শিরোনাম
এনডিএম’র একাংশ বিলুপ্ত, নতুন দলের আত্মপ্রকাশ
প্রকাশ : ১৫ মার্চ ২০১৭, ১৭:১৩
এনডিএম’র একাংশ বিলুপ্ত, নতুন দলের আত্মপ্রকাশ
জাহিদ বিপ্লব
প্রিন্ট অ-অ+

যে দলটির জন্মই হয়নি, সেটির বিলুপ্তি ঘোষণা করলেন দলের একাংশের নেতারা।


জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) নামে একটি নতুন দলের ক্ষেত্রে এ ঘটনা ঘটেছে। দলটি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশের আগেই বহিস্কার পাল্টা বহিস্কারের পর দলের নামে চাদাঁবাজি, অরাজনৈতিক আচরণ ও নানা অনিয়মের অভিযোগে দলটির বিলুপ্তি ঘোষণা করেছেন একাংশের নেতৃত্বে থাকা এটিএম গোলাম মাওলা চৌধুরী ও মহাসচিব আবু সৈয়দ। একই সঙ্গে আগামী ২২ মার্চ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে নতুন দলের ঘোষণা দেবেন বলেন জানান দলটির এই অংশের নেতারা।


সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন দলে চেয়ারম্যান থাকবেন সাবেক সংসদ সদস্য ও জাপা থেকে সদ্য পদত্যাগকারী প্রেসিডিয়াম সদস্য গোলাম হাবিব দুলাল। আর মহাসচিব থাকবেন সদ্যবিলুপ্ত এনডিএমের মহাসচিব এটিএম গোলাম মাওলা চৌধুরী।


সম্ভাব্য নতুন দলের নাম ট্রুথ পার্টি, গণদল অথবা জাস্টিস পার্টি হতে পারে বলে বিবার্তাকে জানান মাওলা চৌধুরী।


মঙ্গলবার দলের ভাইস চেয়ারম্যান আবু সৈয়দ স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে বলেন, দলীয় কার্যক্রম গতিশীল করতে এবং সমাবেশের নামে কেন্দ্র ও দেশব্যাপী দল ও দলের বাইরে চাঁদাবাজি করা হচ্ছে- অভিযোগ এনে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন(এনডিএম) বিলুপ্ত করা হয়েছে।


বিজ্ঞপ্তিতে তিনি আরো উল্লেখ করেন, অগণতান্ত্রিক ও অরাজনৈতিক আচরণের কারণে ববি হাজ্জাজকে দলের কার্যনির্বাহী কমিটি বহিস্কার করার পরও এনডিএমের নামে এই “রাজনৈতিক প্রতারক” কতিপয় অরাজনৈতিক ব্যক্তিকে নিয়ে রাজনীতির নামে চাঁদাবাজি শুরু করেন।


নতুন দল গঠনের কারণ প্রসঙ্গে গোলাম মাওলা চৌধুরী বিবার্তাকে বলেন, ববি হাজ্জাজ কেন্দ্রীয় পর্যায়ে চাঁদাবাজিতে সাড়া না পেয়ে এরই মধ্যে সমাবেশের ঘোষণা দিয়ে শুরু করেছে আরো বড় চাঁদাবাজি। জনে জনে লাখ লাখ টাকার চাঁদা দাবি করা হচ্ছে। শুধু তাই নয়, দলের শীর্ষনেতা ও কর্মীদের ফোন করে যোগাযোগ করতে নানা রকম প্রলোভন দেখানো হচ্ছে। এ অবস্থায় এনডিএমের কার্য নির্বাহী কমিটি ক্ষোভে ফেটে পড়ে।


তিনি বলেন, এনডিএমের সাচ্চা জাতীয়তাবাদী ধারার কর্মীরা রাজনৈতিক অনিয়ম ও অপকর্মের দায়-দায়িত্ব নিতে রাজি নয়। যারা এসব আর্থিক অপকর্ম করছে, সব দায়-দায়িত্ব তাদের ঘাড়ে বর্তায়। তাই দলের যৌথসভায় সবার পূর্ণ আস্থা ও সমর্থনের ভিত্তিতে এনডিএম'র সব কার্যক্রম বিলুপ্তির চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে।


এদিকে সাবেক সংসদ সদস্য ও জাপার প্রেসিডিয়াম থেকে সদ্য পদত্যাগকারী সাবেক প্রধান বনরক্ষক গোলাম হাবিব দুলাল নতুন দলের চেয়ারম্যান হওয়ার বিষয়টির সত্যতা স্বীকার করে বিবার্তাকে বলেন, রাজনীতিতে আজ শূণ্যতা বিরাজমান। মানুষের আশা-আকাঙ্ক্ষা নিয়ে কাজ করার মনমানসিকতা কারো নেই। আমরা এই শূন্যতা পূরণে কাজ করতে চাই। আমাদের লক্ষ্য বা উদ্দেশ্য ক্ষমতা নয়, জনতা। আমাদের দলে দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা যোগদান করবেন। অপেক্ষা করুন, দেখতে পাবেন - বলে নিশ্চিত করেছেন গোলাম হাবিব দুলাল।


উল্লেখ্য, ১১ জানুয়ারি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ববি হাজ্জাজকে চেয়ারম্যান ও গোলাম মাওলা চৌধুরীকে মহাসচিব করে এনডিএমের কমিটি ঘোষণা করা হয়। এক মাস যেতে না যেতেই ৩ ফেব্রুয়ারি হঠাৎ করেই মহাসচিব পদ থেকে মাওলা চৌধুরীকে অব্যাহতি দেন ববি হাজ্জাজ। ৭ ফেব্রুয়ারি দলের সভা ডেকে চেয়ারম্যান পদ থেকে ববি হাজ্জাজকে পাল্টা বহিস্কার করেন মাওলা চৌধুরী। মাওলা দাবি করেন, ওই সভায় কেন্দ্রীয় কমিটির ১৬ জনের মধ্যে ১২ জনই উপস্থিত ছিলেন।


বিবার্তা/বিপ্লব/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com