরদার নাজিম উদ্দিন আহমেদ গেরিলা, সোনার বাংলা পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ হারুন-অর-রশিদ, বাংলাদেশ জাতীয় দলের মহাসচিব রফিকুল ইসলাম, গণঅধিকার অধিকার পার্টির চেয়ারম্যান হোসেন মোল্লা, বাংলাদেশী আম-জনতা ইনসাফ পার্টির চেয়ারম্যান মোহাম্মদ হাসান, বাংলাদেশ গণমুক্তি পার্টির সাধারণ সম্পাদক আব্দুল মোনেম, বাংলাদেশ রিপাবলিকান পার্টির চেয়ারম্যান অধ্যাপক বজলুর রহমান আমিনী প্রমুখ।

 

বিবার্তা/বিপ্লব/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com