যেকোনো অপতৎপরতা রুখে দিতে আওয়ামী লীগের এই কর্মসূচি
২৮ অক্টোবর: সর্বাত্মক প্রস্তুতি নিয়ে মাঠে থাকবে আওয়ামী লীগ
আটঘাট বেঁধে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ
প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৩, ১০:০৬
২৮ অক্টোবর: সর্বাত্মক প্রস্তুতি নিয়ে মাঠে থাকবে আওয়ামী লীগ
সোহেল আহমদ
প্রিন্ট অ-অ+

সরকার পতনের দাবিতে ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। এদিন পাল্টা সমাবেশের ডাক দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে ক্ষমতাসীন দল।


বিএনপির সমাবেশ কেন্দ্র করে রাজধানীতে নৈরাজ্য চালাতে পারে। তাদের যেকোনো অপতৎপরতা রুখে দিতে আওয়ামী লীগের এই কর্মসূচি। জনগণের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করতে সর্বাত্মক প্রস্তুতি নিয়ে রাজপথে থাকবেন দলের নেতাকর্মীরা



২৮ অক্টোবর বিএনপিকে কোনোভাবেই মাঠে দাঁড়াতে দিতে রাজি নয় দলটি। আর তাই আটঘাট বেঁধে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।



আওয়ামী লীগ নেতারা বলছেন, নভেম্বরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। আর মাত্র আড়াই মাস পর অনুষ্ঠিত হবে নির্বাচন। ঠিক এই সময়ে এসেও বিএনপির সরকার পতনের দাবিতে মহাসমাবেশের ডাক দিয়েছে। সমাবেশ সফল করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানীতে মানুষ এনে জড়ো করছে। আর তাই এমন গুরুত্বপূর্ণ সময়ে বিএনপির যেকোনো নাশকতার পরিকল্পনা প্রতিরোধে রাজপথ নিজেদের দখলে রাখার সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে আওয়ামী লীগ।



চলতি বছরের ১২ জুলাই থেকে সরকার পতনের এক দফা আন্দোলনের ডাক দিয়েছিল বিএনপি। দাবি আদায়ে বিভাগভিত্তিক রোডমার্চসহ নানা কর্মসূচি পালন করেছে দলটি। তবে সরকার দলের পক্ষ থেকে সবসময়ই এ দাবি নাকচ করা হয়েছে। সর্বশেষ ২৮ অক্টোবর নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সরকার পতনের দাবিতে বিএনপি মহাসমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে। বিএনপি নেতারা বলছেন, এই মহাসমাবেশ থেকে সরকারকে চূড়ান্ত বার্তা দেয়া হবে।



আওয়ামী লীগ নেতাদের ধারণা, দীর্ঘদিন সরকার পতনের আন্দোলন করে বিএনপি ব্যর্থ হয়েছে। নির্বাচন সামনে রেখে এখন দলটি শেষবারের মতো সরকার পতনের চেষ্টায় ঢাকামুখী আন্দোলন শুরু করেছে। তবে এই আন্দোলনও ১০ ডিসেম্বরের মতো ব্যর্থতায় পর্যবসিত হবে


জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি বিবার্তাকে বলেন, বিএনপি গত বছরের ১০ ডিসেম্বর সরকারের পতন ঘটাতে চেয়েছিল। ১০ ডিসেম্বর পার হয়ে গেছে। কিছুদিন আগেও ঘোষণা দিয়েছিল এই সরকার আর থাকবে না। কিন্তু শেখ হাসিনার সরকার এখনো আছে।


তিনি বলেন, ১০ ডিসেম্বরের মতো বিএনপির ২৮ অক্টোবরের মহাসমাবেশের পর ফলাফলও শূন্য হবে। তারা সমাবেশ করতে চেয়েছেন, সমাবেশ করবেন। কিন্তু বিশৃঙ্খলা করতে চাইলে তাদের কিভাবে দমন করতে হয় সরকার তা জানে।


২৮ অক্টোবরের সমাবেশে অন্তত ১২ লাখ লোকের জমায়েত করার পরিকল্পনা নিয়ে এগুচ্ছে আওয়ামী লীগ। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের পাশাপাশি রাজধানী ঢাকার আশপাশের জেলা নারায়ণগঞ্জ, গাজীপুর থেকেও দলের নেতাকর্মীরা সমাবেশে যোগ দিবেন। ইতোমধ্যে ঢাকার দুই মহানগর আওয়ামী লীগ প্রস্তুতি সভাও করেছে। এসব সভায় অংশ নিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা।


দলীয় সূত্রে জানা গেছে, এসব সভা থেকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগকে ৫ লাখ করে ১০ লাখ এবং আশপাশের জেলাগুলো থেকে আরো অন্তত ২ লাখ নেতা-কর্মী সমাবেশে নিয়ে আসার নির্দেশনা দেয়া হয়েছে। এর পাশাপাশি আরো সুনির্দিষ্ট করে ঢাকার সংসদ সদস্যদের অন্তত ১৫-২০ হাজার নেতা-কর্মী সমাবেশ নিয়ে আসার নির্দেশনাও দেয়া হয়েছে। সমাবেশে উপস্থিত নিশ্চিত করার জন্য দলটির হাইকমান্ড থেকে নানামুখী তৎপরতা চালানো হচ্ছে।


জানা গেছে, ২৮ অক্টোবর সকাল থেকে রাজধানীর প্রতিটি পাড়া-মহল্লার মোড়ে মোড়ে অবস্থান নেবেন আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানে বসানো হবে সতর্ক পাহারা। রাজধানী ঢাকার দলীয় সংসদ সদস্য ও সিটি করপোরেশনের কাউন্সিলররাও তাদের নেতাকর্মীদের নিয়ে মাঠে থাকবেন। আওয়ামী লীগের পাশাপাশি ঢাকার রাজপথ দখল রাখতে মাঠে কঠোর অবস্থানে থাকবে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ সকল সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।


২৮ অক্টোবরের সমাবেশ সফল করার লক্ষ্যে বুধবার বিকেলে তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে কেন্দ্রীয় নেতাদের সাথে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ নেতারা, মহানগরের অন্তর্গত থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকরা, ঢাকা জেলা আওয়ামী লীগ নেতারা, উপজেলা, থানা ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকরা, সংশ্লিষ্ট এলাকাগুলোর নির্বাচিত দলীয় সকল জনপ্রতিনিধি এবং সব সহযোগী সংগঠনের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, ঢাকা জেলা শাখার সভাপতি-সাধারণ সম্পাদকদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।


এর আগের দিন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি নেতারা বলেছেন, অনুমতি না পেলেও তারা রাজপথ দখলে নেবে। তারা এমনভাবে কথা বলছেন যেন রাজপথ দখল করলে তাদেরকে স্বাগত জানানোর জন্য সবাই অপেক্ষায় থাকবে। আমরা পুরোপুরি প্রস্তুত। বিএনপি পালানোর পথও পাবে না।


তিনি বলেন, আমরা তাদের রেহাই দেবো না। ২৮ অক্টোবর রাস্তা ছাড়বে না আওয়ামী লীগ। এবার আক্রমণ হলে পাল্টা আক্রমণ। অলিগলি থেকেও পালাবার পথ পাবে না বিএনপি।


২৮ তারিখ সকাল থেকে রাজধানীতে পাহারা বসাতে হবে উল্লেখ করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক মতবিনিময় সভায় বলেন, সারা দিন পাহারা দিয়ে বেলা ২টায় নেতাকর্মী নিয়ে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটের শান্তি ও উন্নয়ন সমাবেশে হাজির হতে হবে। ১০ লাখ মানুষের উপস্থিতির মাধ্যমে প্রমাণ করতে হবে- এই দেশ জয় বাংলার। এ দেশ বঙ্গবন্ধুর দেশ। এ দেশের মানুষ শেখ হাসিনার পক্ষে।


এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বিবার্তাকে বলেন, বিএনপি নেতা-কর্মীদের এক সপ্তাহ আগেই ঢাকায় এনে অরাজকতার চেষ্টা করছে। বিএনপি-জামায়াত সন্ত্রাসী গোষ্ঠী। তাদের সঙ্গে কোনো আপস হবে না। তারা ঢাকা অচল করতে চায় কিন্তু তাদের সেই স্বপ্ন বাস্তবায়ন হবে না।


তিনি বলেন, ঢাকার প্রতিটি পাড়ায়, মহল্লায় ওয়ার্ডে ওয়ার্ডে বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবিলার জন্য আমাদের নেতাকর্মীরা প্রস্তুত রয়েছে। রাজপথে কোনো ধরনের নাশকতা বিএনপিকে করতে দেয়া হবে না। বিএনপি-জামায়াত যদি দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে চায়- যেকোনো মূল্যে তা প্রতিহত করা হবে


বিবার্তা/সোহেল/রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com